WB New Scheme 2022

WB New Scheme 2022: রাজ্যের সাধারণ মানুষের সুখে দুঃখে সবসময় সঙ্গে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগ নেওয়া বিভিন্ন প্রকল্পেও বহু মানুষ লাভবান হয়েছেন। আন্তর্জাতিক আঙিনায় বাংলার কন্যাশ্রী প্রকল্প যথেষ্ট কদর পেয়েছে। গোটা বাংলা জুড়ে কন্যাশ্রীর আওতায় থাকা ছাত্রীরা নানা সুবিধা পান। আর সেই কন্যাশ্রীদের নিয়ে তৈরি হয়েছে কন্যাশ্রী ক্লাবের। ছাত্রীদের স্কুল ছুট কমানো ও পণপ্রথা সম্পর্কে সচেতনতা গড়ে তুলতে রাজ্যের স্কুলে চালু হয়েছে কন্যাশ্রী ক্লাব ।

কিশোরি বয়সে পদার্পণ এর শুরুতেই জীবনের নানা ওঠা পড়ার মুখোমুখি হতে হয়। বয়সন্ধিকালে এই ধরনের নানান সমস্যা জটিলতার সৃষ্টি হয়, ঠিক সেই কারণেই রাজ্যের সমস্ত স্কুলে চালু হয়েছে কন্যাশ্রী ক্লাব।এই কন্যাশ্রী ক্লাব শুরু হয়েছে মেয়েদের বাল্যবিবাহ রোধ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে সচেতন করা এবং উপযোগী পরামর্শ দেওয়ার জন্য। এই কন্যাশ্রী ক্লাবের মাধ্যমে মেয়েদের বয়সন্ধিকালীন সমস্ত সমস্যার সম্পর্কে সচেতন করা হয় এবং তার সমাধান করা হয় (WB New Scheme 2022)।

Ration Card: এই মাসে প্রতি কার্ডে বিনামূল্যে ২১কেজি চাল ও ১৩কেজি আটা পাবেন, দেখুন কোন কার্ডে কি কি পাবেন

মেয়েদের যেমন বিভিন্ন ধরনের সমস্যার হয়, ঠিক সেভাবেই ছেলেদের মধ্যেও শৈশব থেকে কৈশোরে পা দেওয়ার সময় নানাম সমস্যা তৈরি হয়ে।ঠিক সেই কারণেই বিভিন্ন স্কুলে ছেলেদের জন্য বয়েজ ক্লাব ( Boys Club) তৈরীর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পশ্চিম মেদিনীপুরের জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলার বিদ্যালয় পরিদর্শকদের কাছে ইতিমধ্যেই চিঠি পাঠানো হয়েছে।প্রধান শিক্ষকরা জানান, জেলা বিদ্যালয় পরিদর্শক সেই চিঠি মেইল করে তাদের কাছে পাঠিয়েছেন (WB New Scheme 2022)।

সেখানে জেলার সমস্ত স্কুলে ছাত্রদের জন্য বয়েজ ক্লাব তৈরীর নির্দেশ দেওয়া হয়েছে।সেই বয়েজ ক্লাবের নাম দেওয়া হবে ‘বন্ধুমহল’ (WB New Scheme Bandhu mahol)। অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রদের নিয়ে এই বন্ধু মহল তৈরি করা হবে। সেখানে স্বাস্থ্য, পরিবেশ, নিয়মানুবর্তিতা এবং সামাজিক বিষয়ে ছেলেদের সচেতন করা এবং উপযোগী পরামর্শ দেওয়া হবে।

Home Loan: হোম লোন থেকে দ্রুত মুক্ত হতে চান? জেনে নিন সহজ উপায়

মেয়েদের মত কিশোর বয়সে ছেলেদেরও একাধিক সমস্যা জটিলতার সৃষ্টি করতে পারে। এই সমস্ত সমস্যা নিয়ে বন্ধুমহলে খোলামেলা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। এই বন্ধুমহল তৈরিতে একজন ছাত্রকে প্রধান এবং একজন ছাত্রকে উপপ্রধান নির্বাচিত করতে হবে। পাশাপাশি কাউকে স্বাস্থ্য বিষয়ে দায়িত্ব দিতে হবে, কাউকে পরিবেশ সম্বন্ধে দায়িত্ব দেওয়া হবে, নিয়মানুবর্তিতা এবং সামাজিক বিষয়ে আলাদাভাবে এক একজনকে দায়িত্ব বন্টন করা হবে WB New Scheme 2022।

তবে সামগ্রিকভাবে এই বন্ধুমহলের পর্যবেক্ষণে একজন শিক্ষক থাকবেন।কিশোর বয়সে মোবাইলের নেশা থেকে শুরু করে বিভিন্ন ধরনের বয়সন্ধিকালীন সমস্যা শুরু হয়। যা ছেলেরা তার বাবা-মায়ের কাছে বলতে পারেনা। সেই সমস্ত বিষয়ে বন্ধু মহলে খোলামেলা আলোচনা করা হবে। এই খোলামেলা আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করা হবে।

DA Case Update: ডিএ মামলায় নতুন মোড়! পুজোর আগে DA ? বিস্তারিত জেনে নিন এখুনি

কোনো মেয়ে দীর্ঘদিন স্কুলে না আসলে যেমন কন্যাশ্রী ক্লাব তার খোঁজ নেয়, ঠিক সেইভাবে কোনো ছেলে যদি বেশ কিছুদিন স্কুলে না আসে তাহলে বন্ধু মহল তার খোঁজ নেবে।শিক্ষা, শিক্ষাকৰ্মী, শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, সমস্ত স্কুলে এই ধরনের ক্লাব তৈরি হলে বয়সন্ধিকালীন WB New Scheme 2022 সমস্ত সমস্যা সহজেই মেটানো সম্ভব হবে।তাই রাজ্যের সমস্ত স্কুলেই এই বন্ধুমহল তৈরি করা প্রয়োজন।

দক্ষিণ 24 পরগনার মথুরাপুরের কৃষ্ণচন্দ্রপুর হাই স্কুলে ইতিমধ্যেই এই ধরনের ক্লাব চালু আছে। তার নাম ‘বান্ধব’। এই স্কুলের প্রধান শিক্ষক জানান কিশোর বয়সে ছেলেদের মোবাইলের নেশা থেকে শুরু করে বিভিন্ন ধরনের সমস্যার বিষয়ে আলোচনার মাধ্যমে সচেতন করা হয় এই ক্লাবের মাধ্যমে। এই সমস্ত সমস্যাগুলি তারা বাবা মায়ের কাছে বলতে পারেনা। এরফলে অনেকে অবসাদগ্রস্ত হয়ে পড়ে। সেই কারণেই বন্ধুদের মধ্যে খোলামেলা আলোচনা করা হয় এবং তার সমাধান করা হয়।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.