WBPSC Clerk Salary Calculation: জয়েনিং এর শুরুতে পিএসসি ক্লার্কদের স্যালারি কত, কি কি সুবিধা পান, বেতন কিভাবে বাড়বে জানেন কি?

WBPSC Clerk Salary Calculation: পশ্চিমবঙ্গের বিভিন্ন সরকারি অফিসে WBPSC এর মাধ্যমে Clerk পদে কর্মী নিয়োগ করা হয়। Clerk পদে কর্মী নিয়োগের জন্য WBPSC এর তরফে প্রায় প্রত্যেক বছর বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। শূন্যপদ অনুযায়ী আবেদন পত্র জমা নেওয়া হয়। লিখিত পরীক্ষা ও টাইপিং টেস্টের মাধ্যমে প্রার্থী নির্বাচন করা হয়। এই পদে চাকরি করতে আগ্রহী প্রার্থীরা আগে থেকেই পরিক্ষার প্রস্তুতি নেওয়া শুরু করে দেন।

বদলে গেলো উচ্চমাধ্যমিক অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা, একাধিক ভাগে ভাগ করা হল সময়সীমা

Advertisement

সম্প্রতি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ এর রেজাল্ট প্রকাশিত হয়েছে।কিন্তু অনেকেই জানেন না WBPSC Clerk এর স্যালারি কত (WBPSC Clerk Salary Calculation) দেওয়া হয় বেতনের সাথে আর কি কি সুবিধা পাওয়া যায় এবং বেতনের হিসাব কিভাবে করা হয়।প্রতি বছর বেতন বাড়ে কিনা এই সব প্রশ্ন প্রায় অনেক চাকরি প্রার্থীরাই জানেন না। Clerk পদের নিয়োগের বিজ্ঞাপ্তি প্রকাশের সময় শুধু মাসিক বেতন কাঠামো উল্লেখ করা থাকে। তাই এই সমস্ত বিষয় চাকরি প্রার্থীদের না জানারি কথা।

মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করলো | Madhyamik Routine 2023

Advertisement

তবে আজ আমরা চাকরি প্রার্থীদের সুবিধার জন্য Clerk পদের চাকরি সমন্ধে বিস্তারিত আলোচনা করতে চলেছি। যেমন -WBPSC Clerk এর স্যালারি কত, (WBPSC Clerk Salary Calculation), বেতনের সাথে আর কি কি সুবিধা পাওয়া যায়, বেতনের হিসাব কিভাবে হয়, প্রতি বছর বেতন কিভাবে বাড়বে, এই সমস্ত বিস্তারিত আলোচনা করা হল-

পশ্চিমবঙ্গের ৬ষ্ঠ বেতনক্রম (West Bengal 6th Pay Commission) (ROPA 2019 ) অনুযায়ী WBPSC Clerk রা পে লেভেল 6 এর অন্তর্গত।আগের পে কমিশনে 2600 গ্রেড পে এবং এন্ট্রি পে 8840 টাকা ছিল। গত পহেলা জানুয়ারী 2020 থেকে তাদের নতুন বেসিক 22700 টাকা হয়েছে। WBPSC Clerk রা বেসিকের সাথে, ডিএ, বাড়িভাড়া ভাতা, মেডিক্যাল ভাতা পেয়ে থাকেন।

প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে বড় আপডেট, জানাল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

এবার বেসিক এবং অন্যান্য ভাতা যোগ করে বেতনের হিসাব করা যাক-

WBPSC Clerk স্যালারি ক্যালকুলেশন:-

  • পে লেভেল ( Pay Level) = 6
  • মুল বেতন (Basic Pay)= ₹22700
  • বাড়িভাড়া(বেসিকের ১২%) = ₹2724
  • মহার্ঘভাতা (DA)(বর্তমান 3%) =₹681
  • মেডিক্যাল ভাতা ₹ =500(মেডিক্যাল ভাতা হেলথ স্কিম নিলে পাবেন না)।
  • সর্বমোট বেতন (Gross) = 26605 টাকা।

তবে বেতন থেকে 150 টাকা প্রফেশনাল ট্যাক্স কাটা যাবে এবং 1 বছর চাকরীর পর থেকে পিএফ. ( Provident Fund) কমপক্ষে 12.50% কাটাতে হবে যা কম বেশি 1362 টাকা। অর্থাৎ নতুন জয়েন করলে আপনি হেলথ স্কীম না নিলে 26455 টাকা পাবেন।হেলথ স্কীম নিলে ২৫৯৫৫ টাকা পাবেন, এবং পরের বছর থেকে আপনাকে পিএফ এর টাকা কাটাতে হবে, তবে ইস্ত্রিমেন্ট বছর বছর পাবেন।

সরকার ডিএ ঘোষণা করলে ডিএ এর পরিমানের সাথে সাথে বেতনও বাড়বে। ইঞ্জিমেন্ট এর জন্য প্রতি বছর ৩% করে বেসিক বাড়ে। আর বেসিক বাড়লে তার সাথে সাথে বাড়িভাড়া ও ডিএ এর পরিমানও বাড়ে। আর ৮ বছর ১৬ বছর ও ২৫ বছর পর এক্সট্রা ইক্রিমেন্ট পাবেন। এছাড়া ডিপার্টমেন্ট অনুযায়ী প্রোমোশন রয়েছে, যার জন্যও বেতন বাড়তে থাকে।

Written by Probir Biswas

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles