Uttarkanya Scholarship 2022: আপনি কি মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে পাশ করেছেন, তাহলে পেতে পারেন ১০০০০ টাকা,আবেদন করবেন কিভাবে দেখুন

Uttarkanya Scholarship 2022: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ত্রাণ তহবিল থেকে প্রতি বছর ছাত্র-ছাত্রীদের স্কলারশিপ প্রদান করা হয়।পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য একটি সরকারি স্কলারশিপ হল নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ।এই বছর যে সমস্ত ছাত্রছাত্রী মাধ্যমিক উচ্চমাধ্যমিক অথবা কলেজের কোন পরীক্ষায় পাস করে পরবর্তী ক্লাসে ভর্তি হবেন,তারা মুখ্যমন্ত্রীর নবান্ন স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

নবান্ন ও উত্তরকন্যা স্কলারশিপ (Uttarkanya Scholarship 2022) দুটি কোনো আলাদা আলাদা স্কলারশিপ নয়। এই দুটি স্কলারশিপ আসলে একই স্কলারশিপ। শুধু উত্তরবঙ্গের স্টুডেন্টদের জন্য এর নাম উত্তরকন্যা স্কলারশিপ এবং দক্ষিণবঙ্গের স্টুডেন্টদের জন্য এটি নবান্ন স্কলারশিপ। এই স্কলারশিপের আবেদনপত্র উত্তরবঙ্গের স্টুডেন্টরা নর্থ বেঙ্গল ডেভেলপমেন্ট অফিসে সাবমিট করে এবং দক্ষিণবঙ্গের স্টুডেন্টরা নবান্নতে সাবমিট করে তাই এই পৃথক নামকরণ।

Advertisement

পশ্চিমবঙ্গের মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য পশ্চিমবঙ্গ সরকারের একটি উল্লেখযোগ্য স্কলারশিপ হল নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ। এই স্কলারশিপ West Bengal Chief Minister Relief Fund নামেও পরিচিত। এখানে মাধ্যমিক পাশ, উচ্চমাধ্যমিক পাশ ও গ্রাজুয়েশান পাশ থাকলে আবেদন করা যাবে।বিভিন্ন শিক্ষাগত যোগ্যতার নিরিখে এই স্কলারশিপে আবেদন করলে প্রতিবছর ১০ হাজার টাকা পাওয়া যায়। নিচে এই স্কলারশিপ সংক্রান্ত যাবতীয় তথ্য আলোচনা করা হল।

নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ (Uttarkanya Scholarship 2022) আবেদনের যোগ্যতাঃ-

  • ১) নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ আবেদন করার জন্য বিভিন্ন কোর্স অনুযায়ী আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতার মান রয়েছে। যেসব ছাত্র-ছাত্রী মাধ্যমিকে ৬৫ শতাংশ নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েছে, আবার যেসব ছাত্র ছাত্রীরা উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে কলেজে ভর্তি হয়েছে, অথবা যে সমস্ত ছাত্র ছাত্রীরা কলেজে ৫৫ শতাংশ নম্বর নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে তারা আবেদন করতে পারবেন।
  • ২) আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় ৬০ হাজার টাকার কম হতে হবে।
  • ৩) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • ৪) যেসব ছাত্র ছাত্রীরা বিকাশ ভবন স্কলারশিপ এ আবেদন করেছেন অথবা আগে থেকেই অন্য যে কোনো সরকারি স্কলারশিপ পাচ্ছেন তারা নবান্ন স্কলারশিপে আবেদন করতে পারবেন না।
নবান্ন স্কলারশিপ টাকার পরিমানঃ-

নবান্ন স্কলারশিপ-এ আবেদন করলে প্রতিবছর ১০,০০০/- টাকা পাওয়া যাবে।

Advertisement
প্রয়োজনীয় ডকুমেন্টসঃ-
  • ১) নবান্ন স্কলারশিপ আবেদনপত্র (Uttarkanya Scholarship 2022)
  • 2) Self Declaration Copy (link given below)।
  • ৩) এলাকার MLA Recommendation Certificate (link given below)।
  • ৪) শেষ পরীক্ষার মার্কশীট।
  • ৫) বর্তমান কোর্সে ভর্তির রশিদ।
  • ৬) সরকারি গেজেটেড Group A অফিসার দ্বারা বাৎসরিক আয়ের সার্টিফিকেট।
  • ৭) এন্ট্রান্স পরীক্ষার র‍্যাঙ্ক কার্ড (প্রযোজ্য হলে)।
নবান্ন স্কলারশিপ আবেদন পদ্ধতিঃ-
  • ১) নবান্ন স্কলারশিপ ২০২২ আবেদন করতে পারবেন সরাসরি অফলাইনের মাধ্যমে। আবেদনপত্রটি ডাউনলোড করে একটি A4 সাইজের কাগজে প্রিন্ট আউট নিতে হবে।
  • ২) প্রিন্ট আউট করা আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করতে হবে। এবং আবেদনপত্রটির নির্দিষ্ট স্থানে আবেদনকারীর একটি পাসপোর্ট সাইজের ফটো লাগাতে হবে।
  • ৩) আবেদনপত্রের পাশাপাশি সেল্ফ ডিক্লারেশন ফর্ম বা স্ব-ঘোষণাপত্র পূরণ করতে হবে।
  • ৪) আপনার এলাকার MLA এর Recommendation Certificate বা এম.এল.এ সুপারিশ করা শংসাপত্র নিতে হবে।
  • ৫) যে কোন গ্যাজেটেড গ্রুপ- এর অফিসার দ্বারা পারিবারিক বার্ষিক আয়ের শংসাপত্র নিতে হবে।

উপরে উল্লিখিত সমস্ত নথিপত্রগুলি গ্রুপ গ্যাজেটেড অফিসার দ্বারা Attested করতে হবে। আবেদনপত্রের সাথে Attested করা নথিপত্র সংযুক্ত করে নির্দিষ্ট অফিসে জমা দিতে হবে। কেবল আবেদনকারী নিজে অথবা অভিভাবক এই ফর্ম জমা দিতে পারবেন। আবেদনপত্র সরাসরি অফিসে গিয়ে জমা দিতে হবে।

আবেদনপত্র জমা দেওয়ার ঠিকানাঃ-

নবান্ন স্কলারশিপ বা উত্তরকন্যা স্কলারশিপ আবেদনের ক্ষেত্রে দুটো আলাদা আলাদা ঠিকানায় আবেদন পত্র পাঠাতে হবে।

নবান্ন স্কলারশিপ জমা দেওয়ার ঠিকানা:- Nabanna, 14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah- 711102

উত্তরকন্যা স্কলারশিপ জমা দেওয়ার ঠিকানা:- UTTARKNYA, P.O.-Satellite Township,Fulbari, Jalpaiguri-734015

নবান্ন স্কলারশিপ 2022 আবেদনের শেষ তারিখঃ-

নবান্ন স্কলারশিপ আবেদন করার নির্দিষ্ট কোন তারিখ নেই। ছাত্র-ছাত্রীরা তাদের বর্তমান কোর্সের যে কোনো সময় নবান্ন স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারে।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles