রাজ্য সরকারি কর্মীদের আপাতত 12% DA দেওয়ার প্রস্তাব, অবশেষে মোম গলতে শুরু করলো

বেতন বৃদ্ধির ফলে সরকারের অতিরিক্ত ৮ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে

প্রতি পাঁচ বছর অন্তর অন্তর সরকারি ব্যাঙ্ক এবং বিমা সংস্থার কর্মীদের বেতন কাঠামো সংশোধন করা হয়। সেই অনুযায়ী শনিবার অর্থ মন্ত্রক চারটি পাবলিক সেক্টর সাধারণ বিমা কোম্পানির কর্মীদের জন্য গড়ে ১২ শতাংশ হারে বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করেছে। ২০১৭ সালের ১ অগস্ট থেকে যাঁরা এই কোম্পানিগুলিতে কাজ করেছেন শুধুমাত্র তারাই পাঁচ বছরের বকেয়া বেতন পাবেন।

এই বেতন বৃদ্ধির ফলে সরকারের অতিরিক্ত ৮ হাজার কোটি টাকা খরচ হবে বলে জানা গিয়েছে। ২০২২ সালের ১৪ অক্টোবরের গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে এরপর বেতনের পরবর্তী সংশোধন ২০২২ সালের অগস্ট থেকে হবে। পরের এই বেতন বৃদ্ধি করা হবে কোম্পানি এবং কর্মচারীর কর্মক্ষমতার উপর ভিত্তি করে।

Advertisement

কোন সংস্থার কর্মীরা বেতন বৃদ্ধির লাভ পাবেন?

নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স, ন্যাশনাল ইন্স্যুরেন্স, ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্সের কর্মীরা এই বেতন বৃদ্ধির লাভ পাবেন। এই কোম্পানির কর্মীদের গড়ে ১২ শতাংশ হারে বেতন বৃদ্ধি পেলেও কর্মীরা খুসি নন। কারন কর্মক্ষমতার সঙ্গে বেতন বৃদ্ধি যুক্ত হওয়ায় এই কোম্পানির কর্মচারীরা খুসি নন। কর্মী ইউনিয়নগুলি এই নিয়ে নিজেদের অসন্তোষ প্রকাশও করেছে। কর্মীদের বক্তব্য রাষ্ট্রীয় মালিকানাধীন বিমা সংস্থার কর্মীরাই সরকারি প্রকল্পগুলিকে সফল করে, বেসরকারি সংস্থা এই কাজ করে না।

Advertisement

এই বেতন বৃদ্ধি নিয়ে জেনারেল ইন্স্যুরেন্স এমপ্লয়িজ অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ত্রিলোক সিং বলেন টানা ৬৪ মাস অপেক্ষার পর যেভাবে বেতন সংশোধন করা হয়েছে তার বিরুদ্ধে আমাদের তীব্র আপত্তি রয়েছে। তার মতে কর্ম ক্ষমতার সাথে মজুরি বৃদ্ধি যুক্ত করা অযৌক্তিক বলে মনে হচ্ছে।

অল ইন্ডিয়া অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ত্রিলোক সিং জানান কর্মচারীরা সংস্কারের বিরোধী নয়। তবে রাষ্ট্রায়ত্ত সংস্থার চরিত্র বিশ্লেষণ করে এই সব সিদ্ধান্ত নেওয়া উচিত। এর আগে ২০২১ সালে সরকারের তরফে সাধারণ বিমা ব্যবসা (জাতীয়করণ) সংশোধনী আইন পাশ করানো হয়েছিল। এর ফলে সংশ্লিষ্ট সংস্থাগুলির বেসরকারিকরণের পথ চওড়া হয়।অর্থাৎ কর্ম ক্ষমতার সাথে মজুরি বৃদ্ধি যুক্ত করায় চারটি পাবলিক সেক্টর সাধারণ বিমা কোম্পানির কর্মীরা খুসি নন।

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *