Primary TET Recruitment 2022

Primary TET Recruitment 2022: করোনা মহামারীর ঢেউয়ের ফলে দেশের অর্থনীতি ভেঙে পরেছিল। দেশের অসংখ্য মানুষ কর্মহীন হয়ে পরেছিল। দেশে এক ধাক্কায় শিক্ষিত বেকারের সংখ্যা বহুগুন বেড়ে গিয়েছিল।এই অতিমারির কারনে বহু চাকরির পরীক্ষা স্তগিত ছিল।ফলে অসংখ্য চাকরী প্রার্থীরা চূড়ান্ত হতাশায় পড়ে গিয়েছিলেন। তবে ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে।দেশের মানুষ আবার স্বাভাবিক ছন্দে ফিরছে।কেন্দ্র সরকার ও রাজ্য সরকার বিভিন্ন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এর ফলে চাকরী প্রার্থীদের সুদীর্ঘ হতাশার অন্ত হচ্ছে।

সম্প্রতি প্রাথমিক নিয়োগ সংক্রান্ত বেশ কিছু জট তৈরি হয়েছে। ইতিমধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে বেশ কিছু মামলা কলকাতা উঠেছে হাইকোর্টে। কলকাতা হাইকোর্টের মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত মামলার তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এমনকি ২০১৭ সালে বেআইনি নিয়োগ হয়েছে বলে ২৬৯ জন শিক্ষককে বরখাস্ত করা হয়েছে।

Primary TET Recruitment 2022: পূজোর পরে প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রসঙ্গে মুখ খুললেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল

বহু চাকরী প্রার্থী টেট পাশ করেও চাকরি পায়নি। এরফলে তারা জায়গায় জায়গায় আন্দোলন করচ্ছে। প্রাথমিক শিক্ষক নিয়োগে একাধিক বেনিয়ম লক্ষ্য করা গেছে।এমনকি প্রাথমিক শিক্ষা পর্ষদের পুরাতন সভাপতি মানিক ভট্টাচার্যকে তার পদ থেকে বরখাস্ত করে নতুন সভাপতি নিযুক্ত করা হয়েছে। নতুন সভাপতি পদে যোগ দিয়েছেন গৌতম পাল। এছাড়া প্রাথমিক শিক্ষা পর্ষদের কাজে স্বচ্ছতা আনতে ১১ জন সদস্যের একটি বিশেষ কমিটি তৈরি করা হয়েছে।

শুধু তাই নয় নতুন সভাপতি পদে দায়িত্ব গ্রহণের সঙ্গে সঙ্গে তিনি ঘোষণা করেন যে এবার থেকে রাজ্যে প্রতিবছর প্রাইমারি টেট পরীক্ষা (Primary Tet ) নেওয়া হবে। যা টেট প্রার্থীদের জন্য বিরাট খুশির খবর। যেমন কথা তার তেমন কাজ।নয়া টেট পরীক্ষার জন্য সবুজ সংকেত প্রদান করেছেন নব নিযুক্ত সভাপতি মহাশয়। হ্যা দীর্ঘদিন ধরে অপেক্ষার পর অবশেষে নতুন করে রাজ্যে টেট পরীক্ষা হতে চলেছে।শেষ বারের মতো প্রাইমারি টেট পরীক্ষার জন্য ফর্ম ফিলাপ করা হয় ২০১৭ সালে।

Puja Fashion: এবারের পুজোর টপ ট্রেন্ডে কোন ৫ পোশাক রয়েছে জানেন কি?কোথায় পাবেন এখুনি দেখুন

দীর্ঘ ৫ বছরের পর ফের রাজ্যে নতুন করে প্রাইমারি টেট (Primary Tet) পরিক্ষার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক জোরকদমে প্রস্তুতি শুরু করে দিয়েছে। দীর্ঘদিন ধরে পশ্চিমবঙ্গে নতুন করে ২০২২ এ প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে জল্পনা চলছিল। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে শূন্য পদের সংখ্যা জানিয়ে দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের নতুন করে ২০২২ সালে যে টেট পরীক্ষা হবে যেখানে ২৫ হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

রাজ্যে বহু প্রাইমারি স্কুলে শিক্ষকের অভাব রয়েছে।এই কারনে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা তলানির দিকে যাচ্ছে।তাই আরও প্রচুর পরিমাণে শিক্ষক নিয়োগ করে এই শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত করতে প্রতি বছর টেট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রাথমিক নতুন পর্ষদ সভাপতি গৌতম পাল। পরবর্তী টেট পরীক্ষার জন্য ইতিমধ্যেই জেলায় জেলায় টেট প্রার্থীদের জন্য ভেন্যু ও সেন্টারের বিষয়ে পরিকল্পনার জন্য নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আর শুধু তাই নয় ভেন্যু সহ কতজন প্রার্থীর পরীক্ষা দিতে পারবে তার সংখ্যাও ৯ সেপ্টেম্বরের মধ্যে চাওয়া হয়েছে।

kolkata durga puja 2022: কলকাতার ৩০টি পুজোর মধ্যে কোনগুলি ইউনেস্কোর গন্তব্য তালিকায় রাখা হবে দেখুন

পশ্চিমবঙ্গের সমস্ত জায়গার চাকরি প্রার্থীরা প্রাথমিক টেট পরীক্ষা দিতে পারবেন। এ বছর প্রচুর পরিমাণে চাকরি প্রার্থীরা টেট পরীক্ষায় বসতে পারবেন। কারন নতুন টেট পরীক্ষায় b.ed দেরও অগ্রাধিকার দেওয়া হবে।প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি শিক্ষামন্ত্রীসহ আরো অন্যান্য শিক্ষা দপ্তরের কর্মীরা জরুরী মিটিং করে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগের ব্যাপারে জানিয়ে দেবে। অনুমান করা যাচ্ছে ২০১৭ টেট পাস পরীক্ষার্থীর নিয়োগের আগেই নতুন করে আবারো ২০২২ এর টেট পরীক্ষা হবে।

1)নতুন প্রাথমিক টেট পরীক্ষা কবে হবে?

বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে পুজোর পরেই নতুন করে টেট পরীক্ষা হবে। যতদূর অনুমান করা হচ্ছে পুজোর পরেই নতুন করে টেটের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে নতুন করে টেট পরীক্ষার সম্পূর্ণ হয়ে যাওয়ার প্রবল সম্ভবনা রয়েছে।

2)এবছর কতজন নতুন টেট পরীক্ষা দিবেন?

এ বছর যেহেতু ডিএলএড ও বিএড উভয় ধরনের চাকরি প্রার্থীরাই পরীক্ষায় বসবেন তাই এ বছর অনুমান করা হচ্ছে ১৫ লক্ষরও বেশি চাকরিপ্রার্থী প্রাথমিক টেট পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তবে এটা অনুমান মাত্র এর কম অথবা এর বেশিও হতে পারে।

3)নতুন টেট পরীক্ষায় কারা কারা বসতে পারবেন?

পশ্চিমবঙ্গের সমস্ত ধরনের চাকরিপ্রার্থী যারা শিক্ষক প্রশিক্ষণ ট্রেনিং অর্থাৎ ডিএলএফ অথবা বিএড পাস করে রয়েছেন তারাই এবার এই নতুন টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। পুরুষ মহিলা সকল ধরনের চাকরি প্রার্থীরাই টেট পরীক্ষা দিতে পারবেন।

4)টেট পরীক্ষায় বয়সসীমা কত রাখা হয়েছে?

টেট পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর রাখা হয়েছে।তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা পাঁচ বছর অতিরিক্ত বয়সের ছাড় পাবেন।

5)নতুন টেট পরীক্ষার বিশেষ সুবিধা থাকছে?

টেট পরীক্ষায় পাশ করার পরে চাকরি প্রার্থীদের নতুন করে সার্টিফিকেট দেওয়া হবে। একবার টেট পাস করার পরে চাকরি প্রার্থীদের যে সার্টিফিকেট প্রদান করা হবে সেটি আজীবন পর্যন্ত ভ্যালিডিটি থাকবে।

6)২০১৭-র টেট পাস চাকরি প্রার্থীদের নিয়োগ কবে হবে?

২০১৭ নিয়োগ সম্বন্ধে এখনো তেমন কিছু বলা হয়নি। তবে অনুমান করা যাচ্ছে চলতি বছরের মধ্যেই ২০১৭ এর নিয়োগ হয়ে যাবে।পর্ষদের তরফে বলা হয়েছে টেট পাশের সঙ্গে নিয়োগের কোন সম্পর্ক নেই।

7)নতুন টেট নিয়ে ২০১৭-র চাকরিপ্রার্থীরা কি বলছেন?

নতুন টেটের পরিপ্রেক্ষিতে ২০১৭ টেট পাস চাকরি প্রার্থীদের তরফ থেকে বলা হয়েছে এতদিন টেট পাস করার পরে নিয়োগ হত তারপরে আবার নতুন টেট পরীক্ষা নেওয়া হত। কিন্তু এবার সেই নিয়মের বদল ঘটানো হয়েছে। এই নিয়ে চাকরিপ্রার্থীরা পর্ষদের উপর চাপ সৃষ্টি করছে।

তাই অনুমান করা যাচ্ছে ২০১৭ টেট পরীক্ষায় পাস চাকরি প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া ও নতুন টেট পরীক্ষা হয়তো দুটো সমান্তরাল হবে একই সঙ্গে সম্পূর্ণ হবে।অন্যদিকে ইতিমধ্যেই নতুন করে টেটের প্রস্তুতি শুরু করা হয়েছে যেটি শিক্ষা দপ্তরের শীর্ষকর্তা ও শিক্ষা মন্ত্রীর সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে নতুন করে আবার টেটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে এবছর কোন দুর্নীতি নয়, সম্পূর্ণ স্বচ্ছ ভাবে এবং মেধার ভিত্তিতে টেট পরীক্ষায় পাশ করানো হবে। সম্পূর্ণ মেধার ভিত্তিতেই এবার থেকে টেটে নিয়োগ করানো হবে। এখন থেকে আর টেটে কোনরকম দুর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.