WB Health Recruitment 2022

WB Health Recruitment 2022: বর্তমান যুগে প্রত্যেকটি বিষয়েই প্রত্যেক ক্ষেত্রেই তুমুল প্রতিযোগিতা চলছে। এখন শিক্ষিত যুবকদের চাকরি পাওয়ার ব্যাপারে কোন নিশ্চয়তা নেই। এখন সরকারি চাকরি হচ্ছে অমৃত তুল্য। যত দিন যাচ্ছে কর্মসংস্থানের তুলনায় শিক্ষিত বেকার তরুণ-তরুণীর সংখ্যা বাড়ছে। এই বেকারত্বের সংখ্যা ভারতে এখন ক্রমশ প্রকট হচ্ছে। কয়েক বছরে বেকারত্বের হার প্রায় দ্বিগুণ বেড়ে গিয়েছে, এটা উচ্চশিক্ষিতদের জন্য বড় দুঃখজনক।

Electric Bill: বিদ্যুতের বিল কমে অর্ধেক হবে! শুধু এই যন্ত্রটি যুক্ত মিটারের সাথে

বর্তমানে চাকরি পাওয়াটা মানুষের কাছে একটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। স্কুল কলেজে পড়াশোনা করার পর বিভিন্ন ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনার পরেও এমন প্রচুর যুবক যুবতী রয়েছেন যারা এখনো পর্যন্ত কোনো রকম কোনো চাকরি পায়নি। অনেক ছাত্রছাত্রী রয়েছেন যারা চাকরি পাওয়ার জন্য দিনরাত এক করে পড়াশোনা করে চাকরির জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন,কিন্তু তার পরেও তাদেরকে হতাশ হতে হচ্ছে।

Lakshmi Bhandar prakalpa: আর পাবেন না লক্ষ্মী ভান্ডারের টাকা, রাজ্য সরকারের করা বিজ্ঞপ্তি,দেখুন কোন সকল মহিলারা পাবেন না

বিগত দুবছরে এই বেকারত্বের সংখ্যা আর বৃদ্ধি পেয়েছে। করোনা অতিমারীর কারনে বহু মানুষ তাদের কাজ হারিয়েছেন।তবে ধীরে ধীরে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার ফলে নতুন করে কর্মসংস্থান সুযোগ বাড়ছে। কেন্দ্রিয় সরকার ও রাজ্য সরকার নতুন করে বিভিন্ন চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এরফলে কিছুটা হলেও বেকারত্বের সংখ্যা কমছে।

ফের চাকরী প্রার্থীদের জন্য এক সুসংবাদ রয়েছে। আপনি কী মাধ্যমিক পাশ?তাহলে এটি আপনার জন্য অবশ্যই একটি বড় সুখবর।রাজ্যের SDO অফিসের বিভিন্ন স্বাস্থ্য পরিষেবা মূলক অফিসে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় এখানে আবেদন করতে পারবেন। প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউ-র মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে। যে সকল চাকরি প্রার্থী উপরোক্ত পদে আবেদন করতে ইচ্ছুক তারা আবেদন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নিন-

Swasthya Sathi card: স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে রাজ্যবাসীর জন্য বিরাট সুখবর! নতুন কি কি সুবিধা পাবেন দেখুন

WB Health Recruitment 2022

শূন্যপদের নাম:-সামাজিক স্বাস্থ্য কর্মী ( Health Workers)।

মোট শূন্যপদ :– শূন্যপদ সংশ্লিষ্ট SDO অফিসের বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র অফিস অনুযায়ী ভাগ করা রয়েছে। অফিসিয়াল নোটিশ ডাউনলোড করে মোট শূন্যপদ দেখে নিবেন।

শিক্ষাগত যোগ্যতা:- এই স্বাস্থ্য কর্মী নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শুধু মাধ্যমিক পাশ বা তার সমতুল্য যোগ্যতা থাকলেই হবে। এছাড়াও উচ্চ যোগ্যতা থাকলেও অগ্রাধিকার দেওয়া হবে।

আবেদনকারীর বয়সসীমা:-
আবেদনকারীর সাধারণত বয়স হতে হবে নূন্যতম 30 বছর এবং সর্বোচ্চ 40 বছরের মধ্যে। এছাড়াও ওবিসি, এসসি, এসটি ও PH সংরক্ষিত মহিলারা 22 বছর হলে আবেদন করতে পারবেন।

আবেদন করবেন কীভাবে:-

যারা স্বাস্থ্য কর্মী পদে আবেদন করতে আগ্রহী তারা অফলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অফলাইন আবেদন পত্র অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রিন্ট আউট করে সঙ্গে নিচে উল্লেখিত সমস্ত ডকুমেন্টস-র জেরক্স কপি জমা করতে হবে।

WB School Uniform: স্কুল পড়ুয়াদের ইউনিফর্ম নিয়ে বড় পদক্ষেপ নবান্নের, বিপাকে শিক্ষকেরা

আবেদন পত্রের সঙ্গে কী কী নথিপত্রের জেরক্স কপি জমা করতে হবে :-

১)বয়সের প্রমাণপত্র / মাধ্যমিক পরীক্ষার এডমিট কার্ড।

২)শিক্ষাগত যোগ্যতার সমস্ত ডকুমেন্টস (মার্কশিট ও সার্টিফিকেট)।

৩)জাতিগত সার্টিফিকেট (যদি থাকে)।

৪বাসিন্দা প্রমান (ভোটার কার্ড/আধার কার্ড)।

৫)সম্প্রতি পাসপোর্ট সাইজের ছবি (রঙ্গিন)।

৬)আধার / ভোটার কার্ড/প্যান/ পাসপোর্ট (যে কোনো একটি)।

৭)বিবাহিত / বিবাহ বিচ্ছেদ / বিধবা প্রমাণ (সরকারি)।

৮)অন্যান্য (যদি থাকে)।

৯)5 টাকার পোস্টাল স্ট্যাম্প।

১০)25×13 অনুযায়ী খামে ভরে খামের উপর পোস্টাল।

উপরে উল্লেখিত প্রত্যেক নথিপত্রের জেরক্স কপি Application Form এর সঙ্গে একটি খামে ভরে সংশ্লিষ্ট অফিসে জমা করতে হবে।

আবেদনের শেষ তারিখ :- 08/08/2022 থেকে 07/09/2022 তারিখ পর্যন্ত সকাল 11 টা থেকে বিকেল 3 টা অবধি সংশ্লিষ্ট ব্লক অফিসে আবেদন পত্র জমা নেওয়া হবে। যে ব্লক গুলিতে নিয়োগ করা হবে তা অফিসিয়াল নোটিশে উল্লেখ করা রয়েছে।

নিয়োগ পদ্ধতি :-
যারা আবেদনের যোগ্য হবে বা আবেদন করবে তাদের মধ্য থেকে একটা মেরিট লিস্ট তৈরি করে ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

এই স্বাস্থ্য কর্মী পদে শুধুমাত্র মহিলারাই আবেদন করতে পারবেন এবং অবশ্যই তাদের বিবাহিত বিবাহবিচ্ছেদ/ বিধবা হতে হবে।প্রার্থীরা সংশ্লিষ্ট জেলার স্থায়ী বাসিন্দা বা সংশ্লিষ্ট সাব সেন্টারের স্থায়ী বাসিন্দা হলেই আবেদন করতে পারবেন।আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে অথবা অফিসিয়াল নোটিশ ডাউনলোড করতে নিচের দেওয়া লিঙ্ক ক্লিক করে দেখে নিবেন।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.