Railway Recruitment New updated: রেলওয়ে গ্রুপ ডি লেভেল ১ পরীক্ষার প্রার্থীদের জন্য রেলওয়ে নিয়োগ পর্ষদের তরফে বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করল

Railway Recruitment: ভারতীয় রেলওয়ের তরফ থেকে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হয়। গ্রুপ ডি, গ্রুপ সি পদ থেকে শুরু করে আরো বিভিন্ন পদ যেমন এনটিপিসি সহ সমস্ত পদে ভারতীয় রেল কর্মী নিয়োগ করে। এনটিপিসির পদে নিয়োগের সমস্ত লেভেলের পরিক্ষা শেষ হয়ে গিয়েছে। সম্প্রতি রেলওয়ে গ্রুপ ডি পদের পরিক্ষা চলছে।গ্রুপ ডি পদের কম্পিউটার ভিত্তিক পরীক্ষার প্রথম তিনটি পর্যায়ের পরিক্ষা ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। চতুর্থ পর্ব শুরু হয়েছে ১৯ সেপ্টেম্বর ২০২২ থেকে।

রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড এবার লেভেল ১ (গ্রুপ ডি) নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তি মূলত সতর্কতা সম্বন্ধীয় বিষয়ে। একটি সরকারি বিজ্ঞপ্তির মাধ্যমে পর্ষদ প্রার্থীদের নিয়োগ সংক্রান্ত জালিয়াতির বিরুদ্ধে সতর্ক করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে প্রার্থীদের যারা অবৈধ ভাবে চাকরির জন্য মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করে তাদের থেকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হয়েছে।

Advertisement

WB ration card: এই দুই রেশন কার্ড ধারকদের জন্য বড় ঘোষণা রাজ্যের, মিলবে বিশেষ সুবিধা

১২টি আঞ্চলিক বা জোনে কম্পিউটার ভিত্তিক পরীক্ষার তিনটি পর্যায় সম্পন্ন হয়েছে। চতুর্থ পর্যায়ের পরিক্ষা চলছে। পর্ষদের তরফে জানিয়েছেন প্রশ্নপত্রটি এনক্রিপ্ট করা তাই অত্যন্ত সুরক্ষিত। আর সেটা আবেদনকারী ছাড়া অন্য কেউ দেখতে পারবে না। সুতরাং কেউ যদি দাবি করে যে তারা উত্তর সরবরাহ করতে পারে,তবে সেটা একদম মিথ্যা। কারন কম্পিউটার ভিত্তিক প্রশ্নপত্রের উত্তর কার পক্ষে সরবরাহ করা সম্ভব নয়।

তবে এই প্রথম নয়।এর আগেও ভারতীয় রেলে নিয়োগ এবং তার পরীক্ষা পদ্ধতি নিয়ে হামেশাই নানা ধরনের গুজব উঠে। তাই এই ব্যাপারে প্রায় প্রতি বছরেই ভারতীয় রেলের পক্ষ থেকে প্রার্থীদের সতর্ক করে দেওয়া হয়। যাতে তাঁরা ভুল তথ্যের ফাঁদে পা দিয়ে সরকারি চাকরির মোহে সর্বস্বান্ত না হন।এবারেও তার অন্যথা হয়নি। এই বছরেও সেই কারণে রেলওয়ে নিয়োগ পর্ষদ লেভেল ১ নিয়োগ ২০২২ পরীক্ষার প্রার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

Advertisement

DA Latest News: বড় খবর!কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির আগেই বড় ধাক্কা

এই বছর ১.১ কোটিরও বেশি প্রার্থী গ্রুপ ডি পরীক্ষায় অংশ নেবেন। যে কোনও ধরনের অনিয়ম প্রতিরোধ ও নির্মূল করার জন্য পরীক্ষা ব্যবস্থায় বিভিন্ন সুরক্ষাবলয় তৈরি করে পরিক্ষা নেওয়া হচ্ছে। তাই কেউ যদি দাবি করে যে সে প্রার্থীকে উত্তর সরবরাহ করবেন,তাহলে সেটা সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। তাছাড়া লেভেল ১ (গ্রুপ ডি) নিয়োগের জন্য যে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (সিবিটি) নেওয়া হয়, সেটা পরিচালনার জন্য এক নামী কোম্পানিকে নিযুক্ত করা হয়েছে।

সরকারি বিজ্ঞপ্তিতে কি জানানো হয়েছে?

যে কোনও ধরনের অনিয়ম প্রতিরোধ ও নির্মূল করার জন্য পরীক্ষা ব্যবস্থায় বিভিন্ন সুরক্ষাবলয় তৈরি করা হয়েছে। পরীক্ষায় প্রার্থীদের জন্য বরাদ্দ কম্পিউটার এলোমেলো ভাবে ঠিক করা হয়। তাছাড়া পরীক্ষার্থীরা একবার পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে নিজেদের নিবন্ধন করলে পরীক্ষার্থীর জন্য ল্যাব এবং বরাদ্দ আসনও এলোমেলো হয়ে যায়।

786 number note of 10: ১০ টাকার এক বিশেষ নোট থাকলে ঘরে বসেই ৫ লাখ টাকা পেয়ে যেতে পারেন, কীভাবে জেনে নিন

আর সব থেকে বড় বিষয় হল পরীক্ষার হলে প্রতিটি পরীক্ষার্থীর প্রশ্নপত্রই আলাদা থাকে। একই প্রশ্ন কোন দুজন পরীক্ষার্থীকে দেওয়া হয় না। প্রশ্নপত্রটি অত্যন্ত কঠিন এনক্রিপ্টেড আকারে (২৫৬-বিট এনক্রিপশন) থাকে। ফলে প্রার্থী ছাড়া অন্য কেউ প্রশ্নপত্রটি দেখতে পারবে না। প্রার্থীদের জন্য প্রশ্নপত্রে প্রশ্নের ক্রম ও প্রশ্নের জন্য থাকা চারটি বিকল্প আলাদা আলাদা। তাই পরীক্ষা কেন্দ্রে প্রতিটি পরীক্ষার্থী একটি আলাদা প্রশ্নপত্রই পারে।

এই পরীক্ষা সিসিটিভি ক্যামেরার কঠোর নজরদারির অধীনেই পরিচালিত হয়। আবেদনকারীদের পাশাপাশি কর্মীদের কার্যকলাপও নিরীক্ষণের জন্য প্রতিটি পরীক্ষা কেন্দ্রে রেলওয়ের পক্ষ থেকে নিজস্ব কর্মী মোতায়েন থাকে। সুতরাং কেউ যদি দাবি করে যে সে প্রার্থীকে উত্তর সরবরাহ করে দিতে পারবে,তাহলে সেটা সম্পূর্ণ মিথ্যা এবং ভিত্তিহীন।

তাই প্রার্থীদের আরও একবার এমন দালালদের থেকে দূরে থাকার জন্য অনুরোধ করেছে রেলওয়ে নিয়োগ পর্ষদ। যারা অবৈধ ভাবে চাকরিতে নিয়োগের জাল প্রতিশ্রুতি দিয়ে প্রার্থীদের বিভ্রান্ত করার চেষ্টা করে তাদের থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও প্রার্থীদের জানানো হচ্ছে যে সংবাদ মাধ্যমে প্রচারিত খবরে তারা যেন মনোযোগ না দেয়। এই ভুল তথ্যের ফাঁদ থেকে দূরে থাকার অনুরোধ জানানো হয়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

👍 Google News 👍 টেলিগ্রাম চ্যানেলে

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles