Child's Mobile Phone Addiction

Child’s Mobile Phone Addiction: পরিবার হল মায়ার বাঁধন, যা মানুষকে একে অপরের সাথে আষ্টেপৃষ্ঠে বেঁধে রাখে। মা, বাবা, সন্তান, দাদু,ঠাকুমা এদেরকে নিয়েই একটি পরিবার পূর্ণ হয়। কখনও এই বাঁধন ছিড়ে গেলে মানুষের শেকড়টাই যেন উপড়ে যায়। সন্তান হল বাবা-মায়ের জীবনের শ্রেষ্ঠ উপহার ও সম্পদ।সন্তানের জন্মের পরেই প্রত্যেক মা-বাবার জীবনে এক নতুন অধ্যায় শুরু হয়।

Samman Nidhi Yojana: সুখবর! পুজোর আগেই ২০০০ টাকা পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে, কারা কারা পাবেন জানুন

সকল বাবা-মা তার সন্তানের কাছে সব সময়ই এক আদর্শ মডেল বা সুপার হিরো হয়। বাবা মা তার সন্তানের সঠিক পরিচর্যার, তার সমস্ত ইচ্ছা পূরণ করার প্রাণপণে চেষ্টা করেন। সব মা বাবা তার সন্তানের সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলতে চান। একমাত্র মা-বাবাই পৃথিবীতে নিঃশর্ত ভালোবাসা দিয়ে যায় তার সন্তানকে কোনো কিছুর বিনিময় ছাড়া। সন্তানের জীবনে পিতা-মাতার গুরুত্ব অনন্য।

PM Awas Yojana New List: প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট প্রকাশিত হয়েছে, ডাউনলোড করে দেখে নিন

মা-বাবার কাছে সবচেয়ে প্রিয় হল সন্তান। আর তাই সারাদিন অক্লান্ত পরিশ্রম হলেও মুখ বুজে সকল কষ্ট সহ্য করে অর্থ উপার্জনের সচেষ্ট থাকেন তারা। কখনো সন্তানকে কষ্ট দিতে চান না। সন্তান যদি মেধাবী হয়, নানা বিষয়ে অংশগ্রহণ করে পুরস্কার অর্জন করে, বাবা-মায়ের আনন্দের সীমা থাকে না। কিন্তু সেই সন্তানই যদি বিপথে যায়, কিংবা সারাদিন ফোনে ব্যস্ত থাকলে তখন আর কষ্টের সীমা থাকে না।

Gas Price: পুজোর আগে বাম্পার অফার মোদীর! গ্যাস সিলিন্ডার মিলবে মাত্র ৬১৯ টাকায়, কিভাবে বুক করবেন দেখুন

সন্তান যদি সারাদিন মোবাইল ফোনে গেম খেলা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে তাতে ক্ষতি হয় পড়াশোনার। সবচেয়ে বড়ো ক্ষতি হয় ভবিষ্যতের। অনেক শিশু সারাদিন মোবাইলে গেম খেলেন। আমাদের দৈনন্দিন জীবনে মোবাইল ফোনের ব্যবহার অতুলনীয়। প্রয়োজনের তুলনায় যখন আমরা আকারণে মোবাইল ফোন বেশী ব্যবহার করি তখন তা আমাদের আসক্তিতে (Child’s Mobile Phone Addiction) পরিণত হয়।

Loan For Farmers:স্বল্প (low interest) সুদের ভিত্তিতে কৃষকদের প্রায় ৩ লক্ষ টাকা কৃষি ঋণ দিচ্ছে সরকার

এই মোবাইল আসক্তি শুধুমাত্র শরীরের ক্ষতি করে না বরং মানসিক ক্ষতি বেশী করে। মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন, বড়দের পাশাপাশি বাচ্চাদের মস্তিষ্ককেও ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করে। তাছাড়া এর অতিরিক্ত ব্যবহার বাচ্চার চোখেরও ক্ষতি করে। তাই আগে থেকেই প্রত্যেক বাবা-মায়েদের সাবধান হওয়া ভাল। এই মোবাইল আসক্তি (Child’s Mobile Phone Addiction) সমস্যা থেকে সন্তানকে কি করে বের করা সম্ভব? চলুন তাহলে তার উপায় জেনে নেওয়া যাক-

১)খেলার ঘর থাকতে হবে:-

সন্তানকে মোবাইল ফোনের আসক্তি থেকে দূরে রাখতে খেলার জন্য একটা আলাদা জায়গা তৈরি করতে হবে। যেখানে সে ভার্চুয়াল জগত থেকে দূরে থাকবে। নিজের কল্পনা শক্তিকে প্রাকৃতিক পরিবেশের সাথে সামঞ্জস্যতা স্থাপন করতে সক্ষম হবে। ছোটবেলা থেকেই এই স্বভাব থাকা ভালো। তাহলে মোবাইলের প্রতি আসক্ত (Child’s Mobile Phone Addiction) কম হবে।

২)টিভি বা ফোন ব্যবহারে নির্দিষ্ট সময় বেধে দিতে হবে:-

প্রতিদিন সে কেবলমাত্র ১ বা ২ ঘণ্টা পাবে টিভি বা ফোনে ভিডিয়ো দেখতে পারবে, সেটা তাকে জানিয়ে দিতে হবে। আর অবশ্যই সন্তানের ঘরে টিভি লাগানোর সিদ্ধান্ত নেওয়া যাবে না। যতটা সম্ভব মোবাইল কম হাতে দেওয়ার চেষ্টা করবেন।

৩)পুরস্কার প্রদান:-

খেলাধুলা বা অন্য কোনো বিষয়ে যোগ্যতার সাথে কোনো কাজ সুসম্পন্ন করলে সন্তানকে পুরস্কার প্রদান করতে হবে। ফলে তার আরো উৎসাহ বাড়বে। এক্ষেত্রে যে কোনো কাজ যেমন- বাড়িতে পোষ্য থাকলে, সেই দায়িত্ব দেওয়া যেতে পারে।এমন ছোটোখাটো কাজ দিতে পারেন।

৪)সন্তানের কাছে আইডল হওয়া চেষ্টা করুন:-

ছোটো থেকে সন্তান নিজের আশেপাশে যা দেখে তাই শেখে।তাই তাদের সামনে ভালো কাজের দিকটি সর্বদা ফুটিয়ে তুলতে হবে।চোখের সামনে সে যা দেখবে সেটাই করবে। তাই নিজে যদি সন্তানের কাছে আইডল বা আদর্শ হয়ে ওঠেন, তবে ভবিষ্যতে সেও আপনার মতো সৎ পথে চলতে সাহস পাবে। তাই সব সময় তার সামনে কাজের ভাল দিকটি তুলে ধরার চেষ্টা করবেন।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.