টেট পরীক্ষার ফর্ম ফিলআপ করবেন কীভাবে? আবেদনের বিস্তারিত তথ্য জেনে নিন | WB Primary TET form fill up 2022

প্রাথমিক শিক্ষকদের জন্য WB শিক্ষক যোগ্যতা পরীক্ষার জন্য আবেদন (WB Primary TET form fill up 2022) করতে প্রার্থীদের নিম্নলিখিত শিক্ষাগত যোগ্যতার যে কোনও একটি থাকতে হবে

West Bengal Primary TET 2022, প্রাথমিক টেট, Primary TET, WB TET, WB Primary TET

প্রাথমিক শিক্ষা পর্ষদ শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে পর্ষদ জানিয়েছিলেন প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা ১১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন। অক্টোবরের তৃতীয় সপ্তাহের আগে প্রাথমিক শিক্ষা বোর্ডের কর্মকর্তাদের সাথে বৈঠকের পর পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

Advertisement

অবশেষে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে সেই তারিখ ঘোষনা করা হয়েছে। আগামী ১১ ডিসেম্বর ২০২২ তারিখ টেট পরিক্ষার জন্য চূড়ান্ত করা হয়েছে। সারা রাজ্যে একই দিনে অর্থাৎ ১১/১২/২২ তারিখে পরীক্ষা নেওয়া হবে। পর্ষদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন ১৪ অক্টোবর অর্থাৎ আজ থেকে আবেদন করা যাবে। টেট পরীক্ষার জন্য যোগ্যতার মানদণ্ড কি লাগবে, আবেদন করবেন কিভাবে আবেদন ফি কত লাগবে বিস্তারিত জেনে নিন।

প্রাথমিক শিক্ষকদের জন্য WB শিক্ষক যোগ্যতা পরীক্ষার জন্য আবেদন (WB Primary TET form fill up 2022) করতে প্রার্থীদের নিম্নলিখিত শিক্ষাগত যোগ্যতার যে কোনও একটি থাকতে হবে:-

Advertisement

১) সিনিয়র সেকেন্ডারি/সমমান (ইউআর এর জন্য ৫০% এর কম নয়, SC, ST, OBC A, OBC B, EC, ESM, PH, DH এর জন্য ৪৫%) + প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা থাকতে হবে।

২) সিনিয়র সেকেন্ডাবি / সমমান (ইউআর এর জন্য ৫০% এর কম নয়, SC, ST, OBC A, OBCB, EC, ESM, PH, DH এর জন্য ৪৫%) + B.El.Ed ডিগ্রি থাকতে হবে।

৩) সিনিয়র সেকেন্ডারি / সমমান (ইউআর-এর জন্য ৫০% এর কম নয়, SC, ST, OBC A, OBC B, EC, ESM, PH, DH-এর জন্য ৪৫%) + বিশেষ শিক্ষায় ডিপ্লোমা (RC) দ্বারা অনুমোদিত) থাকতে হবে।

৪) স্নাতক ডিগ্রি (৫০% এর কম নয়) + B.Ed থাকতে হবে।

৫) Ded / B.Ed-এর ২০২০-২০২২ ব্যাচ এবং পার্ট ওয়ানে উত্তীর্ণ তারাও বসতে পারবে।

এছাড়াও নেপালি / হিন্দি / বাংলা /উর্দু/ সাঁওতালি / ওড়িয়া/ তেলগু ভাষার মধ্যে প্রার্থীদের যে কোনও একটি ভাষা শেখাতে সক্ষম হতে হবে। ইংরেজি দ্বিতীয় ভাষা থাকবে।

Primary TET বয়সসীমা:-

পূর্ববর্তী বছরের রেকর্ড অনুসারে পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। WBBPE এখনও ২০২২ এর পরীক্ষার জন্য বয়স সীমা নিয়ে বিশদ বিজ্ঞপ্তি দেয়নি।

Primary TET আবেদন পদ্ধতি :-

অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করবেন কিভাবে দেখুন-

১) WBBPE-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.wbbpe.org/”-এ ক্লিক করুন। এবার পেজ স্ক্রোল করে হোম পেজে এই সংক্রান্ত একাধিক লিঙ্ক পাবেন।

২) WB TET 2022 এর অনলাইন আবেদনের জন্য এখানে ক্লিক করতে লিঙ্কে ক্লিক করুন।

৩) এখন আপনাকে একটি নতুন হোম পেজে পুনঃনির্দেশিত করা হবে। আপনি অনলাইন আবেদন ফর্মে প্রয়োজনীয় বিবরণ পূরণ করা শুরু করতে পারেন।

৪) আপনার কাজ শেষ হয়ে গেলে আপনার আবেদনপত্রের পূর্বরূপ দেখুন এবং জমা দিন।

৫)এরপর নির্দিষ্ট আকারে প্রয়োজনীয় নথি আপলোড করুন।

৬) এরপর পরীক্ষার জন্য অনলাইনে আবেদন ফি দিতে হবে।

৭) আবেদন করা হয়ে গেলে আবেদন ফর্ম সংরক্ষণ করুন এবং এটি প্রিন্ট করে নেবেন।

Primary TET আবেদন ফি:-

অসংরক্ষিত বিভাগের প্রার্থীদের আবেদন ফী ১৫০ টাকা এবং ওবিসি প্রার্থীদের আবেদন ফী ১০০ টাকা দিতে হবে। এসসি, এসটি আর পিএইচ প্রার্থীদের আবেদন ফী ৫০ টাকা। শুধুমাত্র অনলাইন মোডের মাধ্যমে ক্রেডিট/ডেবিট কার্ড এবং ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আবেদন ফি দেওয়া যাবে।

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *