মাধ্যমিক টেস্ট পরীক্ষা এগিয়ে গেল! পর্ষদ জানিয়ে দিল কত তারিখের মধ্যে টেস্ট পরীক্ষা নিতে হবে | মাধ্যমিক টেস্ট পরীক্ষার রুটিন

মাধ্যমিক পরীক্ষা হল প্রত্যেক ছাত্রছাত্রীর জীবনে প্রথম বড় পরীক্ষা।এই পরীক্ষা নিয়ে ছাত্রছাত্রী থেকে অভিভাবক সকলেই উদ্বিগ্ন থাকেন। আর উদ্বিগ্ন থাকার কথাই কারন মাধ্যমিক বোর্ডের রেজাল্ট কি হবে,তার উপরে ছাত্রছাত্রীদের
পরবর্তীকালের ভবিষ্যৎ অনেকটাই নির্ধারিত হয়। জীবনের এই বড় পরীক্ষা দেওয়ার আগে প্রত্যেকটি স্কুলে মাধ্যমিকের আগে মাধ্যমিক টেস্ট পরীক্ষা নেওয়া হয়।

এই টেস্ট পরীক্ষাতে পাশ করলেই ছাত্রছাত্রীদের মাধ্যমিক পরীক্ষাতে বসতে দেওয়া হয়। সুতরাং মাধ্যমিক যদি ফাইনাল ম্যাচ হয়,তবে টেস্ট পরীক্ষাকে প্র্যাকটিস ম্যাচ বলা যেতেই পারে। মাধ্যমিকের এই টেস্ট পরীক্ষা ছাত্র-ছাত্রীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পরীক্ষা। কারন মাধ্যমিক টেস্ট পরীক্ষার ফলাফল অনেকটা নির্দেশ করে বোর্ড পরীক্ষাতে ছাত্র-ছাত্রীরা কেমন রেজাল্ট করতে চলেছে।

Advertisement

করোনা চলাকালীন মাধ্যমিক নিয়ে নানা টালবাহানা চলেছে। করোনার কারণে একেবারে শেষ মুহূর্তে পরীক্ষা বাতিলও হয়ে গিয়েছিল। করোনা অতিমারির কারনে দেশের শিক্ষা ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন রাজ্যের শিক্ষা ব্যবস্থা করোনা ভাইরাসের ধাক্কা কাটিয়ে ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরছে। আগামী বছর মাধ্যমিকের আগে টেস্ট পরীক্ষা কবে হবে তা জানিয়ে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

আগামী বছরের মাধ্যমিকের টেস্ট পরীক্ষার সময় এগিয়ে দিল পর্ষদ। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ( WBBSE ) তরফ থেকে বিজ্ঞপ্তি মারফৎ জানানো হয়েছে কবে থেকে কত তারিখের মধ্যে এই মাধ্যমিক টেস্ট পরীক্ষা ( Madhyamik Test Exam ) নিতে হবে।২০২৩ সালে ফেব্রুয়ারি-মার্চ মাস নাগাদ মাধ্যমিক পরীক্ষা ( Madhyamik Exam 2023 ) হবে। ইতিপূর্বে পর্ষদ সেই পরীক্ষার রুটিন বিজ্ঞপ্তি মারফত জারি করেছে।

Advertisement

আর এবার মধ্যশিক্ষা পর্ষদ ( WBBSE ) নতুন একটি বিজ্ঞপ্তিতে জানালো এবারের মাধ্যমিক টেস্ট পরীক্ষার রুটিন বা সময়সূচী কিছুটা এগিয়ে আনা হচ্ছে। এবছর প্রতিটি স্কুলকে ১৭ ই নভেম্বর থেকে ৩০শে নভেম্বরের মধ্যে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য মাধ্যমিক টেস্ট পরীক্ষা সংগঠিত করতে হবে বলে জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ।

অর্থাৎ স্কুল কর্তৃপক্ষ এবং ছাত্রছাত্রীদের হাতে আর এক মাসও সময় নেই। দীপাবলীর (Diwali) পর স্কুল খুললেই প্রতিটি স্কুলে প্রস্তুতি শুরু হয়ে যাবে। আর সেই সঙ্গে লাখ লাখ ছাত্রছাত্রীও প্রস্তুতি নিতে শুরু করবে। অর্থাৎ আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা ৩০ নভেম্বরের মধ্যে শেষ করতে হবে।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *