Ration Card New Update

Ration Card New Update: রেশন কার্ড বাতিল নিয়ে ইতিমধ্যে অনেক খবর আপনারা পেয়েছেন, কিন্তু অনেকেই বুঝতে পারছেন না যে তাদের রেশন কার্ডটি আদৌ ঠিক আছে কিনা তো আমরা আজকেই খবরে আপনাকে দেখাবো যে কি করে আপনার রেশন কার্ডটি ঠিক আছে কিনা সেটা চেক করবেন, প্রতিনিয়ত রেশন কার্ডের আপডেট পশ্চিমবঙ্গ সরকার নিয়ে আসে কিন্তু অনেকেই সেই নিয়ম কানুন গুলোকে লক্ষ্য করেনা, যার ফলে বড় বিপাকে পড়ে একসময় রেশন গ্রাহকরা, আর এর ফল স্বরূপ অনেকের রেশন কার্ড বাতিল হয়ে যেতে পারে তো জেনে নিন যে আপনার রেশন কার্ডটি ঠিক আছে কিনা? আর বাতিল হয়ে যাওয়া রেশন কার্ডের মধ্যে আপনার রেশন কার্ড পরছে কিনা।

PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীন ২০২২, যদি আপনার নিজের বাড়ি না থাকে এক্ষুনি এই প্রকল্পে আবেদন করে ফেলুন।

দেড় কোটি মানুষ রেশন তুলতে পারবেন না, কারন তাদের রেশন কার্ড ব্লক করা হলো পশ্চিমবঙ্গের খাদ‍্য সুরক্ষা আধিকারিক তড়প থেকে।  এ প্রসঙ্গে উল্লেখ্য যে অনেকদিন ধরেই রেশন কার্ডের বিভিন্ন নিয়ম চালু (Ration Card New Update) হলেও তা মূলত অনেকেই গায়ে লাগাননি, যারফলে বাতিল হয়েছে রেশন কার্ড।পশ্চিমবঙ্গের খাদ‍্য সুরক্ষা আধিকারিকদের মতে, প্রতি নিয়ত এবার ও কিছু নিয়মমূলক করাকরি করা হয়েছে দপ্ততর থেকে যার ফলে এই রেশন কার্ড বাতিল হবার অন‍্যতম কারন।

Old age pension: সুখবর! রাজ্যের অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের জন্য, আরও জানতে বিস্তারিত পড়ুন

রেশন কার্ড নিয়ে বর্তমানে (Ration Card New Update) অনেক নিয়ম আসলেও বারবার বলা সত‍্যেও অনেকে সেটাকে গুরত্ত দেননি ফলে তাদের রেশন কার্ড বাতিলের কাজ শুরু হয়েছে। এরফলে পশ্চিমবঙ্গে বর্তমানে গত শনিবারের হিসাবে সক্রিয় রেশন কার্ডের সংখ‍্যা প্রায় ১০ কোটি ৪৫ লক্ষের থেকে ৯ কোটি ১৩ লক্ষ এসে দারিয়েছেচ, প্রায়  ১ কোটি ৩২ লক্ষের মতো বাতিল হয়েছে,  খাদ‍্য দপ্তর তরফে এমনটাই জানা গিয়েছে।

Post Office Recruitement: পোস্ট অফিসে ১ লক্ষ কর্মী নিয়োগ, যোগ্যতা, বেতন জানুন বিস্তারিত।

তবে অনেকের মনে সন্দেহ এই প্রায় এক কোটি বত্রিশ লক্ষের মতো বাতিল হওয়ার রেশন কার্ড সংখ্যা কাদের বা কাদের এই রেশন কার্ড ? যাদের রেশন কার্ডগুলো বাতিল হয়েছে এই রেশন কার্ডগুলো হলো বেশিরভাগ মৃত ব্যক্তির রেশন কার্ড। কারণ অনেক মৃত ব্যক্তি রেশন কার্ডে তোলা হতো রেশনের মাল বা সামগ্রিক কিন্তু এই প্রক্রিয়াকে সনাক্ত করা সম্ভব হচ্ছিল না যে মৃত ব্যক্তিকে সনাক্ত করা সম্ভব হচ্ছিল না কিন্তু সরকারের এই নতুন পদক্ষেপের ফলে মৃত ব্যক্তিকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

DA Announcement: অবশেষে 3% DA ঘোষণা। কারা পাবেন এই ডিএ? ইফেক্ট পাবেন 2021 সাল থেকেই।

ফলে রেশনের পেছনে বরাদ্দ আগের চেয়ে কিছুটা হলেও কমেছে। এছাড়াও রেশনের সাথে আধার সংযুক্তিকরন না করাও রেশন কার্ড বাতিলের অন‍্যতম কারণ। আধার কার্ডের সাথে লিঙ্ক করার কথা অনেক আগেই বলা হলেও অনেকেই তাদের পরিবারের আধার কার্ডের সাথে রেশন কার্ড সংযুক্তিকরন করাননি। যারফলে তাদের রেশন কার্ড নিস্ক্রিয় করা হয়েছে। আবার কিছু কার্ড বহুদিন যাবৎ ব‍্যাবহার করা হয়নি সেগুলিও বাতিল করা হয়েছে।

আপনার রেশন কার্ড বাতিল হয়েছে কিনা আপনি কিভাবে বুঝবেন ?

  1. পশ্চিমবঙ্গের খাদ‍্য সুরক্ষা দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে http://food.wb.gov.in এ যাবেন।
  2. এরপর রেশন কার্ড অপশনে ক্লিক করে Download your e Ration Card.
  3. এরপর নিচের দিকে স্ক্রল করে ক্লিক টু Download e-Ration Card অপশনে ক্লিক করবেন।
  4. এরপর রেশন কার্ড ক‍্যাটেগরি ও রেশন কার্ড নাম্বার লিখে ডাউনলোড অপশনে ক্লিক করবেন।
  5. এরপর আপনার ডিভাইসে ই রেশন কার্ড(e-Ration card)ডাউনলোড হয়ে যাবে।যদি দেখেন সেই কার্ডের নিচে লাল রঙের ক্রস চিহ্ন দেওয়া আছে তাহলে বুঝবেন আপনার রেশন কার্ড বাতিল করা হয়েছে।

তবে বাতিল মানে যে পুরোপুরি বাতিল এমনটা নয়। আপনি চাইলে পুনরায় আধার লিঙ্ক করিয়ে রেশন কার্ডটি চালু করতে পারেন এমনটাই জানিয়েছে খাদ‍্য দপ্তর। যদিও খাদ্য দ্প্তরের সাথে এবিষয় সহমত নন ডিলাররা তারা জানিয়েছেন অনেকেরই বৈধ কাগজপত্র থাকা সত‍্যেও রেশন কার্ড বাতিল হওয়ায় ঠিকমতো রেশন তুলতে পারছেন না। যারফলে তারা ক্ষোভ উগরে দিচ্ছেন ডিলারদের উপর।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.