ভোট দানে নয়া নিয়ম আনল ভারতের নির্বাচন কমিশন! এবার থেকে কত বছরেই ভোট দেওয়া যাবে দেখুন

Age of the voter in India: দেশের সকল জনগনের অন্যতম গণতান্ত্রিক অধিকার হল ভোট দান। সংবিধানের ৩২৫ নম্বর ধারা অনুযায়ী ধর্ম, জাতি, শ্রেণী বা লিঙ্গ ভেদে ভোট দানের ক্ষেত্রে কোনো বৈষম্য রাখা হয়নি। ভোটার তালিকা অনুযায়ী ভোট গ্রহণ প্রক্রিয়া সংঘটিত হয়। সংবিধান অনুসারে ভারতীয় নাগরিকদের ভোটাধিকারের জন্য ন্যূনতম বয়স ১৮ বছর হতে হয়।

যে কোনও নাগরিকের বয়স ১৮ বছর হলে তবেই ভোটার কার্ডের জন্য আবেদন করা যায়। তবে এবার থেকে সেই নিয়মে বদল আসছে। এবার ভোটার কার্ডের জন্য আবেদনের বয়সসীমা কমিয়ে দেওয়া হল। জাতীয় নির্বাচন কমিশন সূত্রে এমনটাই জানা গিয়েছে। ভোটার তালিকায় নাম নথিবদ্ধ করার জন্য তরুণ-তরুণীদের আর ১৮ বছর হওয়ার জন্য অপেক্ষা করতে হবে না।

Advertisement

ভারতবর্ষের নির্বাচন প্রক্রিয়া সুসম্পন্ন করে ভারতের নির্বাচন কমিশন। ১৯৫০ সালের ২৫শে জানুয়ারি ভারতের সংবিধানের ধারা ৩২৪ অনুযায়ী নির্বাচন কমিশন প্রতিষ্ঠিত হয়। সেই সময়কাল (Age of the voter in India) থেকে আজ অবধি ভারতের প্রতিটি সাধারণ নির্বাচন সংঘটিত করা, ভোটার তালিকায় নাম তোলা, নাম বাদ এবং ভোটার তালিকা সংশোধন সমস্ত কাজ নির্বাচন কমিশন করে চলেছে।

প্রতি চার বছর (voting age in india ) অন্তর ভোটার তালিকা সংশোধন করা হয়। তারপর জানুয়ারি মাসে চূড়ান্ত লিস্ট প্রকাশ করা হয়। পূর্বে ভোটাধিকারের বয়স নূন্যতম ২১ বছর ছিল।পরে ১৯৮৮ সালের ৬১ তম সংবিধান সংশোধনীর দ্বারা সেই বয়স কমিয়ে ভোটদানের ন্যূনতম বয়স ১৮ (voting age in india) করা হয়েছে। ভোট দানের পূর্বে ভোটার তালিকাতে নাম তোলার জন্য বছরের একটি নির্দিষ্ট সময়ে আবেদন করতে হয়। এবার সেই নিয়মের বদল আনতে চলেছে কেন্দ্র সরকার।

Advertisement

কেন্দ্রীয় সরকার ভোটার তালিকায় নাম তোলার জন্য বয়স কমানোর সিদ্ধান্ত নিয়েছে। আগামী বছরের এপ্রিল, জুলাই বা অক্টোবরে ১৭ বছর পূর্ণ করলেই ভোটার তালিকাতে নাম তোলার জন্য আবেদন করা যাবে বলে জানানো হয়েছে। তবে এরজন্য বয়স ১৭+ হতে হবে। অর্থাৎ যাদের সেই বছরেই ১৮ বছর হচ্ছেন তাঁরা এই কার্ডের জন্য আগাম আবেদন করতে পারেন। আগে কেবল ১৮ বছর (voting age in india) হলেই নাম নথিভুক্ত করা যেত।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *