Sreebhumi Durga Puja 2023 Pandal theme

Sreebhumi Durga Puja 2023 Pandal theme: আর মাত্র কয়েকটা মাস বাকি তারপরই ঢাকে কাঠি পড়বে। এখন থেকেই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।বাঙালির কাছে দুর্গাপুজো শুধুমাত্র কয়েকদিনের অনুষ্ঠান নয়। সারা বছর ধরে অপেক্ষা করে থাকা এক মহা উৎসব। আর সেই পুজোতেই প্রত্যেক বছর রাজ্যের কোনা কোনা সেজে ওঠে। বিশেষত মহানগরীর পুজোগুলি তাক লাগিয়ে দেয়। যে সকল ক্লাবগুলির উদ্যোগে বিরাট পুজোর আয়োজন করা হয় তাদের মধ্যে অন্যতম হল শ্রীভূমি স্পোর্টিং ক্লাব।

শ্রীভূমি মানেই চমক। প্রতিবার নতুন নতুন থিম পুজো করে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে এই ক্লাব।থিমের (Theme) দিক থেকে প্রতি বছরই দর্শকদের চমক দিয়ে থাকে এই ক্লাব। কখনও বাহুবলী, কখনও বুর্জ খালিফার (Burj Khalifa) মাধ্যমে চমকে দেয় দর্শকদের। গত বছরই বুর্জ খালিফায় বিপুল মানুষের ভিড় হয়েছিল। আর এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।

প্রত্যেক বছরই তাদের থিমগুলিতে কিছু অভিনবত্ব থাকে। যা মানুষের মন ছুঁয়ে যায়। আর এই বছর শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গা পুজোর ৫০ বছর(Sreebhumi Durga Puja 2023 Pandal theme)। অর্থাৎ থিমে অবশ্যই থাকবে চমক। এবারও রথযাত্রার শুভদিনে খুঁটি পুজো করে থিম ঘোষণা করল শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো কমিটি।খুঁটি পুজোর মাধ্যমে দুর্গাপুজোর আনুষ্ঠানিক সূচনা করা হল।এ বছরে এই ক্লাবের থিম হচ্ছে রোমের ভ্যাটিকান সিটি।

পুজোর থিমের ভাটিকান সিটি মডেল উদ্বোধন করা হয়েছে। এই পুজো এবার চলবে এক মাস ধরে। ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পর এবার প্রথমবার দুর্গাপুজো করা হচ্ছে। পাশাপাশি করোনার বাধা কাটিয়ে এ বছরই নতুন করে বিপুল আয়োজন হচ্ছে দুর্গাপুজোর। সেই কারণেই এবারে থাকছে মহাচমক।

শুক্রবার রথজাত্রার শুভ দিনে খুঁটিপুজোর আয়োজন করা হয়েছিল।এই খুঁটি পুজোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অভিনেতা তথা সাংসদ দেব, মন্ত্রী মনোজ তিওয়ারি, সংগীত শ্রীকুমার চট্টোপাধ্যায় ও পুজোর উদ্যোক্তা তথা দমকল মন্ত্রী সুজিত বসু সহ একাধিক ব্যক্তিত্ব।

প্রত্যেক বছরই শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের কোনও না কোনও চমক থাকে। কোনও সময় বাহুবলীর সেট, কখনও পদ্মাবত, কখনও আবার পুরির মন্দির।গতবার বুর্জ খলিফা থিম করেছিল এই ক্লাব (Sreebhumi Durga Puja 2023 Pandal theme)। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গেছিল। বিপুল সংখ্যক মানুষ সেই ঠাকুর দেখতে গেছিলেন। প্রতিবছরই এই পুজো ঘিরে দর্শনার্থীদের আলাদা আকর্ষণ লক্ষ্য করা যায়। ভির সামলাতে গিয়ে হিমশিম খেতে হয় পুলিশকে।

এবছরও তার ব্যতিক্রম হবে না বলে আশা করা হচ্ছে। কারণ এবছর তাদের থিম রোমের ভ্যাটিকান সিটি (Sreebhumi Durga Puja 2023 Pandal theme) । তা দেখতে সেখানে উপচে পড়বে ভিড়।পাশাপাশি ৫০ বছর হওয়ায় এবার প্রতিমা সোনায় মোড়া থাকবে বলে জানিয়েছেন মন্ত্রী সুজিত বসু। আর ভ্যাকিকান সিটির আদলে মন্ডপ তৈরি হবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করে দিয়েছেন যে ইউনেস্কোর স্বীকৃতি পাওয়ার পরে এই প্রথম বছর দুর্গাপুজো।তাই পূর্বে যেমন করে পালন করা হতো, এবার তার থেকেও বড় করে উৎসব পালিত হবে গোটা রাজ্য জুড়ে।সেই মতোই এ বার উৎসবের আয়োজন শুরু হল খুঁটি পুজো থেকেই।

এবারের দুর্গাপুজো শুরু হচ্ছে সেপ্টেম্বর মাসের শেষ থেকে। ২৫ সেপ্টেম্বর মহালয়া পড়েছে। পঞ্চমী পড়ছে ৩০ সেপ্টেম্বর, মহাষষ্টী ১ অক্টোবর, মহাসপ্তমী ২ অক্টোবর, মহাঅষ্টমী ৩ অক্টোবর, মহানবমী ৪ অক্টোবর ও বিজয়া দশমী ৫ অক্টোবর(Sreebhumi Durga Puja 2023 Pandal theme)।

Leave a Reply

Your email address will not be published.