ICDS Recruitment

WB anganwari ICDS Recruitment 2022

এই বেহাল অর্থনীতির হাল ফেরানোর পাশাপাশি কিভাবে লাগামহীন বেকারত্ব রোধ করা যায় সে দিকেই কেন্দ্র ও রাজ্য দুই সরকারের নজর রয়েছে। যেমন ভাবনা তেমন কাজ। তার প্রতিফলন হিসাবে গত কয়েক মাসে রাজ্যের বিভিন্ন পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। পশ্চিমবঙ্গ সরকার প্রতিনিয়ত নয়া নয়া নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে চলেছে।

PM Awas Yojana Gramin New List: নতুন প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২-২০২৩ লিস্ট-এ, আপনার নাম এসেছে কিনা চেক করুন

WB ICDS Recruitment: এবার ফের এক বার রাজ্যে প্রচুর শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের (ICDS Recruitment) অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

অষ্টম বা মাধ্যমিক পাশ যোগ্যতা থাকলেই এই সব পদের জন্য আবেদন করা যাবে। সকল চাকরি প্রার্থীদের জন্য রাজ্য সরকারের অধিনে সরকারি চাকরি করার বিরাট সুযোগ দিচ্ছে সরকার। রাজ্যের চাকরি প্রার্থীদের জন্য এটি একটি বড়ো সুখবর। যে সকল চাকরি প্রার্থীরা অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা (ICDS Recruitment) পদে আবেদন করতে ইচ্ছুক তারা এই পদে আবেদন করতে পারেন।আবেদন প্রক্রিয়া, নিয়োগ পদ্ধতি, শূন্যপদ ও নিয়োগের বিস্তারিত তথ্য আলোচনা করা হল দেখে নিন-

কী কী শূন্যপদে নিয়োগ করা হবে:-

এখানের দুই ধরনের পদে নিয়োগ করা হবে।
১) অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Karmi)

২) অঙ্গনওয়াড়ি সহায়িকা (Anganwari Helper )

শিক্ষাগত যোগ্যতা :- যে সকল চাকরি প্রার্থী অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন করতে ইচ্ছুক তাদের শিক্ষাগত যোগ্যতা আলাদা আলাদা হতে হবে। অঙ্গনওয়াড়ি কর্মী (ICDS Recruitment) পদে আবেদন করতে শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ বা তার সমতুল্য যোগ্যতা থাকতে হবে।আর অঙ্গনওয়াড়ি সহায়িকা (ICDS Recruitment) পদে আবেদন করতে শিক্ষাগত যোগ্যতা শুধু অষ্টম শ্রেণী পাশ করলে আবেদন করতে পারবেন।

সরকারি প্রকল্প Swastha Sathi Card Update: স্বাস্থ্যসাথী কার্ডে একাধিক চিকিৎসার সুবিধা বন্ধ হল, এখনি দেখুন

আবেদন করবেন কীভাবে? যে সকল চাকরি প্রার্থী উপরোক্ত পদগুলিতে আবেদন করতে আগ্রহী তাদের অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট বা নিয়োগকারী ব্লকে সরাসরি গিয়ে যোগাযোগ করে আবেদন পত্র পেয়ে যাবেন। তার সঙ্গে একটি বায়োডাটা ও সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর জেরক্স কপি সংশ্লিষ্ট বিডিও অফিস বা ব্লকে জমা করতে হবে।

আবেদন পত্রের সঙ্গে কী কী ডকুমেন্টস জমা করতে হবে?

১)মাধ্যমিক এডমিট কার্ড বা বয়সের প্রমাণপত্র।

২)শিক্ষাগত যোগ্যতার সমস্ত নথি।

৩)বাসিন্দা প্রমানপত্র।

৪)আধার বা ভোটার কার্ড।

৫)জাতিগত প্রমাণ (যদি থাকে)।

৬)পাসপোর্ট সাইজের ছবি।

৭)সম্পূর্ণ ঠিকানা সহ 6 টাকার ডাকটিকিট ও 10×4 মাপের খামে ভরে জমা করতে হবে।

৮)অন্যান্য (যদি থাকে)।

বয়সসীমা :- যে সকল চাকরি প্রার্থী অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা পদে আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স নূন্যতম 18 বছর হতে হবে বা তার উপরে এবং বয়স সর্বাধিক 45 বছরের মধ্যে হতে হবে।

Latest saree trends 2022: দেখেই মন বলে আহা মরি মরি! এবার পুজোর বাজার কাঁপাতে আসছে এই শাড়ি

নিয়োগ পদ্ধতি:- এক্ষেত্রে মোট দুই সহজ পদ্ধতিতে নিয়োগ করা হবে। প্রথমে প্রার্থীদের একটি লিখিত পরীক্ষা দিতে হবে। তারপর সেই লিখিত পরীক্ষায় ভালো ফলাফল করলে তাদের ইন্টারভিউ এর জন্য ডেকে নেওয়া হবে। সব কিছু যাচাই করে ফাইনাল মেরিট লিস্ট তৈরি করে নিয়োগ করা হবে। মোট ১০০ নম্বরের উপর ভিত্তি করে যাচাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ৯০ নম্বর থাকবে লিখিত পরীক্ষার উপর এবং ১০ নম্বর ইন্টারভিউ এর উপর থাকবে।

অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা প্রার্থী (ICDS Recruitment) পদে শুধুমাত্র মহিলা প্রার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে অথবা নিয়োগকারী ব্লক গুলির নাম দেখতে অফিসিয়াল নোটিশটি ডাউনলোড করে দেখে নেবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.