Primary TET News Today: টেট নিয়ে বড় সুখবর দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ “BED বা DELED কোর্সে নতুন বর্ষের টেট প্রার্থীর জন্য

সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল হলে সুপ্রিম কোর্ট 'PURSUING ' শব্দের বিস্তারিত ব্যাখ্যা করে

Primary TET News Today: টেট নিয়ে এতি মধ্যে নতুন BED বা DELED কোর্সে ভর্তি হওয়া শিক্ষকদের মধ্যে প্রশ্ন উঠে ছিল তারা এবারে টেট পরীক্ষায় বসতে পারবেন? ২০২১-২০২৩ এবং ২০২২-২০২৪ সেশনে কোর্সে (TTC) প্রশিক্ষণ শিক্ষক নথিভুক্ত প্রার্থীরা টেট পরীক্ষায় বসতে পারে NCTE-এর নিয়ম অনুযায়ী। কিন্তু প্রাথমিক শিক্ষা পর্ষদ এই নিয়ম মানতে নারাজ, যার জন্য চাকরি প্রার্থীদের এক অংশ আদালতে দ্বারস্ত হতে চেয়েছিলেন।

কিন্তু চাকরি প্রার্থীদের জন্য সুখবর এই মুহূর্তে প্রাথমিক শিক্ষা পর্ষদ তাদের অফিসিয়াল ওয়েবসাইট একটি নোটিস প্রকাশ করেছেন। যেখানে বলা হয়েছে BED বা DELED কোর্সে ভর্তি প্রার্থীরাও এবারে টেট পরীক্ষাতে বসতে পারবেন, অর্থাৎ ১১ই ডিসেম্বর নতুন প্রাথমিক টেট পরীক্ষাতে ২০২০-২০২২, ২০২১-২০২৩ এবং ২০২২-২০২৪ সহ সকলে বসতে পারবেন। যদি কোনো শিক্ষক প্রশিক্ষণ কোর্সে (TTC) নথিভুক্ত থাকে তবে সে TET পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য৷

Advertisement

এতদিন টেট পরীক্ষার্থীরা BED বা DELED কোর্স সম্পূর্ণ হলে তবেই টেট পরীক্ষায় বসতে পারতেন। তবে এবার সেই নিয়ম আর থাকছে না যারা BED বা DELED কোর্সে ভর্তি হয়েছেন তারাও টেট পরীক্ষায় বসতে পারবেন, তবে এদেরকে ‘PURSUING’ ক্যাটাগরিতে রাখা হবে।

Advertisement
wbbpe notification
wbbpe notification

‘PURSUING’ ক্যাটাগরি কি চলুন জেনে নেওয়া যাক

2019 সালে জুলাই সুপ্রিম কোর্টের দেওয়া আদেশের বরাত দিয়ে NCTE একটি বিজ্ঞপ্তি জারি করেছিল। উত্তর প্রদেশ সরকার তাদের টেট পরীক্ষা একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল যেখানে বলা হয়েছিল যারা প্রশিক্ষণ নিচ্ছেন তারা টেট পরীক্ষায় বসতে পারবে, তবে টেট পরীক্ষার রেজাল্ট বেরোনোর আগে যেন তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়। তা না হলে তারা টেট সংশাপত্র পাবে না।

এই নিয়ে এলাহাবাদ হাইকোর্টে মামলা হলে, আদালত রাজ্যের সিধান্ত সঠিক বলে রায় দেয়। এই নিয়ে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল হলে সুপ্রিম কোর্ট ‘PURSUING ‘ শব্দের বিস্তারিত ব্যাখ্যা করে শব্দটির বৃহৎ অর্থের দিকেই দৃষ্টি দেন। এরপর থেকে কেউ প্রশিক্ষণে নাম নথিভুক্ত করে থাকেন তবে তাকে PURSUE হিসেবে ধরতে হবে, এবং তার টেট পরীক্ষায় বসতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Probir Biswas

আমি প্রবীর বিশ্বাস Webscte.in এ সকল প্রকারের স্কলারশিপ সহ বিভিন্ন জানা-অজানা তথ্য, সাথে টেক নিউজ, বিনোদন, ব্যবসা-বানিজ্যের ওপরও বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles