Primary TET Recruitment 2022

Primary TET Recruitment 2022: দীর্ঘ কয়েক বছর ধরে রাজ্যের স্কুলগুলিতে কোন শিক্ষক নিয়োগ হয়নি। অনেক ছাত্রছাত্রী টেট পাশ করে নিয়োগের অপেক্ষায় দিন গুনছে। কিন্তু নিয়োগ হচ্ছে না। তাই তারা দফায় দফায় বিক্ষোভ করে চলেছে।সম্প্রতি রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে একাধিক তথ্য উঠে আসছে। এর ফলে প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে প্রবল চাপে রয়েছে রাজ্য সরকার।

Puja Fashion: এবারের পুজোর টপ ট্রেন্ডে কোন ৫ পোশাক রয়েছে জানেন কি?কোথায় পাবেন এখুনি দেখুন

নিয়োগ দুর্নীতিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের সঙ্গে যুক্ত একাধিক মন্ত্রীর নাম উঠে আসছে। আদালতের নির্দেশে ইতিমধ্যেই ২৬৯ জন প্রাথমিক শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। এমনকি আদালত সিবিআই তদন্তের নির্দেশও দিয়েছে। নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তাদের তদন্তের গতি বাড়াচ্ছে। বিভিন্ন জায়গায় তল্লাশি চালিয়ে চাঞ্চল্যকর সব তথ্য উঠে আসছে। দফায় দফায় জেরা চলছে।আর একের পর এক গ্রেফতার হচ্ছে।

এমনকি প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের বিরোধিতায় কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই মামলার শুনানিতে ডিভিশন বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাই এই তদন্ত এগিয়ে নিয়ে যাবে। আদালতের এই নির্দেশের পরই সিবিআই আর তৎপর হয়ে ওঠে। এমনকি প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে যায় সিবিআই আধিকারিকরা। তদন্তাকারীরা প্রাথমিক শিক্ষা পর্ষদের সার্ভার রুম থেকে বেশ কিছু ডেটাও সংগ্রহ করেছেন।

kolkata durga puja 2022: কলকাতার ৩০টি পুজোর মধ্যে কোনগুলি ইউনেস্কোর গন্তব্য তালিকায় রাখা হবে দেখুন

এসবের মধ্যেই প্রাথমিক শিক্ষা পর্ষদ সুখবর শোনাল। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে পশ্চিমবঙ্গের আবারো নতুন করে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক শিক্ষক নিয়োগে দূর্গাপূজার পর টেট পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছিল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করতেই বিপাকে পরেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিশেষ করে পর্ষদের নবনিযুক্ত সভাপতি গৌতম পাল চরম বিপাকে পড়েছেন।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম বাবু জানিয়েছেন শনিবার সকাল থেকে তার ব্যক্তিগত মোবাইলে একের পর এক ফোন আসে। আর তাকে বলা হয় আগের পরীক্ষা থেকে প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ সম্পন্ন করে তবেই নতুন ভাবে টেট নেওয়া যাবে। ২০১৪ প্রাথমিক TET উত্তীর্ণ এবং ২০১৭ সালের সফল চাকরিপ্রার্থীরা প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতিকে ফোন করেই চলেছেন।

Love life of Rashmika: রাশমিকা মান্দানা নিজের অতীত প্রেম জীবন নিয়ে প্রথম বার মুখ খুললেন, তার অতীত সম্পর্কে জেনে নিন

চাকরিপ্রার্থীদের এই ফোনে জেরবার প্রাথমিক শিক্ষা পর্ষদের নবনিযুক্ত সভাপতি। কেউ কেউ নাকি আত্মহত্যার হুমকি পর্যন্ত দিয়ে ফেলছেন। আগের নিয়োগ সম্পন্ন হবার আগে আবার টেট পরীক্ষা নিলে নাকি হিতে বিপরীত হতে পারে। এই ধরনের হুমকি আসছে পর্ষদ সভাপতির কাছে। তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রসঙ্গে মুখ খুললেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল।

তিনি জানান টেটের সঙ্গে নিয়োগের কোন সম্পর্ক নেই। আর আমরা সবে টেটের প্রস্তুতি শুরু করেছি। শিক্ষামন্ত্রী ও স্কুল শিক্ষা দপ্তরের শীর্ষ কর্তাদের সঙ্গে কথা বলে নিয়োগের বিষয়টি চূড়ান্ত হবে।শুধু প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে গুরুত্বপূর্ণ তথ্য চেয়ে পাঠানো হয়েছে সংশ্লিষ্ট বিভিন্ন জেলা প্রাথমিক শিক্ষার সংসদের অফিস থেকে।

Study Attentively: পড়াশোনায় মনোযোগী হতে পারছেন না?মনোযোগী হবার বিজ্ঞান সম্মত সহজ উপায় জানুন

প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে টেটের সঙ্গে নিয়োগের কোনও সম্পর্ক নেই বলে দাবি করে স্কুলশিক্ষা দপ্তর। আর তাছাড়া প্রতি বছর টেট নেওয়ার ব্যাপারে সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে।এমনকি টেটে সফলদের শংসাপত্রও দেওয়া হয়। যাতে ভবিষ্যতে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তি বেরোলে তাঁরা সরাসরি ইন্টারভিউয়ে বসার সুযোগ পান।

নতুন টেট প্রসঙ্গে ২০১৭-র টেট পাশ একতা মঞ্চের যুগ্ম আহ্বায়ক শাহরুপ আলম বলেন ‘এতদিন আগের টেটে সফল প্রার্থীদের নিয়োগের পর নতুন করে টেটের বিজ্ঞপ্তি দেওয়া হত। কিন্তু এবার পর্ষদ তার অন্যথা করছে। আমরা চাই আগে নিয়োগ, তারপর নতুন টেট হোক। পূজোর পরেই প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত টেট পরীক্ষা নেওয়া হবে শুনে চাকরি প্রার্থীদের মনে নতুন আশা জেগেছে।

By Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.