Swastha Sathi Card Update

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

Swastha Sathi Card Update:  সুস্থ স্বাভাবিক জীবন সকলেরই কাম্য। আমরা সকলেই সুস্থ থাকতে চাই। কারণ সুস্থতাই স্বাভাবিক জীবনের মুল চাবিকাঠি। আর সুস্বাস্থ্য বলতে শারীরিক সুস্থতাকে বোঝায়।সুস্বাস্থ্যের উপর আমাদের সকলের জীবনধারা নির্ভর করে। একটি পরিপূর্ণ জীবনের জন্য একটি স্বাস্থ্যকর জীবনধারা খুবই প্রয়োজন। সুস্বাস্থ্যই জীবনে সকল সুখের মূল।

Latest saree trends 2022: দেখেই মন বলে আহা মরি মরি! এবার পুজোর বাজার কাঁপাতে আসছে এই শাড়ি

জীবনে সুখী হওয়ার উপায় গুলোর মধ্যে অন্যতম প্রধান একটি উপায় হল নিজের স্বাস্থ্যের সঠিক খেয়াল রাখা। স্বাস্থ্য ভালো না থাকলে কোন ভাবেই সুখী হওয়া সম্ভব নয়। সুখী জীবনের জন্য স্বাস্থ্যের দেখভাল করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি।কিন্তু শরীর থাকলেই রোগবিধি হবে এটা স্বাভাবিক ব্যাপার। আমাদের শরিরে বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ মিলিয়ে রোগের সংখ্যা নেহাত কম নয়।

এমন অনেক মানুষ আছেন যাদের শরিরে মারণ রোগ বাসা বাধলেও টাকা পয়সার অভাবে সঠিক চিকিৎসা পাননা। আবার অনেকেই নিজের পকেটের কথা চিন্তা করে চিকিৎসকের দরজায় যেতেই ভয় পান। আর এভাবেই নিজেদের অজান্তেই অনেক আক্রান্ত কঠিন রোগে হন। এমনকি রোগগ্রস্ত হয়ে অনেকে মারাও অকালে যান। তাই সেই সব দুঃস্থ মানুষদের কথা মাথায় রেখেই এই রাজ্যের মুখ্যমন্ত্রী স্বাস্থ্য সাথী প্রকল্প চালু করেছেন।

Jeans in fashion for girls (Durga Pujo 2022): এবার পুজোয় বাজার কাঁপাতে এই ৫ জিন্স আসছে! আপনার পছন্দের তালিকায় রয়েছে কি?

এই স্বাস্থ্য সাথী প্রকল্পের আওতায় পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা ভেবে বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থার সুযোগ করে দিয়েছে। যে কোনও সরকারি হাসপাতাল এবং স্বাস্থ্য সাথী প্রকল্পের সঙ্গে সংযুক্ত বেসরকারি হাসপাতালে রোগ নিরাময়ে চিকিৎসা পাওয়া যাবে। বিভিন্ন জটিল রোগের ক্ষেত্রেও স্বাস্থ্য সাথীর সুবিধা মিলবে। গোটা রাজ্যের মানুষের আর্থ সামাজিক উন্নতির কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এবার স্বাস্থ্যসাথী কার্ডে চিকিৎসায় নিয়ন্ত্রণ (Swastha Sathi Card Update) জারি করল স্বাস্থ্য ভবন।এবার বেসরকারি হাসপাতালে স্বাস্থ্যসাথী কার্ডে হার্নিয়া, হাইড্রোসিল এবং দাঁতের চিকিৎসায় উপর নিয়ন্ত্রণ জারি করল।স্বাস্থ্য ভভন থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে সব ধরনের হাইড্রোসিল অপারেশন স্বাস্থ্যসাথী কার্ড এর মাধ্যমে সরকারি হাসপাতালেই করতে হবে।এছাড়াও অসুখ জটিল না হলে স্বাস্থ্যসাথী কার্ডে হার্নিয়ার অস্ত্র প্রচার সরকারি হাসপাতালেই হবে।

