Sukanya Samriddhi Yojana – সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে বড়সড় পরিবর্তন করল সরকার! কি পরিবর্তন করল জানুন

Sukanya Samriddhi Yojana কিভাবে আবেদন করবেন এবং কত সুদ পাওয়া যায়?

Sukanya Samriddhi Yojana – প্রত্যেক মা বাবা তার সন্তানের ভবিষ্যত নিয়ে সব সময় চিন্তিত থাকেন। সন্তান জন্মানোর পর থেকেই তাকে নিয়ে নানা চিন্তা শুরু হয়ে যায়। তাকে সঠিকভাবে উচ্চ শিক্ষিত করতে বিভিন্ন পরিকল্পনা করেন।সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করতে কত কিনা করেন। কন্যা সন্তানদের ভবিষ্যত সুরক্ষিত করার প্রয়োজন আর বেশি।

কারন একজন কন্যা সন্তান সমাজের অগ্রগতিতে অন্যতম ভূমিকা পালন করেন। তাই কন্যাদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই সরকার লাভদায়ক একটি স্কিম চালু করেছেন। কন্যাদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই যোজনা শুরু করে কেন্দ্রীয় সরকার। মেয়েদের বিয়ে ও পড়াশোনার জন্য এই স্কিম চালু করেছে কেন্দ্র সরকার। এই স্কিমটি হল সুকন্যা সমৃদ্ধি যোজনা।

Advertisement

Sukanya Samriddhi Yojana – সুকন্যা সমৃদ্ধি যোজনা কি?
কেবল মেয়েদের এই স্কিমের সুবিধা দেওয়া হয়। মূলত কন্যাদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই ২০১৫ সালে এই যোজনা শুরু করে কেন্দ্রীয় সরকার। এটি একটি ছোট ডিপোজিট স্কিম যা কন্যা শিশুর শিক্ষা এবং বিবাহের খরচ কভার করার উদ্দেশ্যে চালু করা হয়েছে।

Sukanya Samriddhi Yojana – সুকন্যা সমৃদ্ধিতে কত সুদ পাওয়া যায়?
সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে ৭.৬ শতাংশ সুদ দেওয়া হয়। কন্যা সন্তানের জন্মের পর পরপর ১৪ বছর ধরে সর্বোচ্চ ১.৫০ লক্ষ টাকা বিনিয়োগ করলে, প্রতি মাসে একটি অ্যাকাউন্টে ১২৫০০ টাকা দিতে হবে।পরে মোট বিনিয়োগের পরিমাণ ২২.৫০ লক্ষ টাকা হবে। যা কন্যা সন্তানের ২১ বছর হওয়ার পরে ৬৩.৩৫ লক্ষ টাকা হবে।

Advertisement

কোন বয়সে যোজনা করা যাবে ?
Post Office-এর এই স্কিমে টাকা রাখার ক্ষেত্রে মেয়ের বয়স খুবই গুরুত্বপূর্ণ। মেয়ের বয়স ১ বছর হলে সবথেকে বেশি লাভবান হবেন। তবে মেয়ের বয়স ১০ বছরের বেশি হলে এই যোজনায় ইনভেস্ট করা যাবে না।

লক্ষীর ভান্ডার নিয়ে নয়া ঘোষনা! নবান্ন কি নয়া নির্দেশ দিল জানুন

কারা Sukanya Samriddhi Yojana সুবিধা নিতে পারবেন?
১) কেবল মেয়েদের এই স্কিমের সুবিধা দেওয়া হয়।
২) এই সুবিধা পেতে হলে কন্যাকে অবশ্যই ভারতীয় হতে হবে।
৩) ১০ বছরের ঊর্ধ্বে কোনও মেয়েকে এই যোজনার আওতায় আনা যাবে না।

৪) কোনও একটা পরিবার থেকে সর্বোচ্চ দুই মেয়ের জন্য এই আকাউন্ট খোলা যাবে।
৫) এই স্কিমের সুবিধা নিতে পারবেন মেয়ের লিগাল পেরেন্টস বা আইনি অভিভাবকরাও। সেক্ষেত্রে অভিভাবকদের প্রয়োজনীয় নথি জমা দিতে হবে।
৬) শুধু পোস্ট অফিস নয়, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কেও সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলা যায়।

Sukanya Samriddhi Yojana – সুকন্যা সমৃদ্ধির যোজনার নিয়মে কি পরিবর্তন হল?
আগে কোনও ব্যক্তির দুই কন্যার জন্যই এই অ্যাকাউন্ট খোলার সুবিধা দিত সরকার। কিন্তু এবার থেকে তৃতীয় কন্যার জন্যও এই অ্যাকাউন্ট খোলা যাবে। যদি কোনও ব্যক্তির প্রথম একটি কন্যা সন্তান থাকে ও দ্বিতীয়বার যমজ কন্যার জন্ম হয়, তবে সেই পরিস্থিতিতে সরকার তিন মেয়েকেই সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলার অনুমতি দেবে।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Sunita Mallick.

স্কিমে ৪১ টাকা রাখলে, প্রতিমাসে ১০০০ টাকা করে পাবেন, কিভাবে আবেদন করবেন জেনে নিন।

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *