Provident Fund Employee Login

Provident Fund Employee Login:  প্রত্যেক বেতনভুক্ত কর্মী তার বেতনের একটি অংশ পিএফ অ্যাকাউন্টে জমা করেন। এর জন্য সরকার ২০০৪ সালে কর্মচারী তহবিল সংস্থা চালু করে। এই পিএফ অ্যাকাউন্টের জন্য একটি UAN নম্বর দেওয়া হয়। এই UAN নম্বরের সঙ্গে থাকে একটি পাসওয়ার্ড। এই UAN নম্বর এবং পাসওয়ার্ডের মাধ্যমে অ্যাকাউন্ট পরিচালনা করা যায়।

ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (Universal Account Number) চাকুরিজীবীদের এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ডের একটি অপরিহার্য অংশ। এই UAN নম্বরের মাধ্যমে অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করা যায়। এমনকী এক সংস্থা ছেড়ে অন্য সংস্থায় গেলে পিএফ অ্যাকাউন্ট স্থানান্তরের জন্যও দরকার পড়ে এই UAN নম্বরেরই। এই UAN নম্বর ভুলে গেলেও আবার সমস্যায় পড়তে পারেন যে কেউ।

আপনার রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক হয়েছে কিনা সংশয়ে আছেন কি? এক মিনিটে দেখে নিন

UAN নম্বর কি?

এই UAN নম্বর হল ১২ সংখ্যার নম্বর। EPFO এর ক্ষেত্রে এই UAN নম্বর জারি করা হয়। এই UAN নম্বর কর্মচারীর সারা জীবনে বদলায় না। কেউ চাকরি বদল করলেও এর পরিবর্তন হয় না।অর্থাৎ বারবার সংস্থা পরিবর্তন করলেও এই নম্বরটি একই থাকে। কেউ UAN নম্বর ভুলে গিয়ে থাকলে সমস্যায় পড়তে পারেন (Provident Fund Employee Login)।

তবে বর্তমানে অনেকেই আছেন যারা প্রায়ই কর্মক্ষেত্রে কোম্পানি পরিবর্তন করে থাকেন। প্রতিটি কোম্পানিতেই কাজের ক্ষেত্রে কর্মচারীদের PF এর সুবিধা দেওয়া হয়। এর মধ্যে অনেকে আবার নিজের UAN নম্বর ভুলে যান।সেক্ষেত্রে কি করবেন অনেকেই তা ভাবেন। এতে চিন্তার কোন কিছু নেই, কারন PF এর UAN নম্বর ভুলে গেলেও এর সমাধান রয়েছে হাতের মুঠোয়। কি সেই সমাধান চটপট জেনে নিন।

আপনার APL রেশন কার্ডকে খুব সহজেই BPL রেশন কার্ডে পরিবর্তন করুন!

UAN নম্বর ভুলে গেলে (Provident Fund Employee Login) কী করতে হবে?

১) প্রথমে EPFO-এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইট
https://epfindia.gov.in/sit
e_en/ এ যেতে হবে।

২)এরপর ‘services’ অপশনে ক্লিক করতে হবে। তারপর ‘For Employees’-এ ক্লিক করতে হবে।(Provident Fund Employee Login)

৩) এবার employee UAN / অনলাইন পরিষেবা’ অপশনে ক্লিক করতে হবে। কর্মীর UAN পোর্টালে ঢুকতে হবে।

৪)সেখানে নিজের মোবাইল নম্বর এবং পিএফ সদস্য আইডি লিখতে হবে।

৫)এরপর ‘Get authorization PIN’ – এ ক্লিক করতে হবে।

৬)নিজের বৈধ ও সক্রিয় রেজিস্টার্ড মোবাইল নম্বরে পিন নম্বর পাঠানো হবে। এরপর OTP লিখতে হবে। ‘Validate OTP’ অপশনে ক্লিক করতে হবে।

এই যোজনায় আবেদন করলে ৪০ হাজার টাকা পেতে পারেন!

এই নিয়ম মেনে চললেই UAN নম্বরটি চলে আসবে। UAN-এর মাধ্যমে অনলাইন PF ট্রান্সফার, ব্যালেন্স চেক এবং টাকা তোলার সুবিধা কর্মচারীরা পাবেন। সমস্ত পুরানো এবং নতুন অ্যাকাউন্ট UAN-এ দেখাবে।আপনি যদি নিজের UAN নম্বর ভুলে গিয়ে থাকেন তাহলে এক্ষুনি এই সহজ পদ্ধতিতে চেক করে নিন।

By Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.