অবশেষে টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হলো,কবে থেকে আবেদন শুরু জেনে নিন বিস্তারিত | TET notification West Bengal 2022

অফিসিয়াল নোটিফিকেশন কবে থেকে টেট পরীক্ষার হবে জানুন আরও অনেক তথ্য Download TET notification West Bengal 2022

এবারের দুর্গাপুজোর ঢাকে কাঠি যেন চাকরি প্রার্থীদের জীবনে বড় খুশির খবর নিয়ে এসেছে। দীর্ঘদিন ধরেই বাংলার ছেলে-মেয়েরা এই খুশির খবরের জন্য অপেক্ষা করছিলেন। অবশেষ তাদের প্রতিক্ষার অবসান ঘটল। টেট পরীক্ষা নিয়ে সমস্ত বিতর্কের অবসান ঘটিয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ১১,০০০ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ (TET notification West Bengal) করা হয়েছে।

দীর্ঘ টালবাহানার পর 29 সেপ্টেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল (TET notification West Bengal) ওয়েবসাইট থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। রাজ্যের বহু চাকরি প্রার্থী তাদের সমস্ত ডিগ্রি সম্পন্ন করে শিক্ষক পদে চাকরির জন্য অপেক্ষা করছিলেন। স্বাভাবিকভাবেই এই সুসংবাদ পেয়ে সকল ছাত্রছাত্রীদের মনে খুশির হাওয়া বইছে।

Advertisement

সুপ্রিম কোর্ট টেট সংক্রান্ত একটি মামলার রায় দিতে গিয়ে নির্দেশ দিয়েছিল, প্রতি বছর নিয়ম মেনে টেট পরীক্ষা নিতে হবে। এমনকি চলতি বছরের সেপ্টেম্বর মাসের মধ্যে টেট পরীক্ষা নেওয়ার নির্দেশও দেওয়া হয়। কিন্তু শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলার জেরে এ রাজ্যের শিক্ষা ক্ষেত্রে নিয়োগের যাবতীয় প্রক্রিয়া মাঝে একেবারে থমকে গিয়েছিল। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি নিযুক্ত করেছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

আদালতের নির্দেশে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে সরে যেতেও হয়।
তার পরিবর্তে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি হিসেবে নিযুক্ত হন গৌতম পাল। তিনি সভাপতির দায়িত্ব নিয়েই সর্বোচ্চ আদালতের নির্দেশ মতো টেট পরীক্ষা নেওয়ার তোড়জোড় শুরু করে দেন। সেই অনুযায়ী পশ্চিমবঙ্গ প্রাইমারি টেট ২০২২ পরীক্ষার অফিশিয়াল বিজ্ঞপ্তি (WB TET Notification 2022) প্রকাশিত হয়ে গেল।

Advertisement

টেট পরীক্ষার জন্য শিক্ষাগত যোগ্যতা?

১) ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস করতে হবে এবং দুই বছরের ডিএলএড (D.El.Ed) কোর্স করা থাকতে হবে।

অথবা

২) ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস করতে হবে এবং ৪ বছরের Bachelor Of Elementary Education (B.El.Ed) কোর্স করতে হবে।

৩) ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পাস করতে হবে এবং Rehabilitation Council Of India (RCI) এর স্বীকৃত এডুকেশন (Education) বিষয়ে ডিপ্লোমা করা থাকতে হবে।

অথবা

৪) ৫০ শতাংশ নম্বর সহ গ্রাজুয়েশন পাস এবং বিএড (B.Ed) কোর্স করতে হবে।

TET পরীক্ষা 2022 এর জন্য কারা কারা আবেদন করতে পারবে?

১)যারা ইতিমধ্যে NCTE স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো প্রতিষ্ঠান থেকে D.El.Ed এর ফাইনাল পরীক্ষা দিয়েছে অথচ রেজাল্ট পাবলিশ হয়নি তারা আবেদন করতে পারবে।

২) যারা RCI এর স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো প্রতিষ্ঠান থেকে দুই বছরের D.Ed (Special Education) কোর্সের ফাইনাল পরীক্ষা দিয়েছে অথচ রেজাল্ট পাবলিশ হয়নি তারা আবেদন করতে পারবে।

৩) NCTE স্বীকৃতি প্রাপ্ত যেকোনো প্রতিষ্ঠান থেকে যারা B.Ed কোর্সের ফাইনাল পরীক্ষা দিয়েছে অথচ রেজাল্ট পাবলিশ হয়নি তারাও আবেদন করতে পারবেন।

৪)যে সমস্ত প্রার্থীরা D.El.Ed / D.Ed / B.Ed কোর্সের 2020 2022 Session-এ পাঠরত এবং D.El.Ed / D.Ed/ B.Ed কোর্সের Part-1 পরীক্ষায় পাশ করেছে তারা টেট 2022 এর পরীক্ষায় বসতে পাবে।

টেট পরীক্ষায় (TET Exam) নম্বরের ছাড় কত?

ST, SC, OBC-A, OBC-B, Ex Servicemen, PH (Physically Handicapped), DH (Death-in Harmness) শ্রেণীর প্রার্থীরা উচ্চ মাধ্যমিকে ৫ নম্বরের ছাড় পাবে। অর্থাৎ তারা উচ্চমাধ্যমিকে ৪৫ শতাংশ নম্বর পেলে আবেদন করতে পারবে।

টেট পরীক্ষার (TET Apply) জন্য আবেদনের প্রক্রিয়া?

চাকরি প্রার্থীরা West Bengal Board of Primary Education (WBBPE) এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.wbbpe.org/থেকে অনলাইনের মারফত আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

টেট পরীক্ষার ক্ষেত্রে কোন কোন ভাষা নির্বাচন করা যাবে?

১)টেট পরীক্ষার ক্ষেত্রে ফার্স্ট ল্যাঙ্গুয়েজ হিসেবে বাংলা, হিন্দি, উর্দু, নেপালি, সাঁওতালি, ওড়িয়া এবং তেলুগু ভাষা নির্বাচন করা যাবে।

২)দ্বিতীয় ভাষা হিসেবে সকল চাকরিপ্রার্থীকেই ইংরেজি ভাষাকে নির্বাচন করতে হবে।

টেট পরীক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় আবেদন ফি কত?

১)জেনারেল সম্প্রদায়ভুক্ত চাকরিপ্রার্থীদের টেট পরীক্ষার ফর্ম পূরণের ক্ষেত্রে ১৫০ টাকা জমা দিতে হবে।

২)তপশিলি জাতি এবং উপজাতি ভুক্ত চাকরিপ্রার্থীদের টেট পরীক্ষার ফর্ম পূরণের ক্ষেত্রে ৫০ টাকা জমা দিতে হবে।

৩)ওবিসি এ এবং ওবিসি বি সম্প্রদায় ভুক্ত চাকরি প্রার্থীদের টেট পরীক্ষার ফর্ম ফিলাপের ক্ষেত্রে ১০০ টাকা জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা?

চাকরি প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি আবেদনের সম্পূর্ণ প্রক্রিয়া ১৪ ই অক্টোবর তারিখের পর আরও একটি বিজ্ঞপ্তি মারফত জানানো হবে। ওই বিজ্ঞপ্তিতেই আবেদনের শেষ তারিখ উল্লেখ করা থাকবে।

টেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে কত নম্বর প্রয়োজন?

আগত টেট পরীক্ষায় যারা মোট নম্বরের ৬০ শতাংশ নম্বর পাবেন। তাদের টেট পরীক্ষায় উত্তীর্ণ বলে গণ্য করা হবে। তপশিলি জাতি ও উপজাতি, ওবিসি এ এবং বি সম্প্রদায়ভুক্ত প্রার্থী, Ex Servicemen, DH এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের ক্ষেত্রে ৫৫ শতাংশ নম্বর পেলেই তাদের টেট পরীক্ষায় উত্তীর্ণ বলে গণ্য করা হবে।

Download Official NotificationClick Here

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles