রেলকর্মীদের জন্য সুখবর! অতিরিক্ত বেতন পাবে রেলকর্মীরা, কারা কারা এই তালিকায় থাকছেন? | Indian Railways Puja Bonus

Indian Railways Puja Bonus: সারা বছর জুড়েই বাঙালির জীবনে নানা উৎসবের সমাহার লেগেই থাকে। আর উৎসব মানেই হল আনন্দময় অনুষ্ঠান। আর আমরা বাঙালিরা উৎসব প্রিয় মানুষ। এই উৎসবের মধ্যেই বাঙালির আনন্দ রয়েছে। উৎসবের মধ্যে বাঙালির কাছে সবচেয়ে বেশি প্রিয় এবং অন্তরের উৎসব হল শরৎকালের দুর্গোৎসব। কাঁশ বনের দোলায় দেবীপক্ষের সূচনা বাঙালির মনকে আলোড়িত করে।

শরৎ এর মেঘ আর শিউলির গন্ধে দশভুজার আগমনকে বাঙালি উন্মুক্ত চিত্তে স্বাগত জানায়। বর্ষার কালো মেঘ সরিয়ে শরতের রোদ্দুর উকি দিলেই বাঙালির মন হিসেব কষতে শুরু করে দেয় মা দুর্গার আগমনের আর কতদিন বাকি। বাঙালির প্রিয় উৎসব দুর্গাপুজো শুরু হয়ে গিয়েছে। চারিদিকে আলোর রঙের ছটা জ্বলজে করছে। গ্রাম থেকে শহর আলোর রোশনাইতে সেজে উঠেছে। উৎসবের এই আলোর রোশনাই দেশজুড়ে ছড়িয়ে পড়েছে।

Advertisement

বদলে গেলো উচ্চমাধ্যমিক অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা, একাধিক ভাগে ভাগ করা হল সময়সীমা

আর এই উৎসবের মুখেই ভারতীয় রেলকর্মীরা বড়সড় সুখবর পেলেন। রেলকর্মীরা 78 দিনের বেতন অতিরিক্ত পেতে চলেছেন। 2021-22 অর্থ বছরের হিসেবে রেলকর্মীরা এই বোনাস পেতে চলেছেন। প্রতি বছরই দশমী বা পূজোর আগেই এই ঘোষণা করা হয়। এবারও সেক্ষেত্রে কোনও ব্যতিক্রম হল না। মূলত রেল কর্মচারীদের আরও উৎসাহিত করতেই এই বোনাস দেওয়া হয়, যাতে তাঁরা নতুন উদ্যমে তাঁদের কর্মদক্ষতা বাড়ান।

Advertisement

সূত্রের খবর 11 লাখ নন-গ্যাজেটেড রেল আধিকারিকরা কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে লাভবান হতে চলেছেন। ক্যাবিনেটের তরফে বুধবার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরফলে সরকারের কোষাগার থেকে প্রায় 2,000 কোটি টাকা খসতে চলেছে। গত বছরেই কেন্দ্র জানিয়েছিল কাজের প্রতি কর্মচারীদের আরও বেশি করে উৎসাহিত করতেই এই বোনাসের ব্যবস্থা।

এবার মেট্রোতে ঘুরেই দর্শন করুন কলকাতার সেরা পুজো মন্ডপ গুলি | kolkata durga puja pandal

আগের বছরেও রেলকর্মীরা 78 দিনের অতিরিক্ত বেতন পেয়েছেন। রেলকর্মীরা 2020-21 সালেও এই বোনাস পেয়েছিলেন। তার আগে 2019-20 সালেও রেলকর্মীরা এই একই পরিমাণ অর্থাৎ 78 দিনের বেতন ‘বোনাস’ পেয়েছিলে। এই বোনাস Production Linked Bonus (PLB) ভিত্তিক। সারা দেশজুড়ে থাকা রেলের নন-গেজেটেড কর্মীরা এই বোনাস পান। তবে এক্ষেত্রে RPF/RPSF আধিকারিকরা ব্যতিক্রম থাকেন।

এবার মেট্রোতে ঘুরেই দর্শন করুন কলকাতার সেরা পুজো মন্ডপ গুলি

1970-80 সাল থেকেই দেশে সর্ব প্রথম রেলওয়ে ক্ষেত্রে Production Linked Bonus (PLB) চালু হয়েছিল। চলতি বছরের হিসেবে এই নিয়ে টানা 12 বছর পুজোর মুখে রেলকর্মীরা এই বোনাস পাচ্ছেন। গত বছরে এই বোনাসের জন্য রেলের তরফে মোট 1,985 কোটি টাকা ব্যয় করা হয়েছিল। আর এবার তা কিছুটা বেড়ে 2000 কোটি টাকা হতে পারে।

তবে শুধুমাত্র রেলকর্মীদের জন্যই যে সুখবর রয়েছে, তেমনটা কিন্তু নয়। এদিন ক্যাবিনেটের তরফে 4 শতাংশ DA বৃদ্ধিতে সিলমোহর পাওয়া গিয়েছে। এরফলে পুজোর মধ্যেই বেতন বৃদ্ধির সম্ভাবনায় উদ্বেল কর্মীরা। ফের 4 শতাংশ DA বৃদ্ধির পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মধ্যে অতিরিক্ত DA বেড়ে 38 শতাংশ হল। এর আগে চলতি বছরের জানুয়ারিতে সরকারি কর্মচারীদের আগের কিস্তির DA বৃদ্ধি হয়েছিল। পুজোর শুরুতেই সরকারি কর্মচারীরা জোড়া সুখবর পেলেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Written by Probir Biswas

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles