WBBPE টেট নিয়ে বড় আপডেট! কোন কোন টেট উত্তীর্ণরা এবার TET-এ বসতে পারবেন! জেনে নিন এখনি | প্রাইমারি টেট বিজ্ঞপ্তি 2022 | WB TET Exam 2022 Application form

২০১৪ ও ১৭-র টেট উত্তীর্ণরা মনে প্রশ্ন অনেক তারাকি এবার TET-এ বসতে পারবেন? কি বলছে প্রাথমিক শিক্ষা পর্ষদ দেখুন

wbbpe, wb primary tet 2022 form fill up date, primary tet form fill up 2022, wb primary tet 2022 application form, wb tet 2022 official website, primary tet news today 2022, wb tet exam 2022, wb primary tet new notification,

WBBPE: সুপ্রিম কোর্টের নির্দেশের ফলেই প্রাথমিক শিক্ষা পর্ষদ নতুন করে টেট পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিয়েছে।ইতিমধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১১ ডিসেম্বর টেট পরীক্ষা হবে। দুর্গাপূজা মিটলেই অনলাইনে টেটের ফর্ম ফিলাপ শুরু হবে প্রাথমিক শিক্ষা পর্ষদ এই নিয়ে জোড়কদমে তোড়জোর শুরু করে দিয়েছে।

Advertisement

পর্ষদ জানিয়েছেন ১৪ অক্টোবর থেকে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে শিক্ষক নিয়োগের TET পরীক্ষার (wb primary tet 2022) আবেদন প্রক্রিয়া শুরু হবে। তবে অনেক চাকরি প্রার্থীদের মনে প্রশ্ন যারা ২০১৪ ও ২০১৭ সালে টেট পাশ করেছে তারা কি ২০২২ সালের টেট পরিক্ষায় বসতে পারবেন। চাকরি প্রার্থীদের এই প্রশ্নের উত্তর দিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল

সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল এই প্রশ্নের উত্তর দিয়েছেন। কারা এবারের পরীক্ষায় বসতে পারবেন তা নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন ২০১৪ ও ২০১৭ সালের প্রার্থীরা TET-এর জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ তাঁরা ২০২২ সালের টেট পরীক্ষায় বসতে পারবেন।

তিনি আরও জানান ২০২০-২১ সালে ১৬ হাজার ৫০০ ড্যাকান্সি তৈরি হয়। নিয়োগ প্রক্রিয়ায় ২৯ হাজারের বেশি জন অংশ নেন। এঁরা রেজিস্ট্রেশন করেছিলেন।প্রায় ১৩,৬৮৫ জন তালিকাভূক্ত হয়েছিলেন। আর ১৩ হাজার ৫৬৪ জন চাকরি পেয়েছিলেন। পর্ষদ সভাপতি আরও জানান ২০১৪ সালে TET পাশ করেও যাঁরা আন্দোলন করেছেন, যাঁরা ওই ১৩,৬৮৫ জনের মধ্যে ছিলেন না, তার সংখ্যা হল ১৬ হাজার ১০১ জন৷

পর্ষদের সভাপতি গৌতমবাবু বলেন বিভিন্ন পত্রপত্রিকাতে ভুল বার্তা যাচ্ছে। আমি বলতে চাইছি নিয়োগের একটা প্রক্রিয়া আছে। আর সেই প্রক্রিয়ার নিয়ম মেনেই নিয়োগ করা হবে। তিনি এও জানান যাদের ডিএলএড ট্রেনিং ডিগ্রি রয়েছে বা বিএড ডিগ্রি রয়েছে তাঁরাও এই পরীক্ষায় বসতে পারবেন। অর্থাৎ প্রশিক্ষণ প্রাপ্তরাই এই টেটে বসার সুযোগ পাবেন। পর্ষদ ইতিমধ্যেই জোর কদমে প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

২০১৪ সালে প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। আর ২০১৫ সালে পরীক্ষা হয়েছিল। প্রায় ২৩ লক্ষ চাকরিপ্রার্থী পরীক্ষার জন্য আবেদন জানিয়েছিলেন। এর মধ্যে ২০ লক্ষ চাকরিপ্রার্থী পরীক্ষা দিয়েছিল বলে জানা যায়। ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে টেটের ফল প্রকাশ হয়। প্রায় ১ লক্ষ ৩০ হাজার চাকরিপ্রার্থী পাস করেছিল।

২০১৬ সালে নিয়োগের প্রথম প্যানেল প্রকাশিত হয়েছিল। আর ২০১৭ সালে দ্বিতীয় তালিকা প্রকাশিত হয়। এই দুই তালিকা থেকে ৪২ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হয়েছিল। ২০১৪ সালের এই টেট পরিক্ষায় ছয়টি প্রশ্ন প্রশ্ন ভুল ছিল। চাকরিপ্রার্থীরা এই নিয়ে মামলাও করেন। এরফলে চাকরি প্রার্থীদের নাম্বার বাড়ানো হয়।তবে বেছে বেছে কিছু প্রার্থীদের নাম্বার কেন বাড়ানো হয়েছে বলেও অভিযোগ উঠে।

WBBPE
WBBPE TET EXAM 2022

২০১৭ সালে প্রাথমিকের ফর্ম ফিলাপ হয়েছিল। আর সেই পরীক্ষা নেওয়া হয়েছিল ২০২১ সালের ৩১ শে জানুয়ারি। মোট ১ লাখ ৮৯ হাজার ৫১৪ জন পরীক্ষা দেন। ২০২২ সালের ১০ ই জানুয়ারি সেই পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হয়েছিল। পরিক্ষা শেষ হওয়ার ১১ মাসের মধ্যে এই পরীক্ষার ফল ঘোষণা করেছিল পর্ষদ। এই পরীক্ষায় ১৮৯৬ জন পরীক্ষার্থী পাশ করেছিলেন। তবে এই নিয়োগ এখনও হয়নি।

বর্তমানে রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক মামলা মোকদ্দমা চলছে। এমনকি আন্দোলন বিক্ষোভও চলছে। এই পরিস্থিতিতে ফের রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ (wb primary tet 2022) নিয়ে নোটিশ জারি করেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। আগামী ১১ ডিসেম্বর আবার টেট পরীক্ষা হবে।

Written by Probir Biswas

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles