sukanya samriddhi yojana

বর্তমান সময়ে বিনিয়োগ করা অত্যন্ত জরুরি।সরকারের এমন কিছু স্কিম রয়েছে যেখানে সামান্য টাকা ইনভেস্ট করে মোটা টাকা আয়ের সুবিধা রয়েছে। সরকারের বিভিন্ন রকম স্কিম রয়েছে, যার মধ্যে একটি স্কিম হল ‘সুকন্যা সমৃদ্ধি যোজনা’। এই যোজনায় আপনি নিজের মেয়ের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারবেন। প্রতিদিন মাত্র ১ টাকা করে জমালেই ১৫ লক্ষ টাকার মালিক হতে পারেন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা (sukanya samriddhi yojana) আসলে কী?

বর্তমানে কেন্দ্রীয় সরকারের যে সমস্ত স্কিম রয়েছে- তার মধ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা সবথেকে বেশি সুবিধা প্রদানকারী। এই স্কিমে সুদের হার বেশ বেশি। টাকা জমা রাখার পরিমানও বেশ কম। সব মিলিয়ে তাই সুকন্যা সমৃদ্ধি যোজনা নাগরিকদের কাছে অন্যতম ভরসার জায়গা।

Dearness Allowance: রাজ্য সরকারি কর্মচারীরা আশাবাদী আইনি পথে জয় আসবেই,৩১% বকেয়া DA দিতেই হবে

সরকার ভারতে মহিলা এবং অল্পবয়সী মেয়েদের জন্য বহু সংখ্যক স্কিম নিয়ে এসেছেন। ভারতীয় নাগরিকদের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা (sukanya samriddhi yojana) হল এই প্রকার একটি স্কিম।যা আয়করের ক্ষেত্রে ছাড় এবং উচ্চ সুদের হারের সাথে সাথে, পরিবারগুলিকে তাঁদের মেয়েদের শিক্ষা এবং বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদান করে।’বেটি বাঁচাও বেটি পড়াও’ স্কিমের জন্য এই যোজনা লঞ্চ করেছিল কেন্দ্র সরকার। ছোট সেভিংস স্কিমের মধ্যে সবচেয়ে ভাল সুদের হার দেয় এই সুকন্যা সমৃদ্ধি যোজনা(sukanya samriddhi yojana)।

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুদের হার?

এই প্রকল্পের সুদের হার সমস্ত ছোট সঞ্চয়ী প্রকল্পগুলির তুলনায় বেশি।কেন্দ্র সরকার আগে ৯.২ শতাংশ পর্যন্ত সুদ দিতো।তবে বর্তমানে Sukanya Samriddhi Yojana’য় কেন্দ্রীয় সরকার ৭.৬% হারে সুদ দিয়ে থাকে। এই প্রকল্পের উপর আছে ট্যাক্স ছাড়ের সুবিধাও। ভারতীয় ইনকাম ট্যাক্স আইনের (৪০C) ধারা অনুযায়ী আপনি এই স্কিমে করছাড় পাবেন।তবে ৮ বছর বয়স হলেই মেয়েদের পড়াশোনার জন্য ৫০ শতাংশ পর্যন্ত টাকা তুলেও নেওয়া যেতে পারে।

SSC Sting Operation Exclusive : রাজ্যে SSC দুর্নীতি কাণ্ডে বিস্ফোরক তথ্য!এভাবেই পশ্চিমবঙ্গে SSC নিয়োগে কারচুপি হয়েছিল

অ্যাকাউন্ট তৈরি করবেন কীভাবে?

সুকন্যা সমৃদ্ধি যোজনা খাতে অ্যাকাউন্ট খোলাও অত্যন্ত সহজ। আপনি চাইলেই আপনার নিকটবর্তী যে কোনও ব্যাঙ্ক বা পোস্ট অফিসের ব্রাঞ্চে গিয়ে মাত্র ২৫০ টাকার বিনিময়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনার কন্যাসন্তানের বয়স ১০ বছরের নীচে থাকতেই এই প্রকল্পে আপনি অ্যাকাউন্ট খুলতে পারবেন।শুধু আপনি নন, আপনার কন্যাসন্তানও এই অ্যাকাউন্ট চালিয়ে নিয়ে যেতে পারে। ২১ বছরের পর এই অ্যাকাউন্ট চালানোর অধিকার আপনার কন্যাসন্তানের হাতে আসবে।

বছরে কত টাকা বিনিয়োগ করা যাবে ?

সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগের ক্ষেত্রে বছরে ন্যূনতম ২৫০ টাকা রাখতে হবে আমানতকারীকে। বছরে চাইলে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা জমা রাখা যাবে অ্যাকাউন্টে। তবে এর বেশি রাখতে পারবেন না অ্যাকাউন্ট হোল্ডার।

Kolkata to Ladakh: কলকাতা থেকে পায়ে হেটে ৭৫ দিনে লাদাখের সর্বোচ্চ সড়ক উমলিং লা পৌঁছলেন বাঙালি যুবক

মাসে কত টাকা বিনিয়োগ করবেন?

সুকন্যা সমৃদ্ধি যোজনাতে প্রতি মাসে ৩০০০ টাকা ইনভেস্ট করলে বছরে ৩৬০০০ টাকা হয়। ১৪ বছর পর ৭.৬ শতাংশ বার্ষিক সুদে ম্যাচিউরিটিতে ৯,১১,৫৭৪ টাকা পাবেন গ্রাহকেরা।আর ২১ বছরে ম্যাচিউরিটিতে পেয়ে যাবেন ১৫,২২,২২১ টাকা। তবে প্রতি বছর ন্যূনতম ২৫০ টাকা জমা না করলে বন্ধ হয়ে যাবে এই অ্যাকাউন্ট। ফের অ্যাকাউন্ট চালু করতে হলে গ্রাহককে ২৫০ এবং ৫০ টাকা পেনাল্টি চার্জ দিতে হবে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.