প্রাইমারি টেট নিয়োগ-এ স্বচ্ছতা আনতে ইন্টারভিউ প্রক্রিয়ায় বড়োসড়ো পরিবর্তন | Primary TET Interview Process 2022

Primary TET Interview New Process 2022: প্রাথমিক শিক্ষা সংসদ আগামী ১১ ডিসেম্বর প্রাথমিক টেট নিতে চলেছে। এর পাশাপাশি ১১,৭৬৭ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি বের করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের তরফে জেলাভিত্তিক শূন্যপদের লিস্টও প্রকাশ করা হয়েছে। রাজ্যের ২০১৪ এবং ২০১৭ সালের টেট পরীক্ষার্থীদের ইন্টারভিউ রেজিস্ট্রেশন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে।

অর্থাৎ রাজ্যে পুনরায় প্রাইমারি টিচার পদে নিয়োগ হতে চলেছে। আর কিছুদিনের মধ্যেই ২০১৪ সাল ও ২০১৭ সালের টেট উত্তীর্ণ পরিক্ষার্থীদের ইন্টারভিউ পর্ব শুরু হয়ে যাবে। আর তারপর ধাপে ধাপে রাজ্য সরকার পোষিত বিদ্যালয়গুলিতে প্রাইমারি টিচার নিয়োগ করা হবে। যদিও চাকুরী প্রার্থীদের বড় একটি অংশ এই ইন্টারভিউ এর নম্বর নিয়ে কারচুপির অভিযোগ তুলেছেন।

Advertisement

চাকরি প্রার্থীদের দাবি প্রাইমারি টিচার নিয়োগের যে নম্বর বিভাজন আছে তাতে টেট (WB TET ) এর গুরুত্ব কমিয়ে ইন্টারভিউতে বেশি নম্বর রাখা হয়েছে। কারন ইন্টারভিউতে নম্বরের কোন প্রমান থাকেনা। তাই স্বাভাবিকভাবেই দুর্নীতি ও স্বজন পোষণের একটা জায়গা থেকেই যায়।

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে রাজ্য সরকারের ইতিমধ্যেই ল্যাজে গোবরে অবস্থা হয়েছে। আদালতের নির্দেশে ইডির তদন্তে একাধিক দুর্নীতির তথ্য উঠে এসেছে। এর আগের নিয়োগগুলিতে কোনও নিয়ম মানা হয়নি। টাকার বিনিময়ে একের পর এক প্রার্থী নিয়োগ পেয়েছেন। ইডি তদন্তে নেমে ইতিমধ্যেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়সহ শিক্ষা দফতরের কয়েকজন আধিকারিককে গ্রেফতার করেছে।

Advertisement

তাই এবার সেই দুর্নীতি রুখতে নতুন উদ্যোগ নিচ্ছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাইমারি টিচার ( WB Primary Teacher ) নিয়োগের ইন্টারভিউতে শুরু হতে চলেছে ভিডিওগ্রাফি পদ্ধতির মাধ্যমে। সুতরাং কোন প্রার্থী কেমন ইন্টারভিউ দিচ্ছে তার প্রমান পর্ষদের কাছে থাকবে। চাকুরী প্রার্থীরা চাইলেই সেই তথ্য পরবর্তীতে যাচাই করতে পারবেন।

টেট উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউ কক্ষে ঢোকা থেকে বেরনো পর্যন্ত পুরোটা ভিডিয়ো রেকর্ডিং করা হবে। তিনি কোন প্রশ্নের কী কী উত্তর দিলেন সব ভিডিয়োতে থাকবে। এমনকী তাঁর নথি পরীক্ষার পর্বও ভিডিয়ো রেকর্ডিং হবে। নিয়োগের স্বচ্ছতা যেন বজায় থাকে তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একের পর এক নিয়োগ দুর্নীতিতে নাজেহাল অবস্থা রাজ্য সরকারের।তাই রাজ্য সরকার এবার স্বচ্ছ নিয়োগের পথে হাঁটতে বাধ্য হচ্ছে।

এই মুহূর্তে রাজ্যে যা পরিস্থিতি তাতে প্রায় সব নিয়োগের ক্ষেত্রেই উচ্চ আদালতে একাধিক মামলা মোকদ্দমা চলছে। তাই পরবর্তীতে যদি নিয়োগ সংক্রান্ত কোনো মামলা হয় তবে এই ভিডিও রেকর্ডিং গুরুত্বপূর্ণ প্রমাণ হিসাবে কোর্টে পেশ করা যাবে। সুতরাং এই ভিডিওগ্রাফি যে আগামীদিনে বেশ তৎপর্যপূর্ণ হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখে না। এই ভিডিওগ্রাফি পদ্ধতিতে দুর্নীতি কতটা কমে এখন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন

গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

Telegram Channel যুক্ত হতে এখানে ক্লিক করুন
WhatsApp Group-এ যুক্ত হতে এখানে ক্লিক করুন
Google News যুক্ত হতে এখানে ক্লিক করুন

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *