WB Primary TET 2022

WB Primary TET 2022: স্বপ্ন না দেখলে জীবনে কেউ সাফল্য অর্জন করতে পারে না। ছোটোবেলা থেকেই প্রত্যেকের স্বপ্ন থাকে সে বড় হয়ে কি হবে। জীবনের প্রথম ভাগেই সকলেই কিছু একটা হওয়ার স্বপ্ন দেখা শুরু করেন। এই স্বপ্ন পুরন করতে হলে আগে নিজের পড়ালেখাটা মন দিয়ে করতে হিবে। নিজেকে একজন আদর্শবান, মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে হবে

বিদ্যালয়ের শিক্ষকেরা আমাদের কাছে ছেলেবেলার নায়ক থাকে। আর তাঁদের দেখে অনেকেই ছোটবেলা থেকেই শিক্ষক হওয়ার স্বপ্ন নিয়ে বেড়ে ওঠেন। এমনকি বিভিন্ন স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে যখন একজন শিক্ষক জানতে চায় তোমার জীবনের লক্ষ্য কী? তখন শিক্ষার্থীদের একটা বড় অংশই বলে আমি বড় হয়ে শিক্ষক হতে চাই। শিক্ষক হওয়ার স্বপ্ন নিয়ে বেড়ে ওঠে বহু শিক্ষার্থী।

Jio Scholarship 2022: সুখবর! মাধ্যমিক পাস হলেই প্রতি মাসে ৩৫ হাজার টাকা পাবেন, কিভাবে এই টাকা পাবেন জানুন

একজন শিক্ষকের কাজ হচ্ছে মানুষ নামের একটি প্রাণীকে গড়ে-পিটে সত্যিকারের মানুষ হিসেবে তৈরি করা। শিক্ষকতা একটি সৃষ্টিশীল পেশা। যে কোনো মানুষ চাইলেই হঠাৎ করে শিক্ষক হয়ে উঠতে পারেন না। এই শিক্ষকতা পেশায় অর্থ-কড়ি, সুযোগ সুবিধা, মান-মর্যাদা, ক্ষমতা-প্রতিপত্তি প্রায় সব পাওয়া যায়। তবে সব শিক্ষক আবার আদর্শবান শিক্ষক হতে পারেন না। সবার পক্ষে ভালো শিক্ষক হওয়া সম্ভব নয়।

বিরাট সু-সংবাদ! সরকারি কর্মীরা এবার থেকে ট্রেন ফ্রিতে সফর করতে পারবেন, কোন টিকিট লাগবে না

শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেওয়ার স্বপ্ন দেখেন বহু ছেলেমেয়ে। তবে বর্তমানে শিক্ষক নিয়োগ প্রায় বন্ধই। ইতিমধ্যেই রাজ্যে প্রাইমারি টেট নিয়োগ দুর্নীতি নিয়ে নানান তথ্য উঠে এসেছে। এই দুর্নীতির সীমা কত দূর এগোবে তার বলার উপায় নেই।রাজ্যে সর্বশেষ প্রাথমিক টেট পরীক্ষা হয়েছিল ২০১৭ সালের নোটিশ অনুসারে ২০২১ সালে ৩১শে জানুয়ারি।

২০২২ সালের ১০ই জানুয়ারি সেই Primary TET পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়। সেখানে প্রায় 9896 জন পরীক্ষার্থী পাস করেছে। তাদের নিয়োগ এখনো পর্যন্ত সম্পূর্ণ হয় নি। কিছুদিন আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতির দায়িত্ব নিয়েছেন গৌতম পাল। দায়িত্ব নেওয়ার পরেই তিনি ঘোষণা করেছেন প্রতি বছর টেট নেওয়া হবে।আর সেই মতোই প্রাথমিক শিক্ষা পর্ষদ টেট নেওয়ার জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে।

স্বাস্থ্য সাথী কার্ডের জন্য সরাসরি অনলাইনে আবেদন করে ৫ লক্ষ টাকা পর্যন্ত সুযোগ সুবিধা পেয়ে যান

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে এখনো অনেক শূন্যপদ খালি রয়েছে। মামলা মোকদ্দমা সরিয়ে রেখে খুব শীঘ্রই প্রাইমারি টেট বিজ্ঞপ্তি ( Primary TET 2022 ) প্রকাশিত হতে চলেছে। নতুন সভাপতি পদে নিযুক্ত হয়ে ড. গৌতম পাল মহাশয় প্রতিশ্রুতি দিয়েছেন এবারের নিয়োগ হবে স্বচ্ছ ও নিখুঁত। সেই অনুযায়ী পদক্ষেপ নিতে শুরু করেছে রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ।

নতুন টেট পরীক্ষা গ্রহণের বিষয়ে ইতিমধ্যেই উদ্যোগী হয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। জানা গেছে পর্ষদের নতুন অ্যাড হক কমিটির বৈঠকেও এই বিষয়টি আলোচিত হয়েছে। অভিজ্ঞ মহলের একাংশের দাবি এই বছর অর্থাৎ ডিসেম্বর মাসে প্রাথমিক টেট পরীক্ষা নিতে পারে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। পশ্চিমবঙ্গে শিক্ষকতার মতো পেশার সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছে বহু ছেলে-মেয়ের।

Lakhir Bhandar: লক্ষীর ভান্ডার নিয়ে দীর্ঘ জট কাটতে চলেছে?কি সেই জট জেনে নিন

এবার তাদের সেই স্বপ্ন সত্যি হতে চলেছে। বেশ কয়েকদিন ধরেই শিক্ষক নিয়োগ বিষয়টি সংবাদমাধ্যমের শিরোনামে রয়েছে। প্রাথমিক টেট নিয়োগ সংক্রান্ত বিভিন্ন খবর। এই অবস্থায় চাকরি প্রার্থীদের একাংশের প্রশ্ন এবার পরীক্ষায় অংশগ্রহণ করতে গেলে কী কী যোগ্যতার প্রয়োজন রয়েছে? আজ সেই সব প্রশ্নের সম্ভাব্য উত্তর তুলে ধরা হল দেখে নিন-

  • জাতিগত যোগ্যতা:- একমাত্র ভারতের অধিবাসীরাই এই পরীক্ষায় আবেদন জানাতে পারবেন।
  • বয়সসীমা:- প্রার্থীদের বয়সসীমা ১৮ বছর থেকে ৪০ বছর পর্যন্ত ধরা হয়েছে। বয়স এর বেশি বা কম হলে আবেদনপত্র জমা নেওয়া হবে না।
  • শিক্ষাগত যোগ্যতা:- যে সমস্ত প্রার্থীরা প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষক নিয়োগের পরীক্ষায় বসতে চান, তাঁদের ক্ষেত্রে-

১)প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং প্রাথমিক শিক্ষায় ২ বছরের ডিপ্লোমা বা ডিগ্রি (ডিএলএড) থাকতে হবে।

অথবা

২)প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০শতাংশ নম্বর এবং ব্যাচেলর অব এডুকেশন (বিএড) ডিগ্রি থাকতে হবে।

৩)প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর এবং স্পেশাল এডুকেশনে ডিপ্লোমা থাকতে হবে, যা রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়ার দ্বারা স্বীকৃত।

অথবা

৪)প্রার্থীদের স্নাতক হতে হবে, ও ডিএলএড / বিএড ডিগ্রি থাকতে হবে।

তবে এসসি, এএসটি, ওবিসি এ, ওবিসি বি, বিশেষ ভাবে সক্ষম,অব্যাহতিপ্রাপ্ত বিভাগের অন্তর্ভুক্ত, প্রাক্তন সেবাকর্মী এবং কর্মরত অবস্থায় প্রয়াতের আত্মীয়ের তালিকাভুক্ত প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় ৪৫ শতাংশ নম্বর চাওয়া হয়।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News 👍 টেলিগ্রাম চ্যানেলে

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.