বিরাট সুখবর! চাল, ডালের সঙ্গে এবার রেশন দোকানে মদ(সুরা) পাওয়া যাবে

”মদ আমাদের দিতে হবে রেশন দোকানে” এই গানটি সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। এই গানটির কথাগুলো এবার বাস্তবেই যেন সত্যি হতে চলেছে। এই গানের ধাঁচেই এবার রেশন ডিলার্স ফেডারেশন নব উদ্যোগ নিল। রেশন ডিলারদের সংগঠন রেশন দোকানে মদ বিক্রির অনুমতি চেয়ে কেন্দ্রকে চিঠি দিল। কেন্দ্রীয় খাদ্য ও সরবরাহ মন্ত্রকের প্রধান সচিব সুধাংশু পান্ডেকে ২০ সেপ্টেম্বর এই চিঠিটি পাঠানো হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করলো | Madhyamik Routine 2023

Advertisement

কিন্তু হঠাৎ এমন সিদ্ধান্ত কেন?

রেশন ডিলারদের দাবি বর্তমান পরিকাঠামোতে যে ভাবে রেশন ব্যবস্থা চলছে তাতে রেশন ডিলাররা লাভের মুখ দেখতে পাচ্ছেন না। রেশন দোকানগুলি বাঁচিয়ে রাখতে তাঁদের বিকল্প পথের কথা ভাবতে হচ্ছে। দেশের রেশন দোকানগুলিকে বাঁচাতে গেলে কেন্দ্রীয় সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ ও সিদ্ধান্ত নিতে হবে। এর সঙ্গে রাজ্য সরকারগুলিকেও এগিয়ে আসতে হবে। তাই তাঁরা রেশন দোকান থেকেই লাইসেন্স প্রাপ্ত মদ বিক্রির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

Advertisement

বাতিল হল রাজ্যে ৬২ লক্ষের বেশি রেশন কার্ড ! বাতিল তালিকায় আপনার নাম নেই তো ?

রেশন ডিলারদের অভিযোগ?

গোটা ভারতবর্ষে এই মুহূর্তে রেশন দোকানের সংখ্যা ৫ লাখ ৩৭ হাজার ৮৬৮ টি। সারা দেশের প্রায় আড়াই কোটি মানুষের জীবিকা সরাসরি রেশন দোকানগুলির সাথে যুক্ত। পাশাপাশি আরো পাঁচ কোটি মানুষ পরোক্ষভাবে রেশন দোকানে কর্মসংস্থানের সাথে যুক্ত। এক একটি রেশন দোকানে দুই থেকে চারজন করে কর্মচারী আছেন। তারা রেশন দোকানের ওপর নিজের জীবিকা নির্বাহ করেন।

বর্তমানে যে পরিকাঠামোয় রেশন দোকানগুলি চলছে তাতে ডিলারদের লাভ হচ্ছে না। বরং দিনে দিনে ক্ষতির পরিমাণ আরও বাড়ছে। এরফলে তাদের সমস্যার সন্মুখিন হতে হচ্ছে। তাই রেশন দোকানগুলিকে বাঁচিয়ে রেখে যাতে মালিক ও শ্রমিকপক্ষকে বাঁচিয়ে রাখা যায় সেই জন্যই তাঁরা কেন্দ্রীয় সরকারের কাছে এমন প্রস্তাব দিয়েছেন।

তবে কি ৫০০ টাকার নোট বাতিল হচ্ছে ! RBI এর নয়া পরিকল্পনা কি !

তবে শুধু মদ বিক্রিই নয়, আগামী দিনে যাতে রেশন দোকান থেকে পাঁচ কেজির এলপিজি সিলিন্ডারও বিক্রি করা যায় সে ব্যাপারেও তাঁরা কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব রেখেছেন।তাঁর আরও যুক্তি দিয়েছেন রেশন ডিলারদের প্রস্তাব মানলে কেন্দ্র ও রাজ্য সরকারের রাজস্ব বৃদ্ধির পথও মসৃণ হবে। রেশন ডিলাররা আশা করছেন কেন্দ্রীয় ও রাজ্য সরকার সময়ের সাথে সাথে তাল মিলিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে।

অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশন এই চিঠিটি দিয়েছে। তাঁদের দাবি যাতে যুক্তি দিয়ে বিবেচনা করা হয় সেই কারণে সংগঠনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু ইতিমধ্যেই কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী পীযূষ গয়াল, কেন্দ্রীয় অর্থ সচিব, কেন্দ্রীয় রাজস্ব সচিব, কেন্দ্রীয় ক্রেতা সুরক্ষা ও খাদ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী ও সব রাজ্যের খাদ্য কমিশনার ও খাদ্য সচিবদের কাছে চিঠির প্রতিলিপি পাঠিয়েছেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Written by Probir Biswas

 Google News || টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles