West Bengal Clerk Recruitment : বিরাট সুখবর! রাজ্যের কলেজগুলিতে বিপুল শূন্যপদে ক্লার্ক নিয়োগ হবে কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে

West Bengal Clerk Recruitment: চাকরি প্রার্থীদের জন্য দারুন সুখবর।রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চলেছে উচ্চশিক্ষা দফতর। এই প্রথম রাজ্য কলেজগুলিতে ক্লার্ক পদের নিয়োগ করবে কলেজ সার্ভিস কমিশন।চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাজ্য উচ্চ শিক্ষা দফতর আইন সংশোধন করে কলেজ সার্ভিস কমিশনকে রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদের নিয়োগের দায়িত্ব দিয়েছে।

এর আগে কলেজগুলি নিজেরাই ক্লার্ক পদে নিয়োগ করত।মূলত নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্যই কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের (West Bengal Clerk Recruitment) সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। যদিও ২০১৩-১৪ সালের দিকেই এই সংশোধন হলেও তা কার্যকরী করেনি রাজ্যের উচ্চ শিক্ষা দফতর।গত ফেব্রুয়ারি মাসেই সেই আইন সংশোধনকেই এবার কার্যকর করেছে রাজ্য।

Advertisement

মূলত কলেজগুলিতে হেড ক্লার্ক, একাউন্টেন্ট, গ্রুপ সি, গ্রুপ ডি এই পদ গুলিতে নিয়োগ হবে।রাজ্যের উচ্চ শিক্ষা দফতর নিয়োগের বিধি তৈরির তৎপরতা শুরু করেছে। সূত্রের খবর ইতিমধ্যেই তা প্রস্তুত করেও ফেলেছে উচ্চ শিক্ষা দফতর। দ্রুত তা কলেজ সার্ভিস কমিশনকে পাঠাতে চলেছে দফতর। নিয়োগের বিধি পেলেই রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেবে কলেজ সার্ভিস কমিশন।

কলেজ সার্ভিস কমিশন এই প্রথম রাজ্য কলেজ গুলিতে ক্লার্ক পদের নিয়োগ (West Bengal Clerk Recruitment) করবে। আর তাই নিয়োগের বিধি তৈরি নিয়ে বিশেষভাবে সতর্ক রাজ্য। সূত্রের খবর এই নিয়োগের জন্য দুটি পর্যায় পরীক্ষা হবে।কলেজগুলিতে হেড ক্লার্ক, একাউন্টেন্ট, গ্রুপ সি, গ্রুপ ডি এই পদ গুলিতে নিয়োগ হবে। তার জন্য নিয়োগের যোগ্যতাও আলাদা আলাদা রাখা হয়েছে। তবে প্রতিটি ক্ষেত্রেই দুটি পর্যায় পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

জানা গিয়েছে প্রথম পর্যায়ে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই লিখিত পরীক্ষা হবে ওয়েমার সিটে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে দ্বিতীয় পর্যায়ে হবে ইন্টারভিউ ও একাডেমিক স্কোর দেখা। ইন্টারভিউ এর জন্য ১৫ নম্বর বরাদ্দ থাকবে। একাডেমিক স্কোর কেও বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে। সূত্রের খবর রাজ্য ইতিমধ্যেই নিয়োগের জন্য (West Bengal Clerk Recruitment) এই বিধি প্রস্তুত করে ফেলেছে।রাজ্যের এই নিয়োগ বিজ্ঞপ্তি মেনেই কমিশন দ্রুত বিজ্ঞপ্তি জারি করতে চলেছে।

রাজ্যের স্কুলগুলিতে গ্রুপ সি, গ্রুপ ডি, নবম দশম শ্রেণীর নিয়োগ (West Bengal Clerk Recruitment) নিয়ে রাজ্যের স্কুল শিক্ষা দফতর একাধিক বিতর্কে জড়িয়েছে।এমন অবস্থায় রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞাপন দিয়ে ইতিবাচক বার্তা দিতে চাইছে রাজ্য তেমনটাই মনে করছে প্রশাসনিক মহল।তবে যাইহোক রাজ্যের কলেজগুলিতে ক্লার্ক পদে দ্রুত নিয়োগ হলে রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য অবশ্যই এটি খুব ভাল খবর।

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles