Whatsapp tips tricks

Whatsapp tips tricks:  পৃথিবীর সর্বাধিক জনপ্রিয় চ্যাটিং অ্যাপগুলোর মধ্যে অন্যতম হল হোয়াটসঅ্যাপ। আজকাল হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া হয়ত দুষ্কর। প্রতিদিন অগুনতি মানুষ এক নাগাড়ে মেসেজ পাঠিয়ে চলেছেন। ছবি থেকে শুরু করে ভিডিয়ো কল সহ নানাবিধ মিডিয়া ফাইলসও সেই সঙ্গে WhatsApp-এ পাঠানো হচ্ছে।গুগল প্লে স্টোরের হিসেবে ইতিমধ্যেই ৫ বিলিয়ন বার হোয়াটসঅ্যাপ ইনস্টল করা হয়েছে।

এতো বিপুল সংখ্যক মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করায় হ্যাকাররা এই অ্যাপের দিকে নজর দিয়েছে। অনলাইন হ্যাকাররা অনেক সময়েই অন্যের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করে থাকে। কিন্তু এবার থেকে আর এইসব হ্যাকারদের ভয় পাবেন না। আপনার হোয়াটসঅ্যাপ কখনও হ্যাক হয়েছে কিনা তা সহজ একটি পদ্ধতির মাধ্যমে (Whatsapp tips tricks) সহজেই বুঝে নিতে পারবেন।

আপনি নিশ্চই WhatsApp Web সম্পর্কে আগে শুনেছেন। আর যদি না শুনে থাকেন তাহলে জেনে নিন WhatsApp Web কি? যখন আপনি নিজের কম্পিউটারে বা ল্যাপটপে WhatsApp ব্যবহার করে থাকেন তখন সেই হোয়াটসঅ্যাপের ব্যবস্থাকে WhatsApp Web বলে। হোয়াটসঅ্যাপের নতুন নিয়ম অনুযায়ী একসাথে চারটি ডিভাইস থেকে একই নম্বরের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করা যায়।

হোয়াটসঅ্যাপের এই নিয়মের জন্য অনেক সময় হ্যাকাররা নিজেদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার মোবাইলের সাথে সংযুক্ত থাকা হোয়াটসঅ্যাপের অ্যাক্সেস পেয়ে যেতে পারে। ধরুন আপনি কোথাও নিজের স্মার্টফোন রেখে অন্যমনস্ক হয়ে রয়েছেন, এই সুযোগে কোনো অসাধু ব্যক্তি আপনার মোবাইলের হোয়াটসঅ্যাপে থাকা QR কোড স্ক্যান করে তার নিজের ডিভাইসে আপনার অ্যাকাউন্ট থেকে লগইন করে নিতে পারেন। তাই এবিষয়ে আগে থেকে সতর্ক থাকা জরুরি।

হোয়াটসঅ্যাপ ওয়েবে লগইন করতে হয় কীভাবে জেনে নিন (Whatsapp tips tricks) : –

(১) প্রথমে আপনার কম্পিউটার বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ওয়েব সার্চ করতে হবে।

(২) এবার আপনার ডিভাইসে স্ক্রিনে দেখানো QR কোডটি স্ক্যান করতে হবে।

(৩) তা করার জন্য আপনাকে নিজের মোবাইলে হোয়াটসঅ্যাপ খুলতে হবে এবং উপরের ডানদিকের তিনটি ডট চিহ্ন বিশিষ্ট আইকনে ক্লিক করতে হবে।

(৪) তারপরে Linked Device এ ক্লিক করতে হবে এবং আপনার ডিভাইসে দেখানো QR কোডটি মোবাইলে স্ক্যান করতে হবে।

(৫) তাহলেই আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপে আপনার হোয়াটসঅ্যাপ ওয়েব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

আপনার হোয়াটসঅ্যাপ কখনও হ্যাক হয়েছে কিনা বুঝবেন কীভাবে ((Whatsapp tips tricks)) ?

(১) প্রথমে আপনাকে মোবাইলে হোয়াটসঅ্যাপ অ্যাপটি খুলতে হবে।

(২) হোয়াটসঅ্যাপ খোলার পরে উপরের দিকের তিনটি ডট বিশিষ্ট চিহ্নে ক্লিক করতে হবে।

(৩) তারপরে Linked Device এ ক্লিক করলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করা হয়েছে এরকম সমস্ত ডিভাইস এর নাম দেখতে পাবেন।

(৪)যদি এর মধ্যে কোনো ডিভাইস আপনার পরিচিত না হলে তৎক্ষণাৎ সেগুলো রিমুভ করতে পারবেন।

(৫) এছাড়া কোনো ডিভাইসে এখনও আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগইন রয়েছে কিনা তাও জানতে পারবেন।

হোয়াটসঅ্যাপের মেসেজ end to end encryption ধরণের হয়। অর্থাৎ চ্যাটগুলো কেবলমাত্র আপনাদের দু’জনের মধ্যেই থাকে। তাই কেউ যদি আপনার হোয়াটসঅ্যাপের মেসেজগুলো পড়তে চান, সেক্ষেত্রে তাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে। আর অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে লগইন থাকলে সহজেই উপরোক্ত পদ্ধতিতে আপনি তা বুঝে নিতে পারবেন। আপনার হোয়াটসঅ্যাপের উপর কেউ গোপনে আদৌ নজর রাখছে কিনা জানতে (Whatsapp tips tricks) পারবেন খুব সহজেই।

Leave a Reply

Your email address will not be published.