Tarbandi Yojana

Tarbandi Yojana: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ভারতের কেন্দ্র সরকারের তরফে কৃষকদের আর্থিক সাহায্য করার জন্য ইতিমধ্যেই বিভিন্ন ধরনের একাধিক জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। আর এবার এই প্রকল্পগুলির তালিকায় আরও একটি উল্লেখযোগ্য প্রকল্পের নাম যুক্ত হল। এই প্রকল্পটি ‘তারবন্দি যোজনা'(Government Fencing Scheme) নামে পরিচিত।

তারবন্দি যোজনা (Tarbandi Yojana) কি?

অধিকাংশ ক্ষেত্রেই কৃষকদের ঝড়, বৃষ্টি ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি বিভিন্ন পশু-পাখির কারণে কৃষকদের যথেষ্ট ক্ষতির সম্মুখীন হতে হয়। বিভিন্ন সময় পশু-পাখি জমিতে ঢুকে ফসলের ক্ষতি করে থাকে। কৃষকরা যাতে এই পশু পাখিদের হাত থেকে ফসল রক্ষা করতে পারেন তার জন্য কেন্দ্ৰ সরকারের পক্ষ থেকে তারবন্দি যোজনা নামক এই যোজনাটি কার্যকরী করা হয়েছে।

কন্যা সন্তান জন্ম নিলেই ১১০০০ টাকা পাবেন,

তারবন্দি যোজনায় কৃষকরা কি কি সুবিধা পেতে চলেছেন?

এই তারবন্দি যোজনার মাধ্যমে ভারতের কেন্দ্র সরকারের তরফে কৃষকদের তাদের জমি তার দিয়ে সম্পূর্ণ ঘিরে ফেলার জন্য প্রয়োজনীয় অনুদান প্রদান করা হয়ে থাকে। এই যোজনার অধীনে (Tarbandi Yojana) কৃষিজমিকে তারবন্দি করার ক্ষেত্রে কৃষকদের সাহায্যার্থে কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয়েছে তারবন্দি যোজনা।

বিরাট সুখবর!মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাসে ভারতীয় রেলে 1

এই যোজনায় কত টাকা দেওয়া হয়?

তারবন্দি যোজনায় কৃষকদের কেন্দ্রীয় সরকারের তরফে জমি তারবন্দি করার খরচের ৫০ শতাংশ অথবা ৪০ হাজার টাকা দেওয়া হবে। এই যোজনার অধীনে কৃষক সর্বোচ্চ ৪০ হাজার টাকা পেতে পারেন।

৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে BSNL এর দুর্দান্ত অফার, সব

এই তারবন্দি যোজনার সুবিধা কারা পেতে চলেছেন?

১)যে রাজ্যের কৃষক এই তারবন্দি যোজনায় আবেদন করতে চাইছেন সেই কৃষককে সংশ্লিষ্ট রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) এই যোজনায় আবেদনের ক্ষেত্রে আবেদনকারী কৃষকের অবশ্যই ০.৫ হেক্টর কৃষিযোগ্য জমি থাকতে হবে।

৩)এর পাশাপাশি কৃষকদের নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক, কারণ এই তারবন্দি যোজনার টাকা কেন্দ্র সরকারের পক্ষ থেকে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে।

৪)তবে কোন কৃষক যদি এই সংক্রান্ত অন্য কোন যোজনা সুবিধা পেয়ে থাকেন তবে তারা এই যোজনায় আবেদন করতে পারবেন না।

আবেদনের পদ্ধতি:-

তারবন্দি যোজনায় আবেদনের ক্ষেত্রে কৃষকরা অনলাইন এবং অফলাইন দু’টি পদ্ধতিতে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে অনলাইন পদ্ধতিটি কেবলমাত্র আধিকারিকদের জন্য উপলব্ধ রয়েছে। সাধারণ কৃষকদের জন্য এখনও পর্যন্ত অনলাইন পদ্ধতিটি কার্যকরী করা হয়নি। তাই সাধারণ কৃষকদের অবশ্যই অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আপনিও যদি তারবন্দি যোজনার (Tarbandi Yojana) অনুদানের জন্য আবেদন করতে চান তবে আপনাকে লোকাল কৃষি অফিসে যোগাযোগ করতে হবে।

তারবন্দি যোজনায় (Tarbandi Yojana) আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি :-

১)আবেদনকারী কৃষকের আধার কার্ড।

২)সঠিক পরিচয়পত্র।

৩)ঠিকানার প্রমাণপত্র।

৪)জমির প্রামাণ্য নথি ।

৫)বৈধ মোবাইল নম্বর।

৬)আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি।

৭)আবেদনকারীর রেশন কার্ড।

৮)আবেদনকারীর ব্যাংক অ্যাকাউন্টের তথ্য।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.