বিরাট সুখবর! পুজোর পরেই উচ্চপ্রাথমিকের ইন্টারভিউ, জানাল স্কুল সার্ভিস কমিশন | Upper Primary TET interview date

Upper Primary TET interview : চাকরি প্রার্থীরা মাসের পর মাস অতিক্রান্ত হওয়ার পরও এখনও আন্দোলন করে চলেছেন। তবে এই আন্দোলনের কারনেই আদালতের তরফ থেকে একের পর এক সুখবরও মিলেছে। কলকাতা হাইকোর্টের নির্দেশে ১৮৭ জন প্রাইমারি চাকরিপ্রার্থী ইন্টারভিউতে ডাক পান। এমনকি পুজোর আগেই ১৮৫ জন চাকরিপ্রার্থী তাদের নিয়োগপত্র হাতে পেয়েছেন।

অন্যদিকে চতুর্থীর দিন প্রাথমিকে টেট এবং শিক্ষক নিয়োগের জোড়া বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। নতুন করে চাকরির জন্য ২১ অক্টোবর থেকে অনলাইনে আবেদন করা যাবে। ২০১৪ ও ২০১৭ সালের টেট উত্তীর্ণরাও আবেদন করতে পারবেন। প্রাথমিক শিক্ষা পর্ষদ ১১ ডিসেম্বর TET হবে এর বিজ্ঞপ্তিও ইতিমধ্যেই প্রকাশ করেছে। তবে নিয়োগের বিজ্ঞপ্তিতে শূন্যপদের সংখ্যা উল্লেখ করা হয়নি।

Advertisement

মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার ব্লকে ও গ্রামে ডকুমেন্ট ভেরিফিকেশন ও ইন্টারভিউ এর মাধ্যমে নিজের এলাকায় স্বাস্থ্য দপ্তরের নিয়োগ

তবে তিনদিন আগেই প্রাথমিক শিক্ষা পর্ষদ ১১ হাজার শূন্যপদে নিয়োগের কথা জানিয়েছে। এবার ফের ডিসেম্বরে টেট হতে চলেছে। বৃহস্পতিবার প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে ১১ ডিসেম্বর TET হবে এর বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে। ১৪ অক্টোবর থেকে অনলাইনে আবেদন করা যাবে। সেই সঙ্গে প্রাথমিকের শিক্ষক পদে নিয়োগ হতে চলেছে।

Advertisement

তৃণমূল ক্ষমতায় আসার পর এখনও অবধি তিনবার টেট হয়েছে। প্রথমে ২০১২’তে টেটের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ২০১৩ সালে টেট পরীক্ষা হয়ে সে বছরই ফল বেরোয়। তারপর ২০১৪ সালে টেটের বিজ্ঞপ্তি বেরোয়। ২০১৫ সালে পরীক্ষা হয়ে ২০১৬ সালে রেজাল্ট বেরোয়। এরপর ২০১৭ সালে টেটের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ২০২১ সালে পরীক্ষা হয়ে ২০২২ সালে ফল প্রকাশিত হয়।হাইকোর্টের নির্দেশের পর এবার ফের ডিসেম্বরে টেট হতে চলেছে।

Railway Recruitment 2022 মাধ্যমিক পাশ যোগ্যতায় রেলে গ্রুপ ডি পদে ৩১১৫ শূন্যপদে নিয়োগ করা হবে

প্রাথমিকের পর আবার পুজোর মধ্যেই চাকরি প্রার্থীদের জন্য ফের রয়েছে সুখবর। প্রাথমিকের পর এবার হাইকোর্টের নির্দেশে উচ্চপ্রাথমিকে ইন্টারভিউ (Upper Primary TET Interview) হতে চলেছে। উচ্চপ্রাথমিক পরীক্ষার ৬ বছর পরে চাকরি প্রার্থীরা উচ্চপ্রাথমিকের ইন্টারভিউয়ের ডাক পেলেন। স্কুল সার্ভিস কমিশন নির্দেশিকা জারি করে জানিয়ে দিল যে অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হতে চলেছে।

উচ্চপ্রাথমিক নিয়োগ নিয়ে কয়েক বছর ধরেই দীর্ঘ টালবাহানা চলছিল।উচ্চপ্রাথমিক নিয়ে ব্যাপক দুর্নীতি এবং স্বজন পোষণের অভিযোগ তোলা হয়। দুর্নীতির অভিযোগ নিয়ে প্রার্থীদের একাংশ আদালতে মামলা দায়ের করেন। তাঁরা দাবি করেন অনেক যোগ্য প্রার্থীর নাম তালিকায় নেই। আবার অনেকেই যোগ্যতা না থাকা সত্ত্বেও ইন্টারভিউয়ে ডাক পেয়েছেন। দীর্ঘদিন ধরে আটকে থাকার পর উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ নিয়ে এই মুহূর্তে গুরুত্বপূর্ণ খবর সামনে এল।

২০১৪ সালে এই পরীক্ষার বিজ্ঞপ্তি বের হয়?

২০১৪ সালে এই পরীক্ষার বিজ্ঞপ্তি বেরিয়েছিল। ২০১৫ সালে পরীক্ষা হওয়ার পর ২০১৬ সালে ফল প্রকাশিত হয়। তারপর দুবার ইন্টারভিউ হয়। দুবার মেধা তালিকা বেরোলেও আইনি জটিলতায় তা বাতিল হয়ে যায়। তবে এবার স্কুল সার্ভিস কমিশন নির্দেশিকা অনুযায়ী অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হতে চলেছে।

কত জনকে ইন্টারভিউয়ের ডাকা হয়েছে?

উচ্চপ্রাথমিকে শিক্ষক (WB Upper Primary TET ) নিয়োগে ১৫৮৫ জনকে ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়েছে। দুর্নীতির অভিযোগে হাইকোর্ট ২০১৯-এর মেধা তালিকা বাতিল করেছিল। সূত্রের খবর ডাক না পাওয়া প্রার্থীদের অভিযোগের ভিত্তিতে ১৫৮৫ জন প্রার্থীর ইন্টারভিউ হবে।স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকে ইন্টারভিউ হবে। অক্টোবরের তৃতীয় সপ্তাহ অর্থাৎ কালীপুজোর আগে ইন্টারভিউ শুরু হবে।

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles