রাজ্যে প্রাথমিক শিক্ষকদের শুরুতেই বেতন কত? কিভাবে বেতন বাড়ে? জানলে অবাক হবেন | West Bengal Primary Teacher Salary Scale

রাজ্যে প্রাথমিক শিক্ষকদে শুরুতেই কত ? সেই সঙ্গে হাউস রেন্ট বা বাড়ি ভাড়া বাবদ বেসিক পের উপর প্রতিমাসে কত পাবেন?

West Bengal Primary Teacher Salary Scale: একজন প্রকৃত শিক্ষক হতে গেলে শিক্ষকতার পেশাকে ভালবাসতে হবে। শিক্ষকতার প্রতি যদি ভালোবাসা না থাকে, তাহলে সেটি তার কাছে পেশায় পরিণত হয়। তবে কয়েক বছর থেকে রাজ্যে শিক্ষক নিয়োগ করা হচ্ছে না। অনেক শিক্ষার্থী শিক্ষকতার ডিগ্রি অর্জন করে নিয়োগের অপেক্ষায় বসে রয়েছে। শিক্ষক নিয়োগের পরিক্ষা হলেও ঠিক মত নিয়োগ হচ্ছে না। এরফলে বহু শিক্ষার্থী হতাশায় ভুগছে।

তবে পাঁচ বছর পর পর্ষদ ফের টেটের বিজ্ঞপ্তি জারি করেছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১১ ডিসেম্বর রাজ্যে টেট পরীক্ষা হবে। দুর্গাপূজা মিটলেই অনলাইনে টেটের ফর্ম ফিলাপও শুরু হয়ে যাবে। পুজোর আগেই প্রাথমিক TET সংক্রান্ত জোড়া বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে প্রায় ১১ হাজার শিক্ষক নিয়োগের কথা জানানো হয়েছে।

Advertisement

পর্ষদের বিজ্ঞপ্তি অনুসারে প্রাথমিক টেট উত্তীর্ণ এবং প্রশিক্ষিত চাকরি প্রার্থীরাই আবেদন করতে পারবেন। দুর্নীতি ও বেআইনি পথে শিক্ষক নিয়োগ সহ নানান বিতর্কের জেরে এবারের নিয়োগ প্রক্রিয়া নিয়ে গোড়া থেকেই অনেক বেশি সাবধানতা অবলম্বন করবে প্রাথমিক শিক্ষা পর্ষদ। নিয়োগ নিয়ে ইতিমধ্যেই জোর কদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদ।

Advertisement

টেট পরিক্ষার জন্য চাকরি প্রার্থীরা ইতিমধ্যেই জোর কদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন। কিন্তু অনেকেই এখনও জানেন না যে একজন প্রাথমিক শিক্ষক এই মুহূর্তে চাকরিতে যোগ দিলে কত বেতন পাবেন? রাজ্যে ষষ্ঠ বেতন কমিশন লাগু হয়ে গিয়েছে। ফলে সরকার বা সরকার পোষিত যে কোনও চাকরির ক্ষেত্রেই মাস মাইনে অনেকটাই বেড়ে গিয়েছে। ষষ্ঠ বেতন কমিশন অনুসারে প্রাইমারি শিক্ষক পদে চাকরি পেলে শুরুতেই বেতন কত হবে জেনে নিন-

প্রাথমিক শিক্ষকদের বেতন কত হবে? | West Bengal Primary Teacher Salary Scale 2022

প্রাথমিক শিক্ষক পদে নতুন যে বিজ্ঞপ্তি বেরিয়েছে তাতে যারা চাকরি পাবেন সেই ছেলে মেয়েদের শুরুতেই ২৮,৯০০/- টাকা বেসিক পে হবে। সেই সঙ্গে হাউস রেন্ট বা বাড়ি ভাড়া বাবদ বেসিক পের উপর প্রতিমাসে আরও ১২% করে টাকা পাবেন। তার উপর আবার চিকিৎসা ভাতাও আছে। এছাড়াও রাজ্যের অন্যান্য সরকারি কর্মচারীদের মতো শিক্ষকদেরকেও দেওয়া ৩% শতাংশ ডিএ (DA) দেওয়া হয়। অর্থাৎ সব মিলিয়ে প্রাথমিক শিক্ষকরা চাকরির শুরুতেই প্রতিমাসে ৩৩,০০০/- টাকা বেতন পাবেন।

তবে প্রাথমিক শিক্ষকদের এই বেতন আরও অনেকটাই বেড়ে যেত, যদি রাজ্য সরকার বকেয়া ডিএ মিটিয়ে দিত।রাজ্য সরকার এখনও কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেয়নি। রাজ্যে মাত্র ৩% ডিএ দেওয়া হচ্ছে। এরফলে একজন প্রাথমিক শিক্ষক মাসে ১০ হাজার টাকার মত কম পাচ্ছেন। অন্যদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীরা এই মুহূর্তে ৩৮% ডিএ পাচ্ছেন।

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles