প্রাইমারি টেট পরিক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কি ভাবে পাবেন অ্যাডমিট কার্ড?

প্রাইমারি টেট পরিক্ষার অ্যাডমিট কার্ড নিয়ে কি বললেন প্রাথমিক শিক্ষা পর্ষদ।

দীর্ঘ কয়েক বছর পর রাজ্যে নতুন করে প্রাইমারি টেট পরিক্ষা হতে চলেছে। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে গিয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার দিনক্ষণও ঘোষণা করা হয়েছে।১১ ডিসেম্বর প্রাথমিকের টেট পরীক্ষা হতে চলেছে। টেট পরিক্ষার জন্য চাকরি প্রার্থীদের জোড়কদমে প্রস্তুতি চলছে।

পর্ষদের তরফে ইতিমধ্যেই টেটের গাইডলাইন সহ বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পর্ষদ প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে ইতিমধ্যেই একাধিক সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ফের এই টেট পরীক্ষা নিয়ে বড়ো সিদ্ধান্ত নিলো পর্ষদ। এবার পরীক্ষা কেন্দ্র নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পর্ষদ। পর্ষদের এই সিদ্ধান্তের ফলে টেট পরীক্ষার্থীরা উপকৃত হবেন।

Advertisement

১১ই ডিসেম্বর প্রাইমারি টেট পরীক্ষার জন্য পর্ষদ স্কুল ও কলেজেই পরীক্ষাকেন্দ্র হিসেবে ঠিক করেছে। এর আগে প্রাথমিকের টেট পরিক্ষার জন্য ডিএলএড কলেজগুলিকেও পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়েছে। কিন্তু এবার পর্ষদ সেই পথে হাটতে চাইছে না। এবার শুধু স্কুল ও কলেজে টেট পরিক্ষা নেওয়া হবে।

এবার ১৪০০-র বেশি পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে। বিভিন্ন জেলা থেকে যে তালিকা এসেছিল তার মধ্যে থেকেই পরীক্ষাকেন্দ্র ঠিক করা হয়েছে। পর্ষদ ইতিমধ্যেই প্রত্যেকটি জেলায় কতগুলি পরীক্ষাকেন্দ্র থাকবে, তার তালিকা চূড়ান্ত করে ফেলেছে।

Advertisement

অবশেষে টেট উত্তীর্ণ মমতা বন্দ্যোপাধ্যায়ের খোঁজ পাওয়া গেল।

বায়োমেট্রিক অ্যাটেনডেন্স এর পাশাপাশি মেটাল ডিটেক্টরও প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ব্যবহার করতে চলেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

১ ) মেটাল ডিটেক্টরের মাধ্যমে খতিয়ে দেখা হবে টেট পরীক্ষার্থীদের কাছে ইলেকট্রনিক গ্যাজেট আছে কিনা। একটি বিশেষ প্রশিক্ষিত এজেন্সি দিয়ে এই মেটাল ডিটেক্টর প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্র জুড়ে ব্যবহার করা হবে।
২) পরীক্ষাকেন্দ্রগুলি পরীক্ষার্থীদের বাড়ি থেকে যাতে বেশি দূরে না হয় তার জন্যও পর্ষদ বিশেষ উদ্যোগ নিয়েছে।

৩) প্রায় ৭ লক্ষ পরীক্ষার্থী এবারের টেট পরিক্ষা দিতে চলেছে।
৪) পরীক্ষার ৭ দিন আগে থেকে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড দেওয়া হবে।
৫)পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে ন্যূনতম ২ ঘন্টা আগে ঢুকতে হবে।
৬) পরীক্ষার্থীরা শুধুমাত্র অ্যাডমিট কার্ড ও পেন নিয়ে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবেন।

৭)পর্ষদ এবারের টেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ধাঁচেই পরীক্ষা ব্যবস্থা পরিচালনা করতে চায়।আর এর জন্যই পর্ষদ প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে পর্যবেক্ষক নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ।পর্যবেক্ষকরা প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রে বিশেষ নজরদারি চালাবেন।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না ।
Written by Sunita Mallick.

শিক্ষক নিয়োগে ফের স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্ট। প্রার্থীদের মাথায় হাত।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *