পর্ষদ প্রাথমিক টেট-এর সিলেবাস, মডেল প্রশ্নপত্র-সহ গাইডলাইন প্রকাশ করেছে, পরীক্ষা সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলি দেখে নিন

আগামী ১১ ডিসেম্বর ২০২২ এর টেট পরীক্ষা (WB Primary TET 2022) হবে। সেই অনুযায়ী ১৪ অক্টোবর থেকে প্রাথমিক টেট পরিক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। প্রার্থীরা ৩ নভেম্বর রাত ১২ টা পর্যন্ত টেট পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। টেট পরীক্ষায় বসার জন্য ইতিমধ্যেই সাড়ে তিন লক্ষের বেশি আবেদনপত্র জমা পড়েছে।

এই আবেদনকারীর সীমা কোথায় গিয়ে থামবে সেটা এখনি বোঝা মুশকিল। অনুমান করা হচ্ছে আবেদনকারীর সংখ্যা এবারে সাড়ে সাত লক্ষ পার করে যাবে। শিক্ষা পর্ষদ সুত্রে খবর ২০১৭ সালের টেট পরীক্ষার মোট যত চাকরি প্রার্থী আবেদন করেছিলেন তার থেকেও এবারের আবেদনকারীর সংখ্যার হার অনেক বেশি হবে। ডিএলএড এবং বিএড পড়ুয়ারাও এবার টেট পরীক্ষা দিতে পারবেন। তাই স্বাভাবিকভাবেই পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলকভাবে বেশি হবেই।

Advertisement

এই বছরের টেট পরীক্ষা নেওয়া হবে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন অর্থাৎ এনসিটির নিয়ম অনুসরণ করে।প্রাথমিক টেট পরীক্ষা কোন পাঠ্যক্রম অনুযায়ী হবে? কি রকম প্রশ্নপত্র হবে, পরীক্ষায় পাশ নম্বর কত? গত বুধবার পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রাথমিক শিক্ষা পর্ষদ ২০২২ সালের প্রাথমিক টেট পরীক্ষা সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য বিষদে জানিয়ে গাইডলাইন প্রকাশ করেছে।

পর্ষদ সুত্রে খবর টেট পরীক্ষার ইতিহাসে এই ধরনের গাইডলাইন প্রকাশ করার ঘটনা প্রথম বলেই দাবি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদ সভাপতি গৌতম পালের বলেছেন পরীক্ষার পাঠ্যক্রম, নমুনা প্রশ্নপত্র এবং টেট সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় তথ্য এই গাইডলাইনে রয়েছে।পর্ষদ সভাপতি জানিয়েছেন গোড়া থেকেই স্বচ্ছতা বজায় রাখার লক্ষ্যে টেটের ইতিহাসে এই প্রথমবার এধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement

২০২২ সালের প্রাথমিক টেট (WB Primary TET 2022) পরীক্ষা সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলি বিষদে জেনে নিন:-

WB Primary TET 2022 পরিক্ষার তারিখ ও সময়?

আগামী ১১ ডিসেম্বর গোটা রাজ্যে দুপুর ১২টা থেকে ২টো ৩০ মিনিট পর্যন্ত অর্থাৎ আড়াই ঘণ্টার প্রাথমিক টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে।

WB Primary TET 2022 মোট নম্বর ও প্রশ্নের ধরন?

এই পরীক্ষাটি মোট ১৫০ নম্বরের হবে। পর্ষদ যে গাইডলাইন প্রকাশ করেছে তা অনুযায়ী এই পরীক্ষাটি সম্পূর্ণ MCQ অর্থাৎ মাল্টিপল চয়েস প্রশ্ন হবে। প্রত্যেকটি প্রশ্নের জন্য ১ নম্বর থাকবে।অর্থাৎ ১৫০টি MCQ থাকবে ১৫০ নম্বরের জন্য। এছাড়াও প্রত্যেকটি প্রশ্নের জন্য ৪টি বিকল্প উত্তর অর্থাৎ অপশন থাকবে পরীক্ষার্থীদের তার মধ্যে থেকে বেছে নিয়ে সঠিক উত্তর লিখতে হবে।

প্রশ্নপত্র বাংলা এবং ইংরেজি, এই ২টি ভাষা মাধ্যমে হবে। এই প্রাথমিক টেট (Primary TET) পরীক্ষায় কোনো রকম নেগেটিভ মার্কিং থাকবে না বলে জানিয়েছে পর্ষদ। অর্থাৎ কোনো পরীক্ষার্থী যদি কোনো প্রশ্নের উত্তর ভুল দিয়ে থাকে তাহলেও তার নম্বর কাটা যাবে না।

১৫০টি প্রশ্নের বিষয় ভিত্তিক নম্বর বিভাজন?

(১) শিশুবিকাশ ও শিশুশিক্ষা- ৩০,
(২) প্রথম ভাষা (বাংলা/হিন্দি/ওড়িয়া/তেলেগু /নেপালি/সাঁওতালি/উর্দু)- ৩০,
(৩) দ্বিতীয় ভাষা (ইংরেজি)-৩০,
(৪) অঙ্ক- ৩০,
(৫) পরিবেশবিদ্যা- ৩০

টেট পরীক্ষার ৫টি বিষয় যেমন বাংলা, ইংরাজি, অঙ্ক, পরিবেশবিদ্যা ও শিশু বিকাশ এবং মনোবিজ্ঞানের থেকে ৩০ নম্বরের প্রশ্ন করা হবে। এই ৩০ নম্বরটি দুটি ভাগে ভাগ হবে। ১৫ নম্বর থাকবে বিষয় ভিত্তিক প্রশ্ন এবং বাকি ১৫ নম্বর থাকবে শিশুদের পড়ানোর উপর।এই পদ্ধতিতে পরীক্ষা এই প্রথম শুরু হবে।

পরিক্ষা কেন্দ্রে প্রবেশের নিয়ম?

(১)১১ ডিসেম্বর পরীক্ষা দুপুর ১২ টায় শুরু হবে,আর ২.৩০ পর্যন্ত চলবে।

(২)পরীক্ষা শুরুর দু’ঘণ্টা আগে পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে রিপোর্টিং করার নির্দেশ দিয়েছে পর্ষদ।

(৩)পরীক্ষাকেন্দ্রে বৈধ অ্যাডমিট কার্ড ছাড়া কোনো পরীক্ষার্থী প্রবেশ করতে পারবেন না।

(৪)লেখার জন্য বোর্ড, ইরেজার বা রবার, পেন্সিল বক্স, জ্যামিতি বক্স, ক্যালকুলেটর, ডিজিটাল ক্যালকুলেটর, স্কেল ইত্যাদি নিয়েও পরীক্ষায় বসতে পারবেন না পরীক্ষার্থীরা।

(৫) ডিজিটাল রিস্টওয়াচ বা হাত ঘড়ি, আংটি বা গলার হার সহ কোন রকম গয়নাগাটি পরেও পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করা চলবে না।

(৬)পরীক্ষার্থীদের কাছে কোন রকম ডিজিটাল ডিভাইস, মোবাইল ব্লুটুথ ইত্যাদি পাওয়া গেলে সঙ্গে সঙ্গে তার পরীক্ষা বাতিল করে দেওয়া হবে।

টেট পরিক্ষার পাশ নম্বর?

যে সমস্ত পরীক্ষার্থী ৬০% অথবা তার বেশি নম্বর পাবেন তারা টেট উত্তীর্ণ হিসেবে বিবেচিত হবেন। এক্ষেত্রে ৫% নম্বরের ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা। অর্থাৎ তাদের ৫৫% অথবা তার বেশি নম্বর পেতে হা তবেই তারা টেট উত্তীর্ণ হবেন।

টেট সার্টিফিকেটের বৈধতার সময়সীমা?

টেট সার্টিফিকেটের মেয়াদ সমস্ত ক্যাটাগরির প্রার্থীর ক্ষেত্রেই সারাজীবন থাকবে, অর্থাৎ লাইফটাইম।যদি ২০২২ সালের টেট পাশ করা কোনো প্রার্থী নিজের স্কোর আরও ভাল করতে চান তাহলেও তিনি ভবিষ্যতে পুনরায় টেট পরীক্ষায় বসতে পারবেন।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *