রাজ্যের স্কুলগুলোতে পুজোর ছুটি বড়ো খবর, কবে খুলবে স্কুল? কি বলছে শিক্ষকমহল? | Weekend holiday in West Bengal

Weekend holiday In West Bengal | তবে কি রাজ্যের স্কুলগুলোতে পুজোর ছুটি বাড়বে!

Weekend holiday In West Bengal: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজো। এই দুর্গা পুজোর জন্য বাঙালিরা সারা বছর ধরে অপেক্ষা করে থাকে। ক্ষুদে থেকে বড় সকলেই এই দুর্গা পুজোর আনন্দে মেতে উঠে। আর আনন্দে মেতে উঠার মতই উৎসব হল দুর্গা পুজো। আর এই পুজো উপলক্ষে রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান সহ ব্যাংক, অফিস সব কিছুই বন্ধ থাকে।সকলেই নিজেদের পরিবারের সাথে দুর্গা পুজোর আনন্দ উপভোগ করেন।

বাঙালি শ্রেষ্ঠ উৎসব হলো দুর্গাপুজো আর সেই দুর্গাপুজোর ছুটির জন্য সকলেই অপেক্ষা করে কারন এই দুর্গা পুজোর ছুটিতেই সকলে বিভিন্ন জায়গায় ঘুরতে যাই। কারণ গরমের ছুটি দুর্গাপূজার ছুটির থেকে বেশি হলেও গরমে অনেকে ঘুরতে যেতে পছন্দ করে না। তো সবাই সেই জন্য দুর্গাপুজোর ছুটিটার জন্য অপেক্ষা করে থাকে। সেটা স্কুলের শিক্ষক হোক আর অভিভাবক হোক সকলে। কিন্তু এ বছরের দুর্গা পূজোর ছুটিটা এমন ভাবে দেওয়া হয়েছে যেখানে সবাই একটু অসন্তুষ্ট হয়েছে।

Advertisement

প্রথমে আসি প্রাথমিক শিক্ষক পর্ষদ ছুটির তালিকা নিয়ে তালিকা অনুসারে ছুটি ঘোষণা করা হয়েছিল ৩০ সেপ্টেম্বর আর বলা হয়েছিল ১১ ই অক্টোবর স্কুল খুলবে অর্থাৎ দূর্গা পূজা এবারে ১০ দিনের জন্য ছুটি মঞ্জুর করেছিল কিন্তু প্রাথমিক বিদ্যালয়গুলির জন্য ১০ দিনের জায়গায় ১৩ দিন করা হয়েছে কারন মাঝে দুটি রবিবারে পড়েছে গান্ধী জয়ন্তী ও দোয়াজ- দাহাম, তাই স্কুল খুলছে ১২ অক্টোবর তার মানে মোট ছুটি হচ্ছে ১৩ দিন।

পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) এর ছুটির তালিকা অনুযায়ী গত ৩০ শে সেপ্টেম্বর থেকে ১১ই অক্টোবর পর্যন্ত একটানা মোট ১০ দিন ছুটি। এছাড়াও মাঝে দুটি রবিবার রয়েছে। এবারের গান্ধী জয়ন্তী রবিবার পড়েছে, এছাড়া ফতেহা- দোয়াজ- দাহাম ও আগামী ৯ অক্টোবর পুজোর ছুটির মধ্যেই পড়েছে। প্রাথমিক স্কুলগুলো ১২ই অক্টোবর বুধবার থেকে খোলার নির্দেশিকা রয়েছে।

Advertisement

এবারে আসি হাইস্কুলের ছুটি নিয়ে হাই স্কুলের ছুটি ঘোষণা করা হয়েছে ৩০ শে সেপ্টেম্বর থেকে আর সরকারি তালিকা অনুসারে 27 শে অক্টোবর খুলবে হাই স্কুল অর্থাৎ মধ্যশিক্ষা পর্ষদের অধীনস্থ স্কুলে ছুটি রবিবার মিলিয়ে মোট ২৯ দিন। কিন্তু বিগত বছর গুলিতে একটানা ২৪ দিনের ছুটি থাকতো। তবে এবারের প্রাথমিক স্কুলে মাঝে আবার ১২ দিনে ক্লাস হবে।

অন্যান্য বছরে পুজোর ছুটি প্রাইমারি স্কুল ও হাই স্কুল ছুটি একই টাইমে থাকতো এবং একটানা ২৪ দিন পর্যন্ত ছুটি হতো কিন্তু এ বছরের ছুটির ফাঁকে প্রাথমিক স্কুল গুলি 12 দিনের জন্যই তাদের স্কুলটি খুলছে। আর এবারে ভাই ফোটা পর্যন্ত হাই স্কুল বন্ধ থাকবে। স্বভাবতই শিক্ষা দপ্তরের অধীনে প্রাথমিক এবং উচ্চ বিদ্যালয় গুলির পুজোর ছুটি তালিকার (Weekend holiday In West Bengal) জন্য শিক্ষকমহলের একাংশের মনে বৈষম্য সৃষ্টি হয়েছে।

কিন্তু এবারে প্রশ্ন তুলছে শিক্ষক ও অভিভাবকেরা যে কেন একই রাজ্যের অধীনস্থ দুটি বোর্ড আলাদা আলাদা ছুটির বিজ্ঞপ্তি প্রকাশ করল? তাই অনেকের মধ্যে ছুটি বাড়বে বলে শিক্ষক ও অভিভাব ও পড়ুয়াদের এক অংশের মত একাংশের মত

তাই কারো কারো মতে হয়তো পুজোর মধ্যে নতুন করে বিজ্ঞপ্তি জারি হতে পারে। যার মাধ্যমে পুজোর ছুটি বাড়াতে পারে শিক্ষা দপ্তর। আর এই নিয়েই বিতর্ক দেখা দিয়েছে।অনেকের মতেই আগের ছুটির যে নিয়ম ছিল সেটাই ভালো ছিল। যদিও সব কিছুই নির্ভর করছে ফের কোনও সরকারী বিজ্ঞপ্তি প্রকাশিত হয় কিনা তার উপর।

Written by Sunita Mallick

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel Click Here
Google News Click Here

 

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles