প্রাথমিক টেট পরীক্ষা নিয়ে বড় আপডেট, জানাল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে বিপুল দুর্নীতি হয়েছে। বেআইনি ভাবে দ্বিতীয় প্যানেল প্রকাশ করে অতিরিক্ত প্রার্থীদের চাকরি দেওয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। ৪২ হাজারের শিক্ষকের মধ্যে প্রায় ১৮ হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছে বিপুল টাকার বিনিময়ে। দ্বিতীয় তালিকা থেকে মোট ২৬৯ জনকে ইতিমধ্যেই চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে।

বদলে গেলো উচ্চমাধ্যমিক অনলাইন রেজিস্ট্রেশনের সময়সীমা, একাধিক ভাগে ভাগ করা হল সময়সীমা

Advertisement

প্রাথমিক টেট পরীক্ষা শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে রাজ্য জুড়ে মাকড়সার জালের মতো এই দুর্নীতি ছড়িয়ে রয়েছে বলেই মনে করা হচ্ছে। তাই নিয়োগ দুর্নীতিতে শুধুমাত্র পর্ষদের আধিকরিকরাই যুক্ত তা নয়। এর সঙ্গে প্রভাবশালী নেতারাও যুক্ত রয়েছে বলে অনুমান। এই নিয়োগ দুর্নীতির নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এর পর থেকেই একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করলো | Madhyamik Routine 2023

Advertisement

এই টেট দুর্নীতির খবর সামনে আসতেই আগামী দিনের টেট পরীক্ষা নিয়ে নানা প্রশ্ন উঠে। এই নিয়ে বিভিন্ন স্তরে জল্পনাও বাড়তে থাকে। এসবের মধ্যেই অবশ্য পর্ষদের নয়া চেয়ারম্যান গৌতম পাল জানিয়েছিলেন এবার থেকে প্রতি বছর টেট পরিক্ষা নেওয়া হবে।আর সেই কথা মত প্রাথমিক শিক্ষা পর্ষদের সেই ঘোষণাতে সিলমোহর দিলেন রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু।

পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন আগামী ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে প্রাথমিক টেটের লিখিত পরীক্ষা হবে। তবে নির্দিষ্ট তারিখ প্রকাশ করা হয়নি। শিক্ষামন্ত্রী জানিয়েছেন শীঘ্রই পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।সোমবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মবার্ষিকীর উপলক্ষ্যে বিদ্যাসাগর অ্যাকাডেমির অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী একথা জানান।

গত শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটি বৈঠকে বসেছিলেন। সেখানে চেয়ারম্যান গৌতম পালও ছিলেন। সেই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয় ডিসেম্বরের মধ্যে প্রাথমিকে নতুন করে টেট পরীক্ষা নেওয়া হবে।শিক্ষামন্ত্রী জানান এই বিষয়ে পর্ষদের সঙ্গে আলোচনা হয়েছে। তবে পরীক্ষার চূড়ান্ত নির্ঘণ্ট এখনও ঠিক করা হয়নি।খুব শীঘ্রই টেটের লিখিত পরিক্ষার তারিখ জানানো হবে।

উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় পশ্চিমবঙ্গে বন্ধন ব্যাংকে কর্মী নিয়োগ করা হচ্ছে | Bandhan Bank Recruitment 2022

সুপ্রিম কোর্ট সেপ্টেম্বরের মধ্যেই টেট নেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু এত দ্রুত পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না বলে প্রাথমিক শিক্ষা পর্ষদ শীর্ষ আদালতে একথা জানাতে চলেছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাডহক কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বিকেল চারটেয় প্রাথমিক শিক্ষা পর্ষদের সাংবাদিক বৈঠক আছে। সেখানেই পরীক্ষার সুচি ঘোষণা করা হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছে।

রাজ্যে তৃণমুল কংগ্রেস ক্ষমতায় আসার পর মাত্র তিনবার টেট পরীক্ষা হয়েছে। ২০১২ সালে জারি করা বিজ্ঞপ্তির ভিত্তিতে সেই বছরই পরীক্ষা হয়েছিল। ২০১৪ সালের বিজ্ঞপ্তির ভিত্তিতে ২০১৫ সালে পরীক্ষা হয়েছিল। ২০১৬ সাল এবং ২০২০ সাল – দুই দফায় নিয়োগ হয়েছিল। যে নিয়োগে চুড়ান্ত দুর্নীতির অভিযোগ উঠেছে। ২০১৭ সালের বিজ্ঞপ্তির ভিত্তিতে গত বছর জানুয়ারিতে টেটের লিখিত পরীক্ষা হয়েছিল। পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। তবে নিয়োগ প্রক্রিয়া এখনও সম্পূর্ণ হয়নি।

তবে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ঘোষনা করেছেন যে ডিসেম্বরেই নতুন করে টেট পরিক্ষা নেওয়া হবে।পুজোর পর জোরকদমে প্রাথমিক টেটের প্রস্তুতির কাজ শুরু হবে। পুজোর পরেই প্রাথমিক টেটের লিখিত পরীক্ষার চূড়ান্ত তারিখ ঘোষণা হতে পারে। শিক্ষামন্ত্রীর এই ঘোষনার পর থেকেই রাজ্য জুড়ে খুশির হাওয়া বইছে। শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী কতটা কাজ হয় এখন সেটাই দেখার।

Written by Sunita Mallick

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ফলো করুন

 Google News | | টেলিগ্রাম চ্যানেলে

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক Webscte.in এ সকল প্রকারের চাকরি ও শিক্ষার খুঁটিনাটি খবর সহ এই সাইটে সরকারি প্রকল্প, গুরুত্বপূর্ণ আপডেট দিয়ে থাকি, ধন্যবাদ।

Related Articles