Rules For Bike Riding Durga pujo 2022

Rules For Bike Riding Durga pujo 2022: দুর্গাপুজো প্রায় এসেই গেল।সব বাঙালী মা দুর্গার আরাধনায় মাতবে।মা দুর্গা সপরিপারে মর্ত্যে আসবেন। হিন্দু শাস্ত্র অনুযায়ী মনে করা হয় দেবী দুর্গার মর্তে আগমন ও গমন যে বাহনে হয়, তার ওপর নির্ভর করে গোটা বছরটা পৃথিবী বাসীর কেমন কাটবে। ইতিমধ্যেই গোটা দেশে তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। পুজোর থিম বা নির্দিষ্ট বিষয়ভিত্তিক মণ্ডপ, প্রতিমা ও আলোকসজ্জা সব প্রস্তুতি প্রায় শেষের দিকে।

Durga Puja in Bangladesh 2022: এবারে বাংলাদেশে দুর্গা পুজোতে করা পদক্ষেপ হাসিনা সরকারের

কোথাও থিম পুজো তো কোথাও সাবেকি পুজো। শহর বা গ্রামাঞ্চল এক কথায় এই উৎসব নিয়ে বাঙালির উৎসাহের কোনও অন্ত নেই। তবে ২০২০ এবং ২০২১ সালে করোনার চোখ রাঙানির জন্য মানুষ সেভাবে পুজো উপভোগ করতে পারেনি। পুজো হয়েছে তবে শুধুই রীতি মেনে, কোনও জাঁকজমক ছাড়া।এখন মারণ ভাইরাস অনেকটাই নিয়ন্ত্রিত। তাই এবারের পুজো (Durga pujo 2022) নিয়ে মানুষের মধ্যে পুজো নিয়ে আবেগ, উন্মাদনা অনেকটাই বেশি।

Durga puja 2022: এবারে দেবীর কীসে আগমন ও গমন? এবং পুজোর সম্পূর্ণ নির্ঘণ্ট জানেন কি? জানুন

কারন বিগত দুবছর পুজো নামমাত্র হয়েছে। ফলে এবারে পুজো কমিটিগুলি কোমর বেঁধে পুজোর কাজে নেমে পড়েছে। আলোর বেণু বাজতেই প্রবাসীরাও ব্যাগ গোছাতে শুরু করে দিয়েছেন। কারন গত দু-বছর যাঁরা করোনার কারণে বাড়িতে ফিরতে পারেননি, তাদের এখন শুধু নিজ বাড়িতে ফেরার পালা। পরিবারের সাথে সকলেই পুজোর আনন্দে মেতে উঠবে।

Latest saree trends 2022: দেখেই মন বলে আহা মরি মরি! এবার পুজোর বাজার কাঁপাতে আসছে এই শাড়ি

পুজো মানেই আড্ডা, খাওয়া-দাওয়া, প্যান্ডেল হপিং আর পুজোর আগে শপিংয়ের উত্তেজনা। পুজোয় ঠাকুর দেখার ক্ষেত্রে কেউ কেউ হেঁটে ঠাকুর দেখতে পছন্দ করেন।আবার কেউ পরিবার পরিজনকে নিয়ে গাড়িতে চেপে ঠাকুর দেখতে বেরোন। কারও কারও আবার পছন্দ বাইক বা স্কুটারে ঠাকুর দেখা। তবে বাইক বা স্কুটারে চেপে ঠাকুর দেখতে বেরোলে কয়েকটি বিষয় (Rules For Bike Riding Durga pujo 2022) অবশ্যই মাথায় রাখা উচিত।যেমন –

১)হেলমেট ব্যবহার

যখনই বাইকে চাপুন না কেন অবশ্যই হেলমেট (Nalinit) ব্যবহার করবেন। চুল এলোমেলো হয়ে যেতে পারে বা স্টাইল নষ্ট হয়ে যেতে পারে এই ভেবে হেলমেট এড়িয়ে যাবেন না। কারণ ক্ষণিকের স্টাইল আপনার জীবনে বড় বিপদ বড় বিপদ ডেকে আনতে পারে।তাই চালক এবং আরোহী দুজনকেই হেলমেট পরতে হবে। এছাড়াও জরিমানার হাত থেকে বাঁচতে হেলমেট পরা জরুরি।

২)চালকের সঙ্গে একজন বসবেন

পুজো মানেই বন্ধুবান্ধব প্রিয়জনদের নিয়ে দল বেঁধে ঠাকুর দেখতে যাওয়া।অনেকেই দল বেঁধে ঘুরতে যেতে পছন্দ করেন। তবে বাইক বা স্কুটারে কখনওই একজনের বেশি চাপাবেন না। অর্থাৎ চালক এবং তার সঙ্গে আর একজন চাপতে পারেন।

৩) গতি ও ব্রেক

দুর্গাপুজো আর রাস্তায় ভিড় থাকবে না তা কি আর হয়।পুজোর সময় রাস্তায় ভিড় থাকাটা খুবই স্বাভাবিক ব্যাপার।তাই কখনও কোনও অবস্থাতেই বাইকের গতি বেশি বাড়ানো উচিত নয়। আর সঙ্গে ব্রেক ব্যাক লাইট লুকিং গ্লাস সহ গাড়ির সমস্ত যন্ত্রাংশ ঠিক রয়েছে কিনা সেই বিষয়ে নিশ্চিত হওয়ার পরেই বাইক বা স্কুটার নিয়ে রাস্তায় বের হওয়া উচিত।

৪) ইন্ডিকেটর ব্যবহার

রাস্তায় বাইক বা স্কুটার চালানোর সময় যে কোনও টার্ন নেওয়ার আগে অবশ্যই ইন্ডিকেটর ব্যবহার করুন বা হাত দেখিয়ে দিক নির্দেশ করুন। তাতে দুর্ঘটনা অনেকটাই এড়ানো যায়। এছাড়া বাইক চালানোর সময় পিছনে বসে থাকা আরোহীর সঙ্গে গল্পে মেতে উঠবেন না। বরং সজাগ ও সতর্ক হয়ে রাইড করুন।এতে আপনি নিজেই বিপদ মুক্ত থাকবেন।

৫)লাইসেন্স ছাড়া কখনওই রাইডিং নয়

বাইক বা স্কুটার চালানোর ক্ষেত্রে লাইসেন্স থাকা বাধ্যতামূলক।লাইসেন্স না থাকলে কখনওই স্কুটার বা বাইক চালাবেন না। এমনকী লাইসেন্স নেই এমন কোনও ব্যক্তির হাতে গাড়ি দেবেন না। এছাড়াও পলিউশন ইনসিওরেন্স সহ অন্যান্য সমস্ত কাগজপত্রও আপডেটেড রাখুন। কারণ কাগজপত্র আপডেটেড না থাকলে জরিমানা হতে পারে।

এবারের পুজোয় যদি বাইক বা স্কুটারে চেপে ঘুরে ঘুরে ঠাকুর দেখার প্ল্যান থাকে, তাহলে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন।আর এই বিষয়গুলি না মেনে চললে এতে আপনারি ক্ষতি হবে।নিজের এবং অন্যের ক্ষতি এড়াতে এই কয়েকটি বিষয় মনে রাখা জরুরি।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News

👍 টেলিগ্রাম চ্যানেলে

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.