WB School Uniform

WB School Uniform: কোভিডের জেরে প্রায় দু’বছর পর এবার সশরীর পঠন পাঠন শুরু হয়েছে। এরপর কেটে গিয়েছে কয়েক মাস। কিন্তু সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের পড়ুয়ারা এখনও ইউনিফর্ম (WB School Uniform) পায়নি।রাজ্যের প্রতিটি সরকারি ও সরকারি পোষিত স্কুলে সমগ্র শিক্ষা থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত বিনামুল্যে পড়ুয়াদের স্কুল ইউনিফর্ম দেওয়া হয়। কিন্তু টাকা এলট কড়া স্বত্তেও এখন বহু স্কুল স্কুল ইউনিফর্ম দেয়নি।

ATM Transaction Limit: এটিএম থেকে আর ফ্রিতে টাকা তোলা যাবে না, RBI এর জারি করা নতুন নিয়ম, এখুনি পড়ুন

নিয়ম অনুযায়ী প্রতিবছর বছরের প্রথম দিকেই শিক্ষার্থীদের দুই সেট করে স্কুল ইউনিফর্ম দেওয়া হয়। কিন্তু বর্তমানে শিক্ষাবর্ষ প্রায় শেষ হতে চললেও পশ্চিমবঙ্গের অন্তর্গত কলকাতা সহ বিভিন্ন জেলার শিক্ষার্থীরা এখন সেই স্কুল ইউনিফর্ম (WB School Uniform) পায়নি।তাই জরুরী ভিত্তিতে নড়েচড়ে বসলো প্রশাসন।অষ্টম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের ইউনিফর্ম দেওয়ার ব্যাপারে এবার কড়া সিদ্ধান্ত নবান্নের।

Adhaar Department Group C Reqruitment: আধার দপ্তরে গ্রুপ-সি পদে নিয়োগের বিজ্ঞপ্তি, জেনে নিন বিস্তারিত।

সূত্রের খবর কলকাতা সহ প্রায় নয়টি জেলার শিক্ষার্থীরা এখনো ইউনিফর্ম পায়নি।প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের ইউনিফর্ম তৈরির কাজে গড়িমসি করছে রাজ্যের (WB School Uniform) স্বনির্ভর গোষ্ঠীগুলি।কিন্তু এবার মাননীয় মুখ্যমন্ত্রী এইসব স্বনির্ভর গোষ্ঠীগুলিকে নির্দেশ দিয়েছেন ১৫ সেপ্টেম্বর এর মধ্যে সমস্ত স্কুলগুলিতে ইউনিফর্ম পৌঁছে দিতে।

Ration Card New Update:বাতিল হচ্ছে অনেকেরই রেশন কার্ড। কী ভাবে বুঝবেন আপনার রেশন কার্ড ঠিক আছে কিনা? জেনে নিন বিস্তারিত।

রাজ্যের প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য প্রায় দু’কোটি ইউনিফর্ম (WB School Uniform) প্রস্তুতির নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।এই দু’কোটি ইউনিফর্ম প্রস্তুতির জন্য প্রয়োজন প্রায় সাড়ে চার কোটি মিটার কাপড়ের।কিন্তু সুত্রের খবর রাজ্যে এখনো পর্যন্ত কাপড় উৎপাদন করা সম্ভব হয়েছে ২৬ লক্ষ মিটার।সঠিক বিনিয়োগ এলেও এই সবৃহৎ চাহিদা দু’বছরের আগে পূরণ করা প্রায় অসম্ভব ব্যাপার।

PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন ২০২২, যদি আপনার নিজের বাড়ি না থাকে এক্ষুনি এই প্রকল্পে আবেদন করে ফেলুন।

এই ইউনিফর্ম বানানোর জন্য অন্য রাজ্য থেকে কাপড় আমদানি হলেও সমস্যার অন্ত নেই। চলতি বছরের মার্চ ও এপ্রিল থেকে ধাপে ধাপে কাপড় সরবরাহের কাজ শুরু হলেও তা শেষ এখনো হয়নি। এখনো প্রায় আড়াই কোটি মিটার কাপড় সরবরাহ করা সম্ভব হয়নি।এত কম সময়ে এত পরিমাণ কাপড় আমদানি করা চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গ্রামীন অর্থনীতির বিকাশে সরব। চলতি বছরের শুরুতে আনন্দধারা প্রকল্পের (WB School Uniform) অধীন দশ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী থাকলেও, তিনি আরো দুই লক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন।কারন গ্রামীন অর্থনীতির বিকাশে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোন খামতি রাখতে চান না।

গুরুত্বপূর্ণ বিষয় হল চলতি বছরে সামনে পঞ্চায়েতের ভোট। এই পরিস্থিতিতে স্বনির্ভর গোষ্ঠীগুলির এমন অপদার্থতায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। তাই মুখ্যমন্ত্রী আগামী ১৫ই সেপ্টেম্বর এর মধ্যে কোলকাতা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, কালিম্পং,উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার স্কুলগুলিতে দুই সেট করে স্কুল ইউনিফর্ম পাঠানোর নির্দেশ দিয়েছেন স্বনির্ভর গোষ্ঠীগুলিকে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.