Primary TET Recruitment 2022: সব জল্পনার অবসান ঘটিয়ে অবশেষে পশ্চিমবঙ্গে ২৫ হাজার শূন্যপদে প্রাথমিক টেট নিয়োগের বিজ্ঞপ্তি

ক্যান্সার সার্জারি বা পথ দুর্ঘটনায় শিকার রোগীদের প্রস্থেসিস ছাড়া দাঁতের যাবতীয় চিকিৎসা, এবার থেকে সরকারি হাসপাতালেই করাতে হবে স্বাস্থ্যসাথী কার্ড এর মাধ্যমে।এর পাশাপাশি অ্যাপেন্ডিক্স চিকিৎসা করানোর জন্যও নিয়ন্ত্রণ জারি করা হয়েছে।অর্থাৎ অসুখ জটিল না হলে সরকারি হাসপাতালেই চিকিৎসা করাতে হবে।

তবে হার্নিয়ার ক্ষেত্রে ব্যতিক্রম রয়েছে অবস্ট্রাকটেড হার্নিয়া, ইনকারসেটেড হার্নিয়া ও স্ট্যাঙ্গুলেটেড হার্নিয়া এইসব ক্ষেত্রে স্বাস্থ্যসাথী কার্ড এর মাধ্যমে বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করা যাবে। এছাড়াও ম্যাক্সিওফেসিয়াল সার্জারি বা মুখের ক্যান্সারের সার্জারির ক্ষেত্রে স্বাস্থ্যসাথী কার্ড বেসরকারি হাসপাতালে প্রযোজ্য। তবে এর জন্যউপযুক্ত নথি পেশ করতে হবে ৷

গত বুধবারই সব দফতরের খরচে রাশ টানার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। আর তার পরদিনই এই নির্দেশিকা জারি হল।বৃহস্পতিবারই স্বাস্থ্যসাথী কার্ড চিকিৎসা সংক্রান্ত এই অ্যাডভাইজার জারি করেছে স্বাস্থ্য ভবন।স্বাস্থ্য দফতরের খবর ২ কোটি ৩০ লক্ষ পরিবার স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতাভুক্ত। এরফলে বছরে খরচের পরিমাণ ২৬০০-২৭০० কোটি টাকা দাঁড়িয়েছে।এই হার্নিয়া-হাইড্রোসিলে সরকারের বছরে ৭০-৮০ কোটি টাকা খরচ হয়।

নির্বাচনী চমক হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভা নির্বাচনের আগে সাধারণ মানুষের জন্য একাধিক জনমুখী প্রকল্প শুরু করেছিল। এর মধ্যে স্বাস্থ্যসাথী প্রকল্প অন্যতম।তবে সম্প্রতি রাজ্য রাজনীতিতে খবরের শিরোনামে রয়েছে রাজ্য সরকারের আর্থিক অবস্থা। বিরোধী সংগঠনগুলির বক্তব্য রাজ্য সরকারের ভাঁড়ারে টান পড়ায় এই প্রকল্পের খরচে নিয়ন্ত্রণ আনতে চাইছেন মুখ্যমন্ত্রী।

যদিও অ্যাডভাইজরির বক্তব্য সরকারি স্বাস্থ্যক্ষেত্রে পরিকাঠামো এখন উন্নত। তাই হার্নিয়া হাইড্রোসিলের মতো ছোটখাটো অস্ত্রোপচার সরকারি পরিকাঠামোতেই সম্ভব।স্বাস্থ্য ভবনের আধিকারিকদের একাংশের দাবি এই দুই অ্যাডভাইজরির সঙ্গে খরচ কমানোর কোনও যোগ নেই। বেসরকারি হাসপাতাল স্বাস্থ্যসাথী কার্ডে যে হারে হার্নিয়া হাইড্রোসিল অপারেশনের জন্য বিল করছে তা মেডিক্যাল অডিট করে ধরা সম্ভব নয়। তাই সরকারি পরিকাঠামোর উন্নতি ঘটিয়ে এই অ্যাডভাইজরি জারি করেছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

 

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.