টেট পরীক্ষার প্রতিযোগিতা আরও কঠিন হচ্ছে! পর্ষদের নতুন বিজ্ঞপ্তি এই যোগ্যতা থাকলে পরীক্ষায় বসা যাবে

দীর্ঘ পাঁচ বছর পর প্রাথমিক শিক্ষক নিয়োগের (WB Primary TET 2022) জন্য টেট পরীক্ষা নেওয়া হচ্ছে । ১৪ অক্টোবর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। দীর্ঘ আন্দোলন এবং প্রচুর মামলা মোকদ্দমার পর অবশেষে প্রাইমারি টেট পরিক্ষার দিনক্ষণ ঘোষিত হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের (wbbpe) ঘোষণা অনুযায়ী আগামী ১১ ডিসেম্বর রাজ্য জুড়ে ২০২২ -এর টেট পরীক্ষা হতে চলেছে।

পর্ষদের তরফ থেকে ইতিমধ্যেই পরীক্ষার্থীদের কি কি গাইড লাইনস মানতে হবে তার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। টেট পরিক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে পর্ষদ একাধিকবার পরীক্ষার্থীদের যোগ্যতার পরিবর্তিত করেছে। এমনকি ১৪ অক্টোবর ফর্ম ফিলাপ শুরু হওয়ার পরেও নির্দেশিকা দিয়ে পরীক্ষায় বসার যোগ্যতায় সংযোজন করা হয়েছে। সম্প্রতি টেটের যোগ্যতা সংক্রান্ত আরেকটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পর্ষদ।

Advertisement

প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে ফের নির্দশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১৪ অক্টোবর থেকে টেট-এর আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। পর্ষদ সূত্রে খবর এখনও পর্যন্ত ৩ লাখেরও বেশি আবেদন জমা পড়েছে। তবে এর মধ্যেই পর্ষদের তরফে ফের নতুন নির্দেশিকা জারি করা হল।নতুন নির্দেশিকাটি শুক্রবার জারি করা হয়েছে। টেট পরীক্ষা নিয়ে পর্ষদ মাঝে মধ্যেই নতুন নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করছে।

নয়া নির্দেশিকায় কী বলা হয়েছে?

নয়া নির্দেশিকার প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে শারীর শিক্ষায় ( Physical Education) ডিগ্রি থাকলেও টেট পরীক্ষায় বসা যাবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে শারীর শিক্ষা বিষয়ে ডিপ্লোমা/স্নাতক/সার্টিফিকেট থাকলে প্রার্থীরা টেট পরিক্ষার জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ এবার শারীরশিক্ষার প্রার্থীরা যারা বিপিএড প্রশিক্ষণপ্রাপ্ত তাঁরা নতুন নিয়োগ পদ্ধতিতে অংশগ্রহণ করতে পারবেন এবং টেটেও বসতে পারবেন।

Advertisement

শুক্রবারই পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে এই তথ্য জানানো হয়েছে। শারীরশিক্ষার প্রার্থীদের টেটে বসতে দেওয়ার ফলে মোট পরীক্ষার্থীর সংখ্যা আরো কয়েকগুণ বেড়ে যাবে। এরফলে প্রতিযোগিতার মাত্রা অারও বাড়বে। তবে পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও শূন্য পদের সংখ্যা কিন্তু বাড়ছে না। এরফলে চাকরি প্রার্থীদের কপালে কিছুটা হলেও দুশ্চিন্তার ভাঁজ পড়েছে।

টেটের প্রথম বিজ্ঞপ্তি অনুযায়ী পরীক্ষায় বসার যোগ্যতা ছিল ন্যূনতম পঞ্চাশ শতাংশ নম্বর সহ উচ্চমাধ্যমিক পাস এবং দুই বছরের ডিএলইডি (d.El.ed) পাশ অথবা স্নাতক স্তরে ন্যূনতম ৫০ শতাংশ এবং বিএড (B.Ed.) পাশ। পরে সেই বিজ্ঞপ্তি পরিবর্তন করে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে পর্ষদ।যেখানে বলা হয় যে কোনো শিক্ষক প্রশিক্ষণের কোর্সে ভর্তি হয়ে থাকলেই প্রাইমারি টেট ২০২২ পরীক্ষাতে বসতে পারবে। পর্ষদের তরফে একাধিকবার যোগ্যতায় বদল আনা হয়েছে।

প্রাথমিক টেট (Primary TET) পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার পর থেকেই বিতর্ক ক্রমশ বাড়ছে। এই নিয়ে আন্দোলনও চলছে। তবে গত শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে নতুন নির্দেশিকা জারি করায় টেট পরিক্ষার প্রতিযোগিতা আরও বাড়লো। ১১ই ডিসেম্বর পরিক্ষার আগে পর্ষদ আর কি কি বিজ্ঞপ্তি জারি করে এখন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *