পরিবারের সকলে পাবেন প্রতি মাসে ৯২৫০ টাকা করে এই প্রকল্পে ! Vaya Vandana Yojana Interest Rate 2022

এই প্রকল্পে বিনিয়োগ করে অবসরে প্রতি মাসে ৯২৫০ টাকা পেতে পারেন! এই প্রকল্প কি জানুন

Vaya Vandana Yojana: সুনিশ্চিত ভবিষ্যত কে না চায়। সকলেই এক নিশ্চিত নিরাপত্তাযুক্ত ভবিষ্যত চান। সঠিক পদ্ধতিতে সঞ্চয় ও বিনিয়োগের ফলেই সুন্দর ভবিষ্যত তৈরি করা যায়। তবে বর্তমান পরিস্থিতিতে ব্যাঙ্ক কিংবা পোস্ট অফিসগুলিতে স্থায়ী আমানতের ওপরে সুদের হার কমেছে। এই কারনে সবার কপালেই কমবেশি চিন্তার ভাঁজ পড়েছে।

এর ফলে সব থেকে বেশি সমস্যায় পড়েছেন প্রবীণরা। কারণ অবসরকালীন সময়ে প্রবীণরা এই স্থায়ী আমানতের উপরেই ভরসা রাখেন। প্রবীণ নাগরিকেরা তাদের অবসরকালীন সঞ্চয় ঝুঁকিহীন জায়গায় রাখতে পছন্দ করেন। একারণেই তাঁরা পোস্ট অফিস বা ব্যাঙ্কের এফডি অ্যাকাউন্ট অথবা কোনও সরকারি যোজনা (Sarkari Yojana) বেছে নেন।

Advertisement

তাই প্রবীণ নাগরিকদের আর্থিক সুরক্ষার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি প্রকল্প চালু করা হয়েছে। যার নাম প্রধানমন্ত্রী বয়োঃবন্দনা যোজনা (PM Vaya Vandana Yojana)। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে শুরু হওয়া এই সামাজিক কল্যাণমূলক প্রকল্পটি ভারতীয় জীবন বিমা নিগম পরিচালনা করে। এটি প্রবীণদের জন্য একটি পেনশন প্রকল্প। এর থেকে প্রবীণ ব্যক্তিরা প্রতি মাসে নিশ্চিত পেনশন পেতে পারেন।

প্রধানমন্ত্রী বয়ঃ বন্দনা যোজনা (Vaya Vandana Yojana) কি?

Advertisement

সরকারি সুরক্ষার পাশাপাশি ভাল রিটার্ন পাবেন। প্রবীণ নাগরিকদের জন্য সরকার এমনই স্কিম নিয়ে এসেছে। প্রধানমন্ত্রী বয়ঃ বন্দনা যোজনায় বিনিয়োগ করলে বয়সকালে নিশ্চিত পেনশনের সুবিধা রয়েছে। দেশের প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখে ২০১৭ সালের ৪ মে কেন্দ্রীয় সরকার এই যোজনা চালু করেন।

তবে ২০২০ সালের ৩১ মার্চ এই প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু পরে এটির মেয়াদ বৃদ্ধি করে ২০২৩ সালের ৩১ মার্চ করা হয়েছে। অর্থাৎ এই প্রকল্পের মেয়াদ তিন বছর বৃদ্ধি পেয়েছে। এই বয়ঃ বন্দনা প্রকল্পের মূল উদ্দেশ্য হল দেশের প্রবীণ নাগরিকদের পেনশন প্রদান করা। এই প্রকল্পে মাসিক এবং বার্ষিক উভয় পেনশনের বিকল্প রয়েছে।

প্রধানমন্ত্রী বয়োঃ বন্দনা যোজনার (Vaya Vandana Yojana) গুরুত্বপূর্ণ দিক:-

প্রধানমন্ত্রী বয়োঃ বন্দনা যোজনার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দিক রয়েছে। এগুলি হল-

  • ১)এই প্রকল্পের মেয়াদ সর্বমোট ১০ বছর।
  • ২)শুধুমাত্র ষাটোর্ধ্ব ব্যক্তিরাই এই প্রকল্পে অংশ হতে পারবেন।
  • ৩)এই যোজনাটিতে টাকা বিনিয়োগের পর আমানতকারী প্রতি মাসে, তিন মাস অন্তর, ছ’মাস অন্তর অথবা প্রতি বছরের একটি নির্দিষ্ট সময়ে সুদের টাকা পেয়ে থাকেন।
  • ৪)অন্যান্য স্বল্প সঞ্চয় প্রকল্পের তুলনায় এতে সুদের হারও অনেকটা বেশি।
  • ৫) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের মতো এই প্রকল্পেরও সুদের হার বর্তমানে ৭.৪ শতাংশ।

কত টাকা বিনিয়োগ করবেন?

প্রত্যেকে মাসে আমানতকারীর অ্যাকাউন্টে কত টাকা সুদ ঢুকবে তা নির্ভর করছে প্রকল্পের একদম শুরুতে কত পরিমাণ অর্থ বিনিয়োগ করা হয়েছে তার ওপরে। এই যোজনায় কোনও ব্যক্তি সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। অঙ্কের হিসেবে সেখানে তিনি মাসিক সুদ ৯২৫০ টাকা পাবেন। অন্য দিকে এই যোজনায় ন্যূনতম মাসিক সুদ এক হাজার টাকা পাওয়া যায়।

এই যোজনাটির গুরুত্বপূর্ণ তথ্যগুলি হল:-

  • ১)শুধুমাত্র প্রবীণ নাগরিকরাই এই যোজনার সুবিধা পাবেন।
  • ২)বিনিয়োগ করা অর্থ থেকে আমানতকারীকে প্রাপ্ত সুদের ওপর কর দিতে হবে।
  • ৩)এই যোজনায় ন্যূনতম লগ্নি এক লক্ষ ৬১ হাজার ৭৪ টাকা।
  • ৪) সর্বমোট ১৪ লক্ষ ৮৯ হাজার ১৯৩৩ টাকা জমা করা যাবে।
  • ৫)বার্ষিক সুদের হার পরিবর্তনশীল (বর্তমানে বার্ষিক ৭.৬৬ শতাংশ)।
  • ৬)ন্যূনতম বয়স ৬০ বছর হলেও প্রকল্পে অন্তর্গত হওয়ার জন্য বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই।
  • ৭) আমানতের সময় ১০ বছর।
  • ৮)মেয়াদ ফুরোনোর আগেই কোনও আমানতকারী তাঁর বিনিয়োগকৃত অর্থ তুলে নিতে চাইলে, তাঁকে দুই শতাংশ জরিমানা দিতে হবে।

প্রধানমন্ত্রী বয়ঃবন্দনা যোজনা (Vaya Vandana Yojana) প্রকল্পের সুবিধা:-

এই প্রকল্পের সব চেয়ে বড় ব্যাপার হল ১০ বছর মেয়াদের জন্য পেনশনের নিশ্চয়তা দিচ্ছে। মেয়াদের মধ্যেই যদি কোনও বিনিয়োগকারীর মৃত্যু হয়, তাহলে বিনিয়োগের টাকা ফেরত দেওয়া হবে। এক্ষেত্রে তাঁর কোনও নমিনি থাকলে, সেই নমিনিকে টাকা ফেরত দেওয়া হবে। আর গ্রাহক যদি মেয়াদ সম্পূর্ণ হওয়া পর্যন্ত জীবিত থাকেন, তা হলে বিনিয়োগ এবং চূড়ান্ত পেনশনের কিস্তিসহ তিনি সমস্ত টাকা পাবেন।

তবে কোনও জরুরিকালীন পরিস্থিতিতে মেয়াদ শেষ হওয়ার আগেই টাকা তোলা যেতে পারে। মেয়াদ পূরণের আগে বিনিয়োগ তুলে নিতে চাইলে ৯৮ শতাংশ পর্যন্ত ফেরত দেওয়া হবে। এছাড়া তিন বছর মেয়াদ পূরণ হওয়ার পর বিনিয়োগের উপর সর্বাধিক ৭৫ শতাংশ পর্যন্ত ঋণ দেওয়া হয়।বিনিয়োগ করতে হলে এই যোজনাটি উপযুক্ত।

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles