Swasthya sathi recruitment

Swasthya sathi recruitment: দেশ জুড়ে কাজের খোঁজে হাহাকার চলছে। বর্তমানে দেশে বেকার সমস্যা বিরাট আকার ধারণ করেছে।একটা চাকরি পাওয়া নিয়ে উচ্চশিক্ষিত তরুণদের মধ্যে হতাশা বাড়ছে। বর্তমানে বেকারত্ব আমাদের জন্য যেন একটা অভিশাপে পরিণত হয়েছে। কর্মসংস্থানের আশায় লাখ লাখ যুবক পথে পথে ঘুরছে। এমন পরিস্থিতিতে চাকরি না পেয়ে দুশ্চিন্তা কুরে কুরে খায় অগণিত যুবককে। কোথাও যদিও একটা চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয় তো সেখানে ওই পদের জন্য হাজার হাজার আবেদন জমা পড়ে।

Higher Secondary Exam 2023: বড়সড় পরিবর্তন! ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়মে প্রশ্নপত্র হবে

রাজ্যে বা জেলায় কাজ নেই। তাই কর্মসংস্থানের টানে প্রতিনিয়ত যুবকরা দেশের বিভিন্ন রাজ্যে পাড়ি দিচ্ছে। নিজেদের সংসার চালাতে চাই অর্থ চাই কাজ। তাই পেটের টানে জেলার যুবকরা পাড়ি দিচ্ছে বিভিন্ন রাজ্যে।বেকারত্ব তো ভারতবর্ষে অনেকদিনের সমস্যা। কিন্তু করোনা ভাইরাস সেই শোচনীয় অবস্থাকে আরোই শোচনীয় করে তুলেছে।

তবে অতিমারি পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। তাই এই বেহাল অর্থনীতির হাল ফেরানোর পাশাপাশি কিভাবে লাগামহীন বেকারত্ব রোধ করা যায় সে দিকেই বিশেষ জোর দিয়েছে কেন্দ্র ও রাজ্য সরকার। ধীরে ধীরে বিভিন্ন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। আবারও রাজ্যে সরকারি চাকরি প্রার্থীদের জন্য এক দুর্দান্ত নিয়োগের বিজ্ঞপ্তি (Swasthya sathi recruitment) জারি হয়েছে।

WB ICDS Recruitment 2022: প্রচুর শূন্যপদে অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগ, কি ভাবে আবেদন করবেন দেখুন

Swasthya sathi recruitment 2022

Swasthya sathi recruitment 2022, এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর তত্ত্বাবধানে রাজ্যে RSBY এর অধীনে স্বাস্থ্য সাথী সেল (Swasthya Sathi) তথা বিভাগের পক্ষ থেকে কর্মী নেওয়া হচ্ছে। আপনারা যারা দীর্ঘ দিন যাবৎ সরকারি চাকরির খোঁজে রয়েছেন কিংবা বেকার সমস্যায় জর্জরিত, তাদের জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ।এখানে কর্মীদের মাসে উচ্চ হারে বেতন দেওয়া হবে। তবে আর দেরি না করে চলুন নিয়োগের বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক-

PM Awas Yojana Gramin New List: নতুন প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২-২০২৩ লিস্ট-এ, আপনার নাম এসেছে কিনা চেক করুন

পদের নাম:- পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এর তত্ত্বাবধানে রাজ্যের জেলা লেভেলে কর্মী নিয়োগ করা হবে। এর মধ্য দিয়ে স্বাস্থ্য সাথী সেল তথা বিভাগে ডিস্ট্রিক্ট কোঅর্ডিনেটর আইটি পদে কর্মী (Swasthya sathi recruitment)নেওয়া হচ্ছে।

প্রার্থীর বয়সসীমা:- এই সরকারি স্বাস্থ্য সাথী (Swasthya sathi) বিভাগের নিয়োগে আবেদন জানানোর ক্ষেত্রে প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ৪০বছর রাখা হয়েছে। অর্থাৎ এই বয়সের নিচে যে কেউ এখানে আবেদন করতে পারেন। সেক্ষেত্রে বিভিন্ন রিজার্ভ ক্যাটাগরি যেমন, SC/ST/OBC প্রার্থীদের বয়সে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

মাসিক বেতন:- এই সরকারি চাকরি (WB Govt jobs 2022 ) তে কর্মীদের ভালো অঙ্কের টাকা বেতন হিসাবে দেওয়া হবে। চাকরিতে নিযুক্ত হওয়ার সঙ্গে সঙ্গে কর্মী পিছু মাসিক গড় বেতন ২৮,৬৬২/- টাকা থেকে শুরু হচ্ছে।

আবেদন করবেন কীভাবে:- এই চাকরির জন্য মূলত অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে আবেদন করতে পারবেন-

  1. সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করে সেখান থেকে নিয়োগের অনলাইন আবেদন এর লিংকে ক্লিক করুন।
  2. সেক্ষেত্রে আপনাকে এখানে নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে অনলাইন রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করতে হবে।
  3. নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, বয়স, জেন্ডার, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, ইত্যাদি তথ্য সঙ্গে রাখবেন।
  4. একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি থাকতে হবে।
  5. নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট সঙ্গে একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।
  6. সবার শেষে ফর্মটি ভালো করে চেক করে নিন এবং আপনাকে ফাইনাল সাবমিট করে দিতে হবে।

প্রয়োজনীয় নথি:-

  1. বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড কিংবা বার্থ সার্টিফিকেট।
  2. স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড।
  3. সকল শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট।
  4. নিজের বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেল আইডি।
  5. নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার।
  6. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।
  7. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট (যদি থাকে)।

আবেদনের সময়সীমা:-

আগামী ২৯/০৯/২০২২ তারিখের মধ্যে আবেদন জানাতে পারবেন।

কর্মী নিয়োগ প্রক্রিয়া:- এই স্বাস্থ্য সাথী বিভাগে নিয়োগের ক্ষেত্রে কর্মীদের সাধারণ কয়েকটি ধাপের মধ্য দিয়ে নিযুক্ত করা হবে।যেমন-

১)আবেদন জমা পড়ার পর প্রার্থীদের প্রথমে একটি লিখিত পরীক্ষা হবে।

২)এই লিখিত পরিক্ষায় MCQ তথা অবজেক্টিভ টাইপের প্রশ্ন রাখা হবে যার ওপর ৭৫ নম্বর থাকবে।

৩)এই লিখিত পরিক্ষায় যারা পাশ করবেন তথা ভালো নম্বর পাবেন তাদের মধ্যে থেকে টপ ৫০ জন প্রার্থীকে আলাদা করে বাছাই করে নেওয়া হবে।

৪)তাদের পরবর্তী ধাপে তথা কম্পিউটার টেস্ট এবং ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। কম্পিউটার টেস্ট এর ওপর ২০ নম্বর রয়েছে এবং ইন্টারভিউয়ের ওপর ৫ নম্বর রয়েছে।

৫)কম্পিউটার টেস্টে প্রার্থীদের সাধারণ কম্পিউটার দক্ষতা যাচাই করে নেওয়া হবে।আর ইন্টারভিউয়ে তাদের সাধারণ প্রশ্ন করণের মধ্য দিয়ে এবং পার্সোনালিটি দেখে সার্বিকভাবে যাচাই করে নেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.