Ration Card Aadhar Link

Ration Card Aadhar Link: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের উদ্যোগে দেশ জুড়ে চালু হয়েছে ওয়ান নেশন ওয়ান রেশন। অর্থাৎ এক দেশ, এক রেশন কার্ড। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিল যাতে চলতি বছরের ৩১ জুলাইয়ের মধ্যে কেন্দ্রের সেই উদ্যোগ গোটা দেশে কার্যকর করা হয়। তাই তার আগে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড (Ration Card Aadhar Link) যুক্ত করাটা জরুরি।

পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে দুয়ারে রেশন প্রকল্প চালু হয়েছে।যার মাধ্যমে বাড়িতে বসেই সবাই রেশন সংগ্রহ করতে পারবে। কিন্তু তার জন্য প্রয়োজন রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক। যদি রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক না থাকে তবে রেশন সংগ্রহ করতে পারবেন না। আপনার রেশন কার্ডের সাথে আধার নম্বর লিংক করা আছে কী?

আপনার APL রেশন কার্ডকে খুব সহজেই BPL রেশন কার্ডে পরিবর্তন করুন!

যদি না থাকে তাহলে কিন্তু আপনার রেশন কার্ডটি বাতিল হয়ে যেতে পারে। অনেকেই হয়ত জানেন না যে, তাদের রেশন কার্ডের সাথে আধার কার্ড সংযুক্ত আছে কিনা। তাই এই সমস্যার সমাধান করতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে একটি অত্যন্ত সহজ পদ্ধতি আনা হয়েছে। যার মাধ্যমে বাড়িতে বসেই ১ মিনিটে আপনার রেশন ও আধার নম্বরের সংযুক্তির বিষয়টি চেক করে নিতে পারবেন।

পাশাপাশি এই পদ্ধতির মাধ্যমে নিজের আধার নম্বরের শেষ চারটি সংখ্যাও দেখে নিতে পারবেন। ফলে নিজের রেশন কার্ডের সাথে আধার কার্ড নম্বর লিংক করার বিষয়ে ১০০% নিশ্চিত হতে পারবেন। তাহলে চলুন আর দেরী না করে এবার সেই পদ্ধতিটি সম্পর্কে জেনে নেওয়া যাক।

এই যোজনায় আবেদন করলে ৪০ হাজার টাকা পেতে পারেন!

আপনার রেশন কার্ডের সাথে আধার নম্বর লিংক করা আছে কিনা বুঝবেন কী করে?

১) সবার প্রথমে নিজের মোবাইল বা কম্পিউটারে পশ্চিমবঙ্গ খাদ্য ও সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ -তে যাবেন।

২) এবারে RATION CARD বক্সে ক্লিক করবেন।

৩) এরপরে Check The Status of Your Ration Card লিংকে ক্লিক করবেন।

8 ) তারপরে Ration Card No -তে নিজের রেশন কার্ড নম্বর, Select RC Category -তে আপনার রেশন কার্ড ক্যাটাগরি ( AAY, PHH, SPHH, RKSY-I, RKSY-II এদের মধ্যে যেটি হয়। সেটি সিলেক্ট করবেন) এবং নীচে দেওয়া Captcha কোডটি হুবহু লিখে Search অপশনে ক্লিক করবেন।

৫) তাহলেই আপনি নিজের রেশন কার্ড স্ট্যাটাস দেখতে পারবেন।

কন্যা সন্তান জন্ম নিলেই ১১০০০ টাকা পাবেন, কিভাবে পাবেন জানুন

আর যদি স্ট্যাটাসে ADHAAR অপশনে নিজের আধার নম্বরের শেষ চারটি সংখ্যা দেখায় এবং ADHAAR SEEDED অপশনে Yes দেখায়, তাহলে বুঝবেন আপনার রেশন কার্ডের সাথে আপনার আধার নম্বর লিংক করা হয়ে গিয়েছে। এছাড়া একই পদ্ধতিতে আপনি রেশন কার্ডের স্ট্যাটাস দেখে এর সাথে মোবাইল নম্বর লিংক (Ration Card Aadhar Link) করা হয়েছে কিনা, e-KYC সম্পন্ন হয়েছে কিনা ইত্যাদিও সহজে দেখে নিতে পারবেন। তাহলে আর দেরি না করে এক্ষুনি এই সহজ পদ্ধতিতে দেখে নিন আপনার রেশন কার্ডের সাথে আপনার আধার নম্বর লিংক (Ration Card Aadhar Link) করা আছে কিনা।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.