Ration Card

Ration Card: চলতি বছরে প্রায় ৭০ লক্ষ রেশন কার্ড বাতিল হতে চলেছে। কেন্দ্রীয় তরফে ইতিমধ্যে ইঙ্গিত জানা গিয়েছে। তবে অনেকেরই মনে প্রশ্ন জাগবে কেন এমন সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার?এর কারন স্বরুপ জানা গিয়েছে অনেকেই স্বল্প মূল‍্যের রেশন পাবার জন‍্য যোগ্য না হওয়া সত‍্যেও কিছু পন্থা অবলম্বন করে দিনের পর দিন এমন করে স্বল্প মূল‍্যের রেশন নিয়ে চলেছেন। বহু অসাধু ব‍্যাক্তি অসৎ উপায় অবলম্বন করে ভুয়ো নথি দেখিয়ে বিপিএল রেশন কার্ড বানিয়ে রেশন তুলছেন। এইসব ব‍্যাক্তিদের কারনে সরকারের উপর চাপ পরছে। যারজন‍্য তারা এবার ৭০ লক্ষ কার্ড শনাক্ত করেছে।যারা স্বল্প মূল‍্যের রেশন পাবার যোগ্য নয়।এবার বহু মানুষের রেশন কার্ড বাতিল হতে চলেছে।

Home Loan: হোম লোন থেকে দ্রুত মুক্ত হতে চান? জেনে নিন সহজ উপায়

এপ্রসঙ্গে বলতে গিয়ে খাদ‍্য আধিকারিক সুধাংশু পান্ডে প্রেস কনফারেন্স করে জানিয়েছেন জাতীয় খাদ‍্য সুরক্ষা আইনের (National Food Sequrity Act)এর আওতায় প্রায় ৭০ লক্ষ রেশন উপভোক্তার তথ‍্য সন্দেহজনক বলে মনে করা হচ্ছে। তাই তাদের তথ‍্য যাচাই (Ground Verification) করার জন‍্য রাজ‍্যগুলোকে জানানো হয়েছে। এর পাশাপাশি তিনি আরো বলেছেন বলেন এই ৭০ লক্ষ রেশন কার্ডের মধ‍্যে যদি ৫০-৬০ শতাংশ অযোগ্য বের হয় তবে সেই শুন‍্যস্থান যোগ্য উপভোক্তাদের দিয়ে পূরণ করা যাবে (Ration Card)।

WB New Scheme 2022: রাজ্যের ছেলেদের জন্যও নতুন প্রকল্প! কত পাবে ছেলেরা ? জানুন বিস্তারিত

এরপর তিনি বলেন যে ব‍্যাক্তি বর্তমানে বিপিএল ক‍্যাটেগরিতে আছে আর্থিক উন্নতি হলে সে সেই ক‍্যাটেগরিতে নাও থাকতে পারেন। তিনি তখন এপিএল ক‍্যাটেগরিতে গেলে তার আগের বিপিএল ক‍্যাটেগরিতে যে শূন‍্যস্থান হলো সেখানে একজন গরিব মানুষ বিপিএল ক‍্যাটাগরির সুবিধা পাবেন। তাই আপনি যদি বিপিএল ক‍্যাটাগরির না হন তাহলে অনলাইনে আবেদন (Ration Card) করে শ্রীঘ্রই নাম বাতিল করুন নাহলে পরবর্তীকালে আইনি জটিলতার (Ration Card) মধ‍্যে পরতে পারেন।

Ration Card: এই মাসে প্রতি কার্ডে বিনামূল্যে ২১কেজি চাল ও ১৩কেজি আটা পাবেন, দেখুন কোন কার্ডে কি কি পাবেন

খাদ‍্য মন্ত্রক অর্থাৎ Food Corporation of India র পরিসংখ্যান বলছে ২০১৩ থেকে ২০২১ সালের মধ‍্যে প্রায় ৪.৭৬ কোটি মানুষের রেশন কার্ড বাতিল করা হয়েছে। এরমধ্যে ২০১৬ সালে সবচেয়ে বেশি মানুষের রেশন কার্ড বাতিল করা হয়েছে। ২০১৬ সালে প্রায় ৮৪ লক্ষ মানুষের রেশন কার্ড বাতিল করা হয়েছে। অতিমারি করোনার সময় দুবছর ধরে দেশে প্রায় ৪৬ লক্ষ রেশন কার্ড বাতিল করা হয়েছে। আবার রাজ‍্যভিত্তিক পরিসংখ্যানে দেখা গিয়েছে গত নয় বছরে সবচেয়ে বেশি রেশন কার্ড বাতিল হয়েছে উওরপ্রদেশে।

এই নয় বছরে উওরপ্রদেশে প্রায় ১ কোটি ৭৩ লক্ষ রেশন উপভোক্তার রেশন কার্ড বাতিল করা হয়েছে। পশ্চিমবঙ্গে সেই সংখ‍্যা ৬৮ লক্ষের মতো। এরপর মহারাষ্ট্র ৪২.৬৬ লক্ষ,কর্নাটক ৩০.০৯ লক্ষ, রাজস্থান ২২.৬৬ লক্ষ।খাদ‍্য আধিকারিক সুধাংশু পান্ডে জানান,এই নয় বছরে বাতিল হওয়া ৪ কোটি ৭৬ লক্ষ রেশন কার্ডের (Ration Card) জায়গায় নতুন উপভোক্তাদের জায়গা দেওয়া হয়েছে।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.