দীপাবলিতে বড় উপহার , এবার রেশনে মিলবে ৩ টি LPG বিনামুল্যে , কোন কার্ডে পাবেন ফ্রী LPG জানুন | Free Gas Cylinder

এই (Free Gas Cylinder) কারা পাবেন? | কবে থেকে ফ্রি LPG সিলিন্ডার (Free Gas Cylinder) পাবেন?

বর্তমান মূল্যবৃদ্ধির কারনে সাধারণ মানুষের পকেটের উপর চাপ বাড়ছে।তাই সাধারন মধ্যবিত্তকে বাধ্য হয়েই একাধিক খরচে কাঁটছাঁট করতে হচ্ছে।একাধিক খরচে কাঁটছাঁট করলেও রান্নার খরচে তো আর কাঁটছাঁট করার উপায় নেই।রান্নার গ্যাসের দাম দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে।তাতে সাধারন মধ্যবিত্তের কপালে চিন্তার ভাজ পড়ছে।বাড়তি দ্রব্যমূল্যের বাজারে রান্নার জন্য ব্যবহৃত LPG গ্যাসের বর্ধিত দামে নাজেহাল দেশবাসী।

প্রতি মাসে প্রত্যেক পরিবারেই প্রায় ১টি করে LPG গ্যাসের সিলিন্ডার লেগেই যায়। ফলে সারা বছরে রান্নার গ্যাসের জন্য মোটা টাকা গুণতে হয়। অন্যদিকে আবার নতুন নিয়ম অনুযায়ী বছরে ১৫ টির বেশি সিলিন্ডার বুক করাও যাবেনা।দেশজুড়ে উৎসবের মরসুম চলছে।আর এই উৎসবের মরশুমে এই গ্যাসের দাম মেটাতে পকেটে বেশ ভালোই টান পড়ছে আমজনতার। সারা দেশের প্রধান শহরগুলির এই মুহূর্তে LPG সিলিন্ডারের দাম সব রাজ্যে প্রায় একই রয়েছে। তবে রান্নার গ্যাসের দাম দিন দিন বেড়েই চলেছে

Advertisement

বাড়তি দ্রব্যমূল্যের বাজারে রান্নার জন্য ব্যবহৃত ৩ টি LPG গ্যাস যদি বিনামুল্যে পাওয়া যায় তাহলে কেমন হয়। বিনামুল্যে গ্যাস সিলিন্ডার (Free Gas Cylinder) পাওয়ার কথা শুনে অবাক হচ্ছেন তো, তবে অবাক হওয়ার কিছু নেই। সাধারণের কথা মাথায় রেখেই বছরে ৩টি করে সিলিন্ডার দেওয়ার এই জনহিতকর সিদ্ধান্ত নিয়েছে সরকার। অর্থাৎ ৩ টি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে পেতে চলেছে সাধারণ মানুষ।

এই (Free Gas Cylinder) কারা পাবেন?

২০২২-২৩ আর্থিক বছরে অন্ত্যোদয় রেশন কার্ডধারীদের তিনটি গ্যাস সিলিন্ডারের জন্য একটি পয়সাও দিতে হবে না। তবে কেবলমাত্র যোগ্য অন্ত্যোদয় রেশন কার্ডধারীরাই রাজ্য সরকারের এই সুবিধা পাবেন। তবে এই নিয়মগুলি মানতে হবে।

Advertisement
  • ১)উত্তরাখন্ডের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • ২) অন্ত্যোদয় রেশন কার্ড থাকতে হবে।
  • ৩)রেশন কার্ডের সাথে অবশ্যই আধার এবং ব্যাঙ্কের বই লিঙ্ক করা থাকতে হবে।

এই সুবিধা পাবেন কিভাবে?

গ্যাস এজেন্সির সাথে আপনাকে অবশ্যই নিজের অন্ত্যোদয় রেশন কার্ডটি সংযুক্ত করে রাখতে হবে। নাহলে এই ফ্রি সুবিধা পাওয়া যাবে না। এছাড়া লিঙ্কের যে কোনো সমস্যা থাকলে গ্রাহকেরা এই সুবিধা থেকে সম্পূর্ণ বঞ্চিত হবেন।

কবে থেকে ফ্রি LPG সিলিন্ডার (Free Gas Cylinder) পাবেন?

সম্প্রতি উত্তরাখন্ড সরকারের তরফে জানানো হয়েছে প্রথম সিলিন্ডার পাওয়া যাবে এপ্রিল মাস থেকে জুলাই মাসের মধ্যে। দ্বিতীয় সিলিন্ডার পাওয়া যাবে আগস্ট থেকে নভেম্বরের মধ্যে। আর সর্বশেষ গ্যাস সিলিন্ডারটি ফ্রিতে পাওয়া যাবে ডিসেম্বর থেকে মার্চ মাসের মধ্যে। এই নির্দিষ্ট সময়কাল পেরিয়ে গেলে আর ঐ স্লটের ফ্রি গ্যাসটি পাওয়া সম্ভব হবে না।

Free Gas Cylinder
Free Gas Cylinder

উত্তরাখন্ড সরকারের নতুন এই স্কিমে প্রায় ২ লাখ উত্তরাখন্ডবাসী লাভবান হতে চলেছেন। এই বিনামূল্যে গ্যাস সিলিন্ডার (Free Gas Cylinder) দেওয়ার জন্য উত্তরাখণ্ড সরকার চলতি বছরে প্রায় ৫৫ কোটি টাকা খরচ করছে। তবে শুধু এই রাজ্যই নয়, একাধিক রাজ্যই এই (Free LPG Gas Cylinder) শুরু করতে চলেছে।

পশ্চিমবঙ্গেও রান্নার গ্যাসের দাম অনেকটাই বেশি। এই রাজ্যেও যদি এমন সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে বিপুল সংখ্যক রাজ্যবাসীর মুখে খুশির ছোঁয়া ফুটবে। পশ্চিমবঙ্গে সামনেই পঞ্চায়েত নির্বাচন। এই নির্বাচনের আগে পশ্চিমবঙ্গে এমন কোন সিদ্ধান্ত হবে কি?

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *