মুখ্যমন্ত্রীর বড় ঘোষনা! পশ্চিমবঙ্গে এই প্রকল্পে ঘরে ঘরে চাকরি দেবে মুখ্যমন্ত্রী | WB Mgnrega Recruitment 2022

মুখ্যমন্ত্রীর বড় ঘোষনা! WB Mgnrega Recruitment 2022 New Notification

WB mgnrega recruitment: মাননীয়া মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পর রাজ্যের মানুষের সুবিধার জন্য বেশ কতগুলি জনকল্যাণ মূলক প্রকল্প চালু করেছেন। এগুলি হল খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, সবুজ সাথী, কন্যাশ্রী,যুবশ্রী প্রকল্প। এছাড়াও রাজ্যের মহিলাদের সাবলম্বি করে তোলার জন্য লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেছেন। সম্প্রতি মুখ্যমন্ত্রী ঘোষনা করেছেন রাজ্যে আর বেকার থাকবে না। রাজ্যের সকল যুবক-যুবতীদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেবেন মাননীয়া মুখ্যমন্ত্রী (WB mgnrega recruitment 2022)

রাজ্যের বেকার যুবক যুবতীদের আর বাইরে গিয়ে কাজ করতে হবেনা। তারা নিজেদের জেলাতেই কাজ করতে পারবেন।এবার পশ্চিমবঙ্গের ঘরে ঘরে চাকরি হবে। এমনটাই আভাস দিয়েছেন আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্ৰী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে বেকার সমস্যা দূর করার রাজ্যের মুখ্যমন্ত্রীর বড় ঘোষনা। ১০০ দিনের কাজ প্রকল্পের নজরদারির জন্য কর্মী নিয়োগের কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজের প্রকল্পের কথা প্রায় সকলেই জানেন। বহু দিন ধরেই এই প্রকল্প চলে আসছে। শুধুমাত্র আমাদের রাজ্যের নয় গোটা দেশের মানুষ এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছেন। তবে সম্প্রতি আমাদের রাজ্যে এই প্রকল্পকে ঘিরে নানান রকম রাজনৈতিক গুঞ্জন শোনা যাচ্ছে। কেউ রাজ্য সরকারকে দোষারোপ করছেন আবার কেউ বা কেন্দ্রীয় সরকারকে।

পশ্চিমবঙ্গের প্রতিটি গ্রাম পঞ্চায়েতের ১০০ দিনের কাজের প্রকল্প রয়েছে। এই কাজ নিয়ে বেশ কিছু জায়গায় বিরাট বড় অনিয়মের অভিযোগ উঠে এসেছে। কেন্দ্র সরকারের তরফ থেকে অভিযোগ তোলা হয়েছে অনেক জায়গায় এই কাজ না করেই পার্টির নেতা-মন্ত্রীরা টাকা নিজেদের পকেটে ঢুকিয়েছেন। এছাড়াও ভুল নামে এবং ভুয়ো কার্ড দেখিয়ে বহু মানুষের একাউন্টে টাকা ঢুকিয়ে দেওয়ার অভিযোগও উঠেছে।

Advertisement

আবার কেউ কেউ এমন মন্তব্য প্রকাশ করেছেন যে কেন্দ্রীয় সরকার নাকি অন্যান্য রাজ্যে এই ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা (WB mgnrega recruitment) যথা সময় পাঠিয়ে দেন। কিন্তু আমাদের রাজ্যের কর্মীদের বেতন নাকি ঠিক মতো দেওয়া হয় না। এর ফলে এক রাজনৈতিক দলের সঙ্গে আরেক রাজনৈতিক দলের গোলযোগ লেগেই থাকে।

এবার এই সব মন্তব্যের অবসান ঘটানোর জন্য এবং পশ্চিমবঙ্গের ১০০ দিনের কাজের প্রকল্পের আওতায় থাকা কর্মীরা যাতে নিজেদের পাওনা টাকা ঠিক সময় মতন পেয়ে যান তার জন্য এই প্রকল্পে কিছু শিক্ষিত কর্মীদের নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যাদের কাজ হবে রাজ্যের প্রতিটি ব্লক ও পঞ্চায়েত অফিসে গিয়ে ১০০ দিনের কাজের প্রকল্পের আওতায় থাকা কর্মীদের কাজের খবর, তাদের কাজের পরিমাণ, তাদের প্রাপ্য টাকা তারা ঠিক মতো পাচ্ছেন কিনা সেই সমস্ত খবর সঞ্চয় করে সরকারের কাছে জমা করা।

এই ১০০ দিনের প্রকল্পের (WB mgnrega recruitment) ফলে অশিক্ষিত মানুষ যেমন আগে থেকেই এই প্রকল্পের সুবিধা পেতেন, তেমনভাবে এখন থেকে শিক্ষিত ছেলে মেয়েরাও এখানে কাজ করতে পারবেন। এরফলে বেকার ছেলে মেয়েরা নিজের পায়ে দাঁড়িয়ে পরিবারের পাশে দাঁড়াতে পারবে। সমাজেও মাথা উঁচু করে বাঁচতে সক্ষম হবেন। বাংলার ঘরে ঘরে কর্মী নিয়োগের ফলে যেমন শিক্ষিত বেকার যুবক-যুবতীরাও কাজের সন্ধান পাবেন,অন্যদিকে দরিদ্র মধ্যবিত্ত মানুষদেরও কাজের সুযোগ হবে।

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের সমস্ত রাজ্যের পঞ্চায়েত কমিশনার জেলা শাসককে জানিয়ে দিয়েছেন প্রত্যেকটি জেলায় জেলায় এবং প্রত্যেকটি গ্রাম পঞ্চায়েতে এই ১০০ দিনের কাজের (WB mgnrega recruitment) নজরদারি করার জন্য তৃতীয় ব্যক্তিবর্গকে নিযুক্ত করা প্রয়োজন।মূলত যারা যারা এখানে চাকরি পাবেন তাদের মূল কাজ হবে ১০০ দিনের কাজ কর্মগুলো খতিয়ে দেখা এবং কোন অভিযোগ থাকলে সেগুলো শুনে উপর মহলে জানাতে হবে।

এতদিন যে কাজ নেতা মন্ত্রীরা করতো এবার সেই কাজের জন্য সরকারি কর্মী নিযুক্ত করা হবে।এই ১০০ দিনের কাজ প্রকল্পে নতুন নিয়োগের কথা নবান্নের তরফ থেকে ঘোষণা করা হয়েছে।এর ফলে রাজ্যে বেকারত্বের পরিমাণ অনেকটাই হ্রাস পাবে।

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles