WBJEE 2022 Registration: রাজ্য জয়েন্টের রেজিষ্ট্রেশনের তারিখ জানাল বোর্ড,কবে শুরু জানুন

WBJEE 2022 Registration: রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।পরীক্ষার ৪৮ দিনের মাথায় ফল প্রকাশ হল রাজ্য জয়েন্টের। জয়েন্ট বোর্ডের দাবি, আইএসসি এবং সিবিএসসি বোর্ডের পড়ুয়াদের কথা মাথায় রেখে ফলপ্রকাশে বিলম্ব করা হল।মেধা তালিকায় প্রথম দশে ৬ জন সিবিএসই বোর্ড থেকে। বাকি চারজনের মধ্যে ২ জন আইএসসি বোর্ডের এবং ২ জন রাজ্য উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের।

এবারের পরীক্ষার্থীর সংখ্যা গত বছরের তুলনায় ২০ শতাংশ বেশি ছিল। রাজ্য থেকে ৬৯৪১৩ জন এবং রাজ্যের বাইরের ছিলেন ৩২ হাজার পরীক্ষার্থী ছিলেন। পাশের হার ৯৮.৫ শতাংশ। রাজ্যের বোর্ড থেকে সর্বাধিক র‍্যাঙ্ক পেয়েছেন ৫২.২ শতাংশ অর্থাৎ ৪১৮৩৯ জন। ২৭.৭৪ শতাংশ র্যাঙ্ক পেয়েছেন সিবিএসই থেকে (WBJEE 2022 Registration)

Advertisement

জেলার ফলের নিরিখে সবচেয়ে ভাল ফল করেছে উত্তর ২৪ পরগনা। এরপর দ্বিতীয় স্থানে কলকাতা, তৃতীয় স্থানে পঃ মেদিনীপুর।চতুর্থ স্থানে পূঃ মেদিনীপুর, পঞ্চম স্থানে হুগলি।অগস্টের তৃতীয় সপ্তাহে কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন শুরু হতে পারে।গত বারের মতো এবারও ৩৪ হাজারের মতো আসল হবে বলে আশা করছে বোর্ড।

নির্দিষ্ট ভাবে কোনও দিনক্ষণ জানানো হল না। তবে রাজ্য জয়েন্টের কাউন্সেলিংয়ের রেজিষ্ট্রেশনের সম্ভাব্য তারিখ জানিয়ে দেওয়া হল। আগামী অগস্টের তৃতীয় সপ্তাহে কাউন্সেলিংয়ের রেজিস্ট্রেশন (WBJEE 2022 Registration) শুরু হতে পারে। তারপর সেপ্টেম্বরের মধ্যেই কাউন্সেলিংয়ের তিনটি পর্যায় শেষ করার বিষয়ে আশাপ্রকাশ করেছে রাজ্য জয়েন্ট বোর্ড।

Advertisement

শুক্রবার জয়েন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে, উচ্চশিক্ষা দফতরের অধীনে থাকা সিট ম্যাট্রিক্স তৈরি করে ডাইরেক্টরেট অফ টেকনিকাল এডুকেশন। কোনও কলেজ যদি নতুন কোনও বিষয় অন্তর্ভুক্ত করতে চায়, তাহলে অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিকাল এডুকেশনের (এআইসিটিই) কাছে আবেদন করতে হয়। সেই অনুমোদন পাওয়ার শেষ দিন হচ্ছে ৩০ জুলাই। তারপর সেই সংক্রান্ত তথ্য পাবে সংশ্লিষ্ট কলেজ। যা উচ্চশিক্ষা দফতরের অধীনে থাকা ডাইরেক্টরেট অফ টেকনিকাল এডুকেশনের কাছে জমা পড়বে। সেজন্য আরও ১৫ দিন লাগতে পারে।

অনলাইনে কাউন্সেলিং শুরু হবে? (WBJEE 2022 Registration)

আগামী ১৫ অগষ্ট নাগাদ ‘ডাইরেক্টরেট অফ টেকনিকাল এডুকেশনের থেকে সিট ম্যাট্রিক্স মিলবে বলে জয়েন্ট বোর্ডের তরফে জানানো হয়েছে।তারও এক সপ্তাহ পর থেকে অর্থাৎ‍ অগস্টের তৃতীয় সপ্তাহ থেকে অনলাইনে কাউন্সেলিংয়ের রেজিষ্ট্রেশনের প্রক্রিয়া শুরু হতে পারে। সেপ্টেম্বরের মধ্যেই কাউন্সেলিংয়ের তিনটি পর্যায় শেষ করার বিষয়ে রাজ্য জয়েন্ট বোর্ড আশা প্রকাশ করেছে।

রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষার রেজাল্ট দেখবেন কীভাবে?

  • ১) প্রথমে রাজ্য জয়েন্ট এন্ট্রাস বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in এবং www.wbjeeb.in-তে যান।
  • ২) WBJEE 2022 ট্যাবে ক্লিক করুন।
  • 3) WBJEE 2022 Result লিঙ্কে ক্লিক করুন।
  • ৪) নিজের প্রয়োজনীয় তথ্য দিতে হবে।
  • ৫) নিজের ‘র‍্যাঙ্ক কার্ড’ দেখে নিন। তা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রেখে দিন।

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles