প্রাথমিক শিক্ষক নিয়োগে এই শিক্ষাগত যোগ্যতা তবেই আবেদন করতে পারবেন | West Bengal Primary Teachers Recruitment qualification to apply

প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কী কী শিক্ষাগত যোগ্যতা থাকলে আবেদন করা যাবে বিস্তারিত জেনে নিন

Primary Teachers Recruitment qualification: প্রাথমিক শিক্ষা পর্ষদ চতুর্থীর দিন প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। টেট পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াটি মূলত পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের দ্বারাই পরিচালিত হয়। পর্ষদ ইতিমধ্যেই নিয়োগের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে। পুরনো নিয়মেই টেট নেওয়া হবে। পর্ষদ অবশ্য নিয়মের কোন বদল করেনি।

মোট ১১ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary Teachers Recruitment) করা হবে। ২০১৪ এবং ২০১৭-এর টেট উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন।বিজ্ঞপ্তিতে পর্ষদ জানিয়েছে যারা টেট পাশ করা তাদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রতিটি জেলা জুড়ে আনুমানিক কত সংখ্যক পরীক্ষার্থী বসতে পারে তার হিসাব ধরে পরীক্ষা কেন্দ্রের তালিকা চেয়েছিল। সেই তালিকায় ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ পেয়ে গেছে।

Advertisement

কয়েক লক্ষ পরীক্ষার্থী এই বছর পরীক্ষায় বসতে চলেছে।আগামী ২১ অক্টোবর থেকে চাকরি প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে একটি পোর্টালও চালু করা হয়েছে। যে পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে। তবে লক্ষ্মী পুজোর পর ফের গোটা বিষয় নিয়ে পর্যালোচনা বৈঠকে বসবে প্রাথমিক শিক্ষা পর্ষদে এমনটাই জানা গিয়েছে।

শিক্ষকতার পেশার সঙ্গে যুক্ত হওয়ার স্বপ্ন রয়েছে বহু ছেলে মেয়ের। তাই পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে পুনরায় নিয়োগের খবর প্রকাশ পেতেই চারিদিকে খুশির আবহাওয়া চলছে।তবে ছাত্রছাত্রীদের একটি বর অংশ স্বভাবতই জানতে ইচ্ছুক এই পরীক্ষায় বসার জন্য কী কী যোগ্যতার প্রয়োজন। পর্ষদের বিজ্ঞপ্তি অনুসারে কী কী শিক্ষাগত যোগ্যতা থাকলে আবেদন করা যাবে জেনে নিন-

Advertisement

বিজ্ঞাপনে পর্ষদ জানিয়েছে যারা টেট পাশ করা তাদের ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। D.El.Ed / D.Ed / B.Ed যারা পাশ করেছে বা যাদের ২০২০-২০২২ ব্যাচ এবং পার্ট ওয়ানে উত্তীর্ণ তারাও বসতে পারবে। সেক্ষেত্রে টেট উত্তীর্ণ থাকতে হবে। তারপর ইন্টারভিউয়ের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকা নিযুক্ত হবে।

এর পাশাপাশি যারা D.El.Ed / D.Ed / B. El. Ed Qualified তাদের উচ্চ মাধ্যমিকে ৫০% শতাংশ লাগবে। Reserved Category (SC/ST/OBC/PH) তাদের ৪৫% মার্কস লাগবে। যারা B.Ed করেছে বা করছে তাদের গ্র্যাজুয়েশনে ৫০% নম্বর লাগবে। সংরক্ষিতদের ৪৫% নম্বর লাগবে। আগামী ২১ অক্টোবর থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। তার জন্য ইতিমধ্যেই পর্ষদের তরফে একটি পোর্টালও চালু করা হয়েছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞাপন জারি হলেও নিয়োগের কাজ যে দ্রুত শুরু করা হবে সেই বিষয়ে ইতিমধ্যেই পর্ষদ তার আভাস দিয়েছে। তবে পর্ষদ আপাতত নিয়োগের জন্য কত আবেদন জমা পড়বে সেদিকেই তাকিয়ে রয়েছে। তবে পর্ষদ সূত্রে খবর ডিসেম্বর মাসের মধ্যেই ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে চায় পর্ষদ। যদিও গোটা ব্যাপারটা নির্ভর করছে আবেদনপত্র জমা ও স্ক্রুটিনির উপর।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগেও শিক্ষক নিয়োগের ব্যাপারে একাধিকবার ঘোষণা করেছেন। পাশাপাশি শিক্ষক দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকেও জানিয়েছিলেন রাজ্য ৮৯ হাজার শিক্ষক নিয়োগের জন্য প্রস্তুত।সেই অনুযায়ী পর্ষদ তার প্রস্তুতি শুরু করে দিয়েছে।

Written by Probir Biswas

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News 👍 টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles