Ration Card

Ration Card: দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও দারিদ্র সীমার নিচে বসবাসকারী মানুষের সংখ্যা কম নয়। এই দেশে একেবারে দারিদ্র সীমার নিচে বসবাসকারীর সংখ্যা কয়েক কোটি। এই সকল মানুষদের কথা মাথায় রেখে কেন্দ্ৰ সরকারের তরফ থেকে তাদের জন্য সুনিশ্চিত খাদ্যের ব্যবস্থা করা হয়েছে রেশন ব্যবস্থার মধ্য দিয়ে।

রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের কোটি কোটি আর্থিকভাবে ও অর্থ সামাজিকভাবে পিছিয়ে পড়া মানুষের কল্যাণে কেন্দ্রীয় সরকার সুনিশ্চিত খাদ্যের ব্যবস্থা করেছে। কোভিডের সময়েই রাজ্য ও কেন্দ্র সরকারের তরফে বাসিন্দাদের বিনামূল্যে খাদ্যশস্য পৌঁছনোর জন্য একাধিক পদক্ষেপ নিয়েছিল দুই সরকার।

Home Loan: হোম লোন থেকে দ্রুত মুক্ত হতে চান? জেনে নিন সহজ উপায়

দেশে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকার ও জনকল্যাণের স্বার্থে খাদ্য সাথী প্রকল্প নিয়ে এসেছেন। গণবন্টন ব্যবস্থার মাধ্যমে রাজ্যের বাসিন্দাদের কাছে খাদ্যসামগ্রী (food) পৌঁছে দেওয়ার কাজ করে রাজ্য সরকার। এই কাজের জন্য বহু পরিমাণ অর্থও বরাদ্দ করা হয়। কোডিডের পরেও নানাভাবে রাজ্যের বাসিন্দাদের জন্য খাদ্য সামগ্রী পৌঁছনোর কাজ করছে রাজ্যের খাদ্য দফতর।

খাদ্য সাথী প্রকল্পের মাধ্যমে সামান্য কিছু ভর্তুকির বিনিময়ে প্রায় বিনামূল্যে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে চাল গম চিনির মতো প্রয়োজনীয় খাদ্য সামগ্রী। দেশের কিছু অংশে এখনো যেসব মানুষ সারা দিনে তিনবেলা অন্ন জোগাড় করতে অসমর্থ সে সমস্ত মানুষের কথা ভেবেই মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প নিয়ে এসেছেন।

প্রতিদিন ১ টাকা করে জমালেই পেয়ে যেতে পারেন ১৫ লক্ষ টাকা জানেন কি?

খাদ্য সাথী প্রকল্পের আওতায় পাঁচ ধরনের রেশন কার্ড আছে।পুজোর আগে এবার বেশি করে রেশন সামগ্রী (Ration Card) দিচ্ছে সরকার। এই প্রকল্পে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দিষ্ট করে দিয়েছেন উক্ত রেশন কার্ড এ উপভোক্তারা কত কেজি চাল ও কত কেজি গম পাবেন।এই মাসে কোন কার্ডে (Ration Card) কি কি সামগ্রী দেবে দেখে নিন-

DA Case Update: ডিএ মামলায় নতুন মোড়! পুজোর আগে DA ? বিস্তারিত জেনে নিন এখুনি

SPHH শ্রেণিভুক্ত কার্ড :-

যারা এই Ration Card কার্ডের উপভোক্তা তারা প্রতি মাসে তিন কেজি চাল সম্পূর্ণ বিনামূল্যে ১ কেজি ৯০০ গ্রাম আটা, ও দু কেজি গম পাবে।

AAY রেশন কার্ড:-

এই কার্ড এর উপভোক্তারা বিনামূল্যে ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা, ১৪ কেজি গম, ১৩ টাকা প্রতি কেজির বিনিময়ে এক কেজি চিনি পাবেন।

RKSY 1 রেশন কার্ড:-

এই কার্ড যাদের কাছে থাকবে তারা পাবেন প্রতিমাসে মাথাপিছু দু কেজি চাল এবং দু কেজি ৮৫০ গ্রাম আটা। এছাড়াও তিন কেজি গম দেওয়া হবে।

RSKY 2 রেশন কার্ড :-

এই কার্ডের উপভোক্তাদের জন্য ১ কেজি চাল এবং ১ কেজি গম রয়েছে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.