ফের পিছোচ্ছে উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ প্রক্রিয়া , কবে থেকে হবে ইন্টারভিউ দেখুন? | Upper Primary Teacher Recruitment

Upper primary latest news Today পুজোর ছুটির জেরে ফের পিছোচ্ছে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া জানুন কবে থেকে শুরু হবে ইন্টারভিউ

রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে আইনি জটিলতা ও বিতর্কের শেষ নেই। প্রাথমিক শিক্ষক নিয়োগে (Upper Primary Teacher Recruitment) একাধিক দুর্নীতি সামনে এসেছে। প্রাথমিক নিয়োগ নিয়ে একের পর এক চাঞ্চল্যকর তথ্য প্রকাশ্যে এসেছে। দুর্নীতির জট যেন কাটছেই না। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে একাধিক নেতা মন্ত্রীদের নাম উঠে আসছে। রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে হাইকোর্টে একের পর এক মামলার শুনানি চলছেই।

অন্যদিকে রাজ্যে স্কুল সার্ভিস কমিশনের (WBSSC) এর মাধ্যমে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি (Upper Primary Teacher Recruitment) দীর্ঘদিন থেকে বন্ধ হয়ে রয়েছে।দীর্ঘদিন থেকে শিক্ষক নিয়োগের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ার কারনে চাকরি প্রার্থীরা প্রবল হতাশার মধ্যে রয়েছেন। নতুন নিয়োগ না হওয়ার ফলে রাজ্যের স্কুলগুলোতে ব্যাপক শিক্ষক সঙ্কট দেখা দিয়েছে।এমনকি অনেক বিদ্যালয় শিক্ষক শূন্য হয়ে পড়ার খবরও সামনে এসেছে।

Advertisement

রাজ্যের স্কুলগুলিতে দ্রুত শিক্ষক নিয়োগ না করলে সরকার পোষিত অধিকাংশ স্কুলেই অচলাবস্থার সৃষ্টি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। উচ্চ প্রাথমিকে ১৪ হাজারেরও বেশি শূন্য পদ রয়েছে।উচ্চ মাধ্যমিক নিয়োগ (Upper Primary Teacher Recruitment) প্রক্রিয়ায় প্রথম দফার মেধা তালিকায় অস্বচ্ছতা ও গরমিল থাকায় হাইকোর্টে মামলা করা হয়। কলকাতা হাইকোর্ট সেই মেধা তালিকা বাতিল করে দেয়।

পরে হাইকোর্টের নির্দেশে নতুন করে ফের উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শুরু করে স্কুল সার্ভিস কমিশন৷ কলকাতা হাই কোর্ট সময়সীমা বেঁধে জানিয়ে দিয়েছিল ২০২১ সালের ৩১ জুলাইয়ের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। সেই অনুযায়ী ১৪,৩৩৯টি শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য ১৫,৪৩৬ জন চাকরি প্রার্থীকে ইন্টারভিউয়ের (Upper Primary Teacher Recruitment)জন্য ডাকা হয়েছিল

Advertisement

ইন্টারভিউ হলেও উচ্চ প্রাথমিকের সেই নিয়োগ প্রক্রিয়া এখনও নানা আইনি জটে আটকে রয়েছে। এক্ষেত্রেও একাধিক মামলা হয়। ইন্টারভিউয়ে ডাক না পাওয়া এবং যোগ্য বলে বিবেচিত ১,৫৮৫ জন উচ্চ-প্রাথমিক চাকরি প্রার্থী রয়েছেন।সমস্ত অভিযোগ খতিয়ে দেখার পর এই চাকরি প্রার্থীরা ইন্টারভিউ দেওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হয়।

কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিলেন যত দ্রুত সম্ভব ১৫৮৫ জন চাকরিপ্রার্থীর ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করতে হবে।হাইকোর্ট নির্দেশ অনুযায়ী কালীপুজো ও দুর্গা পুজোর মাঝেই উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ায় চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করার টার্গেট নিয়েছিল স্কুল সার্ভিস কমিশন।তবে সেই ইন্টারভিউ প্রক্রিয়া কিছুটা পিছিয়ে যাচ্ছে। পুজোর ছুটির জেরে শিক্ষক অধ্যাপকের অভাবে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া পিছোচ্ছে।

দীর্ঘ আট বছর ধরে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া ঝুলে রয়েছে। ইতিমধ্যেই ১২ হাজারের বেশি চাকরি প্রার্থীর ইন্টারভিউয়ের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।তবে ১৫৮৫ জন চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়া এখনও বাকি রয়েছে কমিশনের।এই বাকি চাকরি প্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার কথা ছিল কালীপুজো ও দুর্গা পুজোর মাঝেই। অক্টোবরের তৃতীয় সপ্তাহ থেকেই উচ্চ প্রাথমিকের বাকি চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নেওয়ার জন্য পঞ্চমীর দিনেই বিজ্ঞপ্তি জারি করে এসএসসি।

কিন্তু ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করতে পারলেও কালীপুজোর আগে তা শেষ করতে পারছে না কমিশন। তার জন্য কালী পূজার ছুটির শেষ হওয়ার পর পুরোদমে ইন্টারভিউ শুরু করবে কমিশন। স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) ছয় থেকে সাত দিনের মধ্যেই সেই প্রক্রিয়া শেষ করবে বলে জানা গিয়েছে। অর্থাৎ কালী পূজার ছুটি শেষ হওয়ার পর ইন্টারভিউ হবে।

Upper Primary Teacher Recruitment ইন্টারভিউ পিছানোর কারন কি?

কমিশন সূত্রে খবর ইন্টারভিউ নেওয়ার জন্য পর্যাপ্ত শিক্ষক অধ্যাপক পাওয়া যাচ্ছে না। পুজোর ছুটি থাকায় অনেকেই বাইরে রয়েছেন। তাই তা পিছিয়ে কালীপুজোর ছুটির পরেই পুরোদমে শুরু করা যাবে। দুর্গাপূজার ছুটি শেষে স্কুল সার্ভিস কমিশনের সদর দপ্তর খুললেই চাকরি প্রার্থীদের ইন্টারভিউ এর তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে। কমিশনের আধিকারিকরা আশা করছেন নভেম্বর মাসের মধ্যেই চূড়ান্ত মেধা তালিকা তারা প্রস্তুত করতে পারবে।

Written by Sunita Mallick

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel Click Here
Google News Click Here

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles