WBCHSE Exam 2023

WBCHSE Exam 2023: করোনা পরিস্থিতিতে মানুষের সামগ্রিক আর্থিক অসঙ্গতির সঙ্গে রাজ্যের শিক্ষা ব্যবস্থাও খুব বড় ধাক্কা খেয়েছে। লকডাউনের প্রথম দিন থেকেই স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের দরজা বন্ধ করে দেওয়া হয়। তাই করোনা আবহে গোটা বিশ্বজুড়েই অনলাইনে পড়াশোনা চলেছে। এই অনলাইন ক্লাস শিক্ষক-শিক্ষিকাদের জন্য নয়া চ্যালেঞ্জ হয়ে উঠেছিল। কারণ প্রযুক্তির মাধ্যমে শুধু তো পড়ালেই হবে না, তার সাথে ছাত্র ছাত্রীরা যাতে অনলাইন ক্লাসের প্রতি উৎসাহ না হারিয়ে ফেলে সেই দিকেও নজর রাখতে হয়েছে।

Child’s Mobile Phone Addiction: আপনার সন্তান মোবাইল ফোনের আসক্তি কি? তাহলে এই 4 টি উপায় অবলম্বন করলে কমবে

ছাত্র-ছাত্রীরা প্রায় ২ বছর শিক্ষা প্রতিষ্ঠানের মুখ দেখেনি। তবে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হয়। এই অতিমারির আবহেই এ বছর পরীক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে উচ্চমাধ্যমিক পরীক্ষার বন্দোবস্ত করা হয়েছিল নিজস্ব হোম সেন্টারে। যেহেতু আগের বছর ভালোভাবে পরীক্ষা নেওয়া যায়নি।তাই সংক্রমণ বিধি মেনে হোম সেন্টারকেই পরীক্ষাকেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়েছিল।

Samman Nidhi Yojana: সুখবর! পুজোর আগেই ২০০০ টাকা পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে, কারা কারা পাবেন জানুন

হোম সেন্টারে সংক্রমণ বিধি মেনেই ২০২২ সালের পরীক্ষা যথাযথভাবে সম্পন্ন হয়। তবে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারেই হবে কিনা সে ব্যাপারে এখন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা করা হল। পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখেই এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা আগামী বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা (WBCHSE Exam 2023) দেবে তাদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়েছে।

PM Awas Yojana New List: প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট প্রকাশিত হয়েছে, ডাউনলোড করে দেখে নিন

এই নয়া ব্যবস্থা কি?

এ বছর পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখে নেওয়া হয়েছে নয়া ব্যবস্থা। যার ফলে শুধুমাত্র পরীক্ষার্থীরা উপকৃত হবেন তাই নয়। সাথে সাথে বিদ্যালয়গুলিও একাধিক সমস্যা থেকে মুক্তি পাবে। এবার থেকে উচ্চমাধ্যমিকের পরীক্ষা সংক্রান্ত সকল কাজ মেটানো হবে অনলাইনেই। এ নিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বুধবার বিজ্ঞপ্তি জারি করেছে। সকল কাজ বলতে স্কুলগুলিতে উচ্চমাধ্যমিকে পরীক্ষার্থীদের ফর্ম পূরণ থেকে শুরু করে পরীক্ষা সংক্রান্ত যাবতীয় বিষয়গুলির কাজ করা হবে।

বিজ্ঞপ্তিতে কি বলা হয়েছে?

বুধবার সংসদের তরফে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে ২৬ আগস্ট থেকে একটি নতুন ওয়েবসাইট ও পোর্টাল চালু করা হচ্ছে। স্কুলগুলি এটির মাধ্যমেই পরীক্ষা সংক্রান্ত রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে পারবে। এছাড়া অনলাইনেই টাকা জমা করা যাবে।

Gas Price: পুজোর আগে বাম্পার অফার মোদীর! গ্যাস সিলিন্ডার মিলবে মাত্র ৬১৯ টাকায়, কিভাবে বুক করবেন দেখুন

এ বিষয়ে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন প্রথম এই উদ্যোগ নেওয়ার কারণে কিছু ভুল ত্রুটি থাকতেই পারে। তাই তিনি সাবধানতার সাথে স্কুলগুলিকে বিষয়টি দেখার আবেদনও জানিয়েছেন। যদিও এই উদ্যোগ নেওয়ায় যথেষ্ট সুবিধা হবে স্কুলগুলির, কারন উচ্চমাধ্যমিকের পরীক্ষা সংক্রান্ত একাধিক কাজ থাকে। এবার থেকে অনলাইনেই উচ্চমাধ্যমিকের পরীক্ষা সংক্রান্ত সকল কাজ মেটানো হবে।

জেলার স্কুলগুলিকে এতদিন সেই নিয়মের অন্তর্গত রিজিওনাল অফিস বা কলকাতার অফিসে সমস্ত কাজ সারতে হত। কিন্তু এখন আর তার প্রয়োজন হবে না। কারন এবার থেকে কাজ গুলির জন্য তাদের আর কলকাতায় আসতে হবে না। এই উদ্যোগে স্কুলগুলির যাতে নতুন কোনো সমস্যায় পড়তে না হয়, তাই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে (WBCHSE Notice ) প্রশিক্ষণ দেওয়ার কথা ভাবা হয়েছে।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.