পশ্চিমবঙ্গের রেলওয়েতে অষ্টম শ্রেণী পাসে প্রচুর কর্মী নিয়োগ করা হবে,আবেদন করার আগে বিস্তারিত জেনে নিন | Railway Recruitment 2022

Railway Recruitment 2022 apply online | রেলওয়েতে কর্মী নিয়োগ, যোগ্যতা:-অষ্টম শ্রেণী পাস

যারা দীর্ঘদিন ধরে রেলের চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তাদের জন্য সুখবর রয়েছে। ভারতীয় পূর্ব রেলে নিয়োগের বিজ্ঞপ্তি (Railway Recruitment) প্রকাশিত হয়েছে। নুন্যতম অষ্টম শ্রেণী পাস (8th class pass) হলেই রেলের চাকরির জন্য আবেদন করা যাবে।ভারতের যে কোনো প্রান্তের পুরুষ ও মহিলা চাকরি প্রার্থীরা এখানে আবেদন করতে পারবেন।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে পূর্ব রেলে নিয়োগের কোনো বিজ্ঞপ্তি বেরোয়নি বহু দিন হল। এরফলে যারা রেলের চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তারা একপ্রকার আশাই ছেড়ে দিয়েছিলেন। তারা ভেবে নিয়েছিলেন রেলে চাকরির বিজ্ঞপ্তি (Railway Recruitment Notification 2022) বুঝি আর বেরোবেই না। তবে যাই হোক শেষমেশ তাদের সেই ভাবনার অবসান ঘটিয়ে অবশেষে ভারতীয় পূর্ব রেলে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল।

Advertisement

ভারতীয় পূর্ব রেলে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ায় চাকরি প্রার্থীদের মধ্যে খুশির আবহাওয়া বইছে। তাই আর দেরি না করে চলুন এবারে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক-

  • পদের নাম:-

মূলত অ্যাক্ট অ্যাপ্রেন্টিস ডিপার্টমেন্টে নিয়োগ করা হবে।যে যে ডিভিশানে নিয়োগ করা হবে সেগুলি হল- হাওড়া ডিভিশন, আসানসোল ডিভিশন, জামালপুর ডিডিশন, লিলুয়া ডিভিশন, মালদা ডিভিশন, কাচরাপাড়া ডিভিশন এবং শিয়ালদহ ডিভিশনে। এই অ্যাক্ট অ্যাপ্রেন্টিস ডিপার্টমেন্টে র যে যে পদে আবেদনকারী চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে সেগুলি হল- Welder, Fitter, Mech(MV), Mech(DSL), Machinest, Carpainter Painter, Lineman, Wireman ইত্যাদি।

Advertisement
  • শূন্যপদের সংখ্যা:-

প্রতিটি ডিভিশনের প্রত্যেকটি পদে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ করা হবে। কোন পদের জন্য কত জন করে কর্মী নিয়োগ করা হবে তা অফিসিয়াল নোটিফিকেশনটি দেখলেই বুঝতে পারবেন।

  • শিক্ষাগত যোগ্যতা:-

চাকরিপ্রার্থীদের যে কোনো সরকারি স্কুল থেকে কমপক্ষে অষ্টম শ্রেণী পাস (8th Class Pass) করে থাকতে হবে।সেই সঙ্গে ন্যাশানাল ট্রেড সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও যারা সরকার স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম ৫০% নম্বর পেয়ে মাধ্যমিক পাস করেছেন তাঁরাও এখানে আবেদন করতে পারবেন।তাদের ক্ষেত্রেও কিন্তু ন্যাশানাল ট্রেড ট্রেনিং এর সার্টিফিকেট থাকাটা আবশ্যিক।

  • বয়স:-

চাকরি প্রার্থীর বয়স ১৫-২৪ বছরের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

  • আবেদন পদ্ধতি:-

এই দপ্তরে আবেদন করতে হলে চাকরি প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এর জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

  • ১) প্রথমে এই নিয়োগের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।
  • ২) তারপর সেখানে উল্লেখিত অফিসিয়াল ওয়েবসাইট টিতে ক্লিক করলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে।
  • ৩) এরপর সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করতে হবে।
  • ৪) তারপর সেখানে আপনার নিজের একটি স্ক্যান করা পাসপোর্ট সাইজের ফটো নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে এবং নিজের সিগনেচার স্ক্যান করে নির্দিষ্ট স্থানে আপলোড করে দিতে হবে।
  • ৫) এরপর এই ফর্মের সঙ্গে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন Complete হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সাথে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড।

২) আধার কার্ডের জেরক্স।

(৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস।

৪) ন্যাশানাল ট্রেড ট্রেনিং এর সার্টিফিকেট।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

  • আবেদনের ফিস:-

অ্যাপ্লিকেশন ফিস হিসেবে General, OBC এবং NEWS প্রার্থীদের ১০০ টাকা করে দিতে হবে। কিন্তু SC, ST, OBC, PWD এবং মহিলা প্রার্থীদের কোনো রকম ফিস দিতে হবে না।

  • আবেদন করার শেষ তারিখ:-

আবেদন প্রক্রিয়া গত ৩০/০৯/২০২২ তারিখ থেকে শুরু হয়ে গেছে।এই আবেদন আগামী ২৯/১০/২০২২ তারিখ পর্যন্ত চলবে।

  • নির্বাচন পদ্ধতি:-

চাকরি প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার জন্য কোনো রকম লিখিত পরীক্ষা নেওয়া হবে না। এক্ষেত্রে আবেদন পত্র জমা পড়ার পর আবেদনকারী দের অষ্টম শ্রেণী পাস অথবা মাধ্যমিক পাস এবং ন্যাশানাল ট্রেড কোর্সে পাওয়া নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করা হবে। সেই লিস্টে যাদের নাম থাকবে তাদের স্কিল টেস্ট এবং ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। এই স্কিল টেস্ট এবং ইন্টারভিউ তে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